Municipal Election 2021: পুরভোটে স্থানীয় নেতাদেরই অগ্রাধিকার, পুরনো আরএসএস কর্মীদেরও জায়গা দেবে বিজেপি!

Municipal Election 2021: সব দলই প্রার্থী তালিকা প্রায় চূড়ান্ত করে ফেলেছে। সম্ভবত শুক্রবারেই প্রার্থী তালিকা প্রকাশ করবে তৃণমূল, তালিকা প্রকাশ করবে বামেরাও।

Municipal Election 2021: পুরভোটে স্থানীয় নেতাদেরই অগ্রাধিকার, পুরনো আরএসএস কর্মীদেরও জায়গা দেবে বিজেপি!
অলংকরণ- অভীক দেবনাথ

কলকাতা : কলকাতার পুরভোটের বিজ্ঞপ্তি প্রকাশ হয়ে গিয়েছে। সব দলেই তোড়জোড় শুরু। প্রার্থী তালিকা চূড়ান্ত করতে শাসক বিরোধী সব মহলেই প্রস্তুতি তুঙ্গে। ইতিমধ্যেই তৃণমূল প্রায় সবকটি আসনের প্রার্থীদের নাম চূড়ান্ত করে ফেলেছে বলে সূত্রের খবর। বামেরাও আগামিকালই প্রার্থী তালিকা প্রকাশ করবে। বিজেপি সূত্রের খবর, আগামিকালের মধ্যে প্রার্থী তালিকা চূড়ান্ত করার চেষ্টা চলছে। মূলত এলাকার বাসিন্দাদেরই অগ্রাধিকার দেওয়া হবে বলে জানা গিয়েছে। চেনা মুখ খুব বেশি দেখা যাবে না। জনসংযোগের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে বঙ্গ বিজেপি।

জানা গিয়েছে, কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে প্রার্থী দেবে বিজেপি। এলাকার স্থানীয় লোক, সংশ্লিষ্ট ওয়ার্ডে বিজেপির কাজের সঙ্গে যারা যুক্ত, এমন ব্যক্তিদের অগ্ৰাধিকার দেওয়া হবে। জনপ্রিয় কোনও নেতা খুব বেশি থাকছে না প্রার্থী তালিকায়। তবে সমাজের সব অংশের প্রতিনিধিদের রাখার চেষ্টা করা হবে। পুরনো আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদের সদস্যদেরও প্রার্থী করার ভাবনা রয়েছে বিজেপির।

ডেপুটি মেয়র হিসেবে মিনা দেবী পুরোহিতের নাম প্রাথমিকভাবে উঠে আসছে। তবে মেয়র প্রার্থী এখনও বিজেপি পায়নি বলেই সূত্রের খবর। কোনও প্রশাসনের প্রধান বা কর্নেল বা বুদ্ধিজীবী অথবা বিজেপির পরিচিত মুখকে মেয়র পদের জন্য ভাবা হতে পারে। তবে এদের কাউকে সামনে রেখে নির্বাচন লড়বে না গেরুয়া শিবির। কলকাতাকে চার ভাগ করে এই নির্বাচন লড়বে বিজেপি।

কলকাতায় প্রচারের জন্য আগেই কমিটি ঘোষণা করেছে বিজেপি। দীনেশ ত্রিবেদীকে কলকাতার পুরভোটের ‘ইনচার্জ’ করা হয়েছে। সেই সঙ্গে, কলকাতা পুরনিগমের পর্যবেক্ষক করা হয়েছে সাংসদ অর্জুন সিং, বিজেপির সহ সভাপতি রাজু বন্দ্যোপাধ্যায়, সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতকে। এ ছাড়া কলকাতাকে চারটি জোনে ভাগ করা হয়েছে ও চারজনকে দায়িত্ব দেওয়া হয়েছে। এই চারটি জোনের ইনচার্জ হিসেবে থাকছেন রুদ্রনীল ঘোষ, প্রিয়াঙ্কা টিব্রেওয়াল, তুষার ঘোষ এবং কল্যান চৌবে। রুপা গঙ্গোপাধ্যায় সহ ১৪ জন কে নিয়ে পরিচালন কমিটি তৈরি করা হয়েছে।

এ দিকে তৃণমূল প্রার্থী তালিকা প্রায় চূড়ান্ত করে ফেললেও, চার বিধায়ককে নিয়ে জটিলতা রয়েছে। বর্তমানে কলকাতা পুরসভার প্রশাসক হিসেবে রয়েছেন রাজ্যের বিধায়ক তথা পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম। এ ছাড়া প্রশাসক মণ্ডলীতে রয়েছেন আরও তিন বিধায়ক অতীন ঘোষ, দেবব্রত মজুমদার ও দেবাশিস কুমার। তাঁরা প্রত্যেকেই কলকাতা পুরসভার মেয়র পারিষদ হিসেবে দীর্ঘদিন ধরে কাজ করছেন। পুরসভায় তাঁরা দীর্ঘদিনের অভিজ্ঞ। কিন্তু বর্তমানে তৃণমূল এক ব্যক্তি, এক পদ নীতি কার্যকর করেছে। আর এই চার বিধায়ক ফের কাউন্সিলর হলে দুটি পদের অধিকারী হতে পারবেন। তৃণমূলের তরফে এদের সেই অনুমতি দেওয়া হবে কি না, সেটাই বিবেচনা করা হবে। এই বিষয়ে খোদ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় সিদ্ধান্ত নেবেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন : Bomb Blast in Khejuri: ‘বাঁচব কি না জানি না’, মুড়িমুড়কির মতো রাতভর ফাটল বোমা, চলল গুলি, তপ্ত খেজুরি!

Click on your DTH Provider to Add TV9 Bangla