Weather Update: আরও তেজ বাড়াচ্ছে সূর্য, এপ্রিলের শেষেই ভেঙে যাবে গরমের অতীতের সব রেকর্ড?

Weather Update: বৃহস্পতিবার ঝাড়গ্রাম, উত্তর চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। এদিন শুধুমাত্র কলকাতাতেই সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৫ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছুঁয়ে ফেলে।

Weather Update: আরও তেজ বাড়াচ্ছে সূর্য, এপ্রিলের শেষেই ভেঙে যাবে গরমের অতীতের সব রেকর্ড?
যত গরম বাড়ছে, ততই বাড়ছে এসির চাহিদা। ইএমআই-র সুবিধা থাকায় এসি কেনাও সাধ্যের মধ্যে চলে এসেছে। তবে এসি কিনতে গিয়ে দোকানে গিয়ে অনেকেই বিভ্রান্তিতে পড়েন যে কোন এসি কিনবেন?    Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2024 | 6:01 PM

কলকাতা: সকাল ১০টা হোক কী বিকাল ৫টা, খোলা আকাশের নীচে এলেই যেন রীতিমতো আগুনের হলকা ছুটছে। কলকাতা হোক বা বাঁকুড়া, মেদিনীপুর হোক বা মালদহ, সর্বত্রই একই ছবি। তবে এখনই কোনও সুখবর শোনাতে পারছে না আবহাওয়া দফতর। এই অসহ্য গরমের হাত থেকে এখনই মিলবে না রেহাই। হাওয়া অফিস বলছে, দক্ষিণবঙ্গে আগামী এক সপ্তাহ তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। এখনই তাপমাত্রা কমারও কোনও পূর্বাভাস নেই। উল্টে বাড়বে। 

এদিকে মঙ্গলবার রাতে পশ্চিমাঞ্চলের দু-একটি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হলেও তাপমাত্রায় বিশেষ কোনও পরিবর্তন হয়নি। উল্টে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী এক সপ্তাহে তাপামাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়বে বলে জানাচ্ছে হাওয়া অফিস। সব জেলাতেই থাকছে তাপপ্রবাহের সতর্কতা। বুধবার সকাল থেকেই পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমানে তীব্র তাপপ্রবাহের ছবি দেখা গিয়েছে। ২৫ তারিখ বৃহস্পতিবারও দেখা যাবে একই ছবি। 

বৃহস্পতিবার ঝাড়গ্রাম, উত্তর চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। এদিন শুধুমাত্র কলকাতাতেই সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৫ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছুঁয়ে ফেলে। আবহাওয়া দফতর বলছে আগামী কয়েকদিনের মধ্যে এটি বেড়ে ৪১ ডিগ্রিতে পৌঁছে যেতে পারে। চলতি মাসের শেষ সপ্তাহে ছাপিয়ে যেতে পারে অতীতের সব রেকর্ড। কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসেরও উপরে চলে যেতে পারে। 

তবে কিছুটা হলেও স্বস্তিতে রয়েছে উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলা। আগামী ৪ থেকে ৫ দিন বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে। তবে তাপপ্রবাহের হাত থেকে এখনই রেহাই পাচ্ছে না মালদহ ও দুই দিনাজপুর। আগামী ৫ দিন এই তিন জেলায় তাপপ্রবাহের ছবি দেখা যেতে পারে।