বয়ান মিলিয়ে দেখা নাকি অন্য কোনও সূত্র? শীতলকুচিকাণ্ডে ফের তলব কোচবিহারের প্রাক্তন এসপিকে

ইতিমধ্যেই ফরেন্সিকের ব্যালেস্টিক টিম ঘটনাস্থলে গিয়ে নমুনা সংগ্রহ করেছে। ঠিক কী ধরনের গুলি চলেছিল, তা পরীক্ষা করে দেখেন ফরেন্সিক ব্যালেস্টিক এক্সপার্টরা।

বয়ান মিলিয়ে দেখা নাকি অন্য কোনও সূত্র? শীতলকুচিকাণ্ডে ফের তলব কোচবিহারের প্রাক্তন এসপিকে
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 18, 2021 | 7:58 PM

কলকাতা: শীতলকুচিকাণ্ডে (Sitalkuchi) ফের তলব করা হল কোচবিহারের প্রাক্তন পুলিশ সুপারকে। আগামী ২২ জুন বেলা ১১টায় ভবানী ভবনে হাজির থাকতে বলা হয়েছে জেলার প্রাক্তন পুলিশ সুপার দেবাশিস ধরকে। সিআইডির সিট এই নোটিস পাঠিয়েছে। শুক্রবার প্রথমবার হাজিরার জন্য ডাকা হয়েছিল তাঁকে। সিআইডি সূত্রে খবর, এদিন তাঁর বয়ান নেওয়া হয়। আগামিদিন অন্যদের বয়ানের সঙ্গে তাঁর বয়ান মিলিয়ে জিজ্ঞাসাবাদ করতে চান গোয়েন্দারা।

ভোট চতুর্থীর সকাল থেকেই শিরোনামে ছিল শীতলকুচি। রাত থেকে কড়া প্রহরা ছিল কেন্দ্রীয় বাহিনী, পুলিশের। নজর ছিল কমিশনেরও। তবুও রোখা সম্ভব হয়নি হিংসা। সকালেই পাঠানটুলিতে আনন্দ বর্মন নামে তেইশ বছরের এক তরুণের মৃত্যু হয়। তার ঘণ্টা খানেকের খবর আসে মাথাভাঙা ও শীতলকুচির মধ্যবর্তী এলাকা জোরপাটকিতে গুলি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী। তাতে চার জনের মৃত্যু হয়। ঘটনার গোটা বাংলায় শোরগোল পড়ে যায়।

তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসাবে যেদিন মমতা বন্দ্যোপাধ্যায় শপথ গ্রহণ করেন, সেদিনই শীতলকুচিকাণ্ডের তদন্তে বিশেষ তদন্তকারী দল গঠনের নির্দেশ দেন। সিট তদন্তের শুরুতেই কেন্দ্রীয় বাহিনীর ৬ জওয়ান ও দু’জন অফিসারকে তলব করেন। ডাকা হয় মাথাভাঙা থানার সাব ইন্সপেক্টরকেও। একইসঙ্গে কোচবিহারের প্রাক্তন এসপিকেও ডেকে পাঠানো হয়।

ইতিমধ্যেই ফরেন্সিকের ব্যালেস্টিক টিম ঘটনাস্থলে গিয়ে নমুনা সংগ্রহ করেছে। ঠিক কী ধরনের গুলি চলেছিল, তা পরীক্ষা করে দেখেন ফরেন্সিক ব্যালেস্টিক এক্সপার্টরা। উল্লেখ্য, ব্যালেস্টিক টিমের সদস্যরা আগ্নেয়াস্ত্রের উৎপাদন, বুলেটের আকার নিয়ে বিশ্লেষণ করেন। শীতলকুচিকাণ্ডে ইতিমধ্যেই সিআইডি তদন্তে বেশ কিছু তথ্য উঠে এসেছে। ভোটের দিন বুথের দিকে তাক করে গুলি চালানো হয়েছিল বলেই মনে করছিল তারা। এদিন ব্যালেস্টিক টিমও সেই তথ্যে মান্যতা দিয়েছে বলে সূত্রের খবর। দরজা ভেদ করে গুলি ভিতরে ঢুকে ব্ল্যাকবোর্ডের গায়ে লাগে। এরপরই তদন্তে গতি আনতে শুরু হয় জিজ্ঞাসাবাদ পর্ব।

আরও পড়ুন: সোমবার থেকে চালু হচ্ছে ২০ জোড়া মেট্রো, কারা কারা উঠতে পারবেন দেওয়া হল তালিকা

সূত্রের খবর, প্রাক্তন পুলিশ সুপারের কাছে পুলিশ মূলত জানতে চায়, কার নির্দেশে সেদিন গুলি চালানো হয়েছিল? গুলি চালানোর সময় তিনি কোথায় ছিলেন? গুলি চালানোর পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানতেন কি না?