‘অস্বচ্ছতার প্রশ্নই নেই’! সরকারি নিয়োগে কেলেঙ্কারির পর্দা ফাঁস হতেই স্বাস্থ্যভবনে বোর্ডের চেয়ারম্যান

Homeopathy Medical Recruitment: গত জানুয়ারিতে হোমিওপ্যাথি মেডিক্যাল অফিসার পদে নিয়োগের পরীক্ষা হয়। সম্ভাব্য তালিকাও তৈরি হয়ে গিয়েছে।

'অস্বচ্ছতার প্রশ্নই নেই'! সরকারি নিয়োগে কেলেঙ্কারির পর্দা ফাঁস হতেই স্বাস্থ্যভবনে বোর্ডের চেয়ারম্যান
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2021 | 7:14 PM

কলকাতা: হোমিওপ্যাথি মেডিক্যাল অফিসারের নিয়োগ কেলেঙ্কারির পর্দা ফাঁস হতেই নড়েচড়ে বসল ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ড। শুক্রবারই প্রশাসনিক পদক্ষেপ করেছে তারা। স্বাস্থ্য ভবনে স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের সঙ্গে দেখা করেন স্বাস্থ্য নিয়োগ বোর্ডের চেয়ারম্যান প্রদীপ শূর। দীর্ঘক্ষণের এই সাক্ষাৎপর্ব শেষে প্রদীপবাবু অবশ্য দাবি করেন, নিয়ম মেনেই নিয়োগ হয়েছে। কোনও অস্বচ্ছতার প্রশ্নই নেই। এদিকে টিভি নাইন বাংলায় খবর সম্প্রচারিত হ‌ওয়ার পরে নিজের মোবাইল ফোনের সুইচ অফ করে রেখেছেন স্টিং অপারেশনে ধরা পড়া নিয়োগ কেলেঙ্কারিতে অভিযুক্ত রঞ্জিত বেরা।

এদিন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের সঙ্গে সাক্ষাতের পর স্বাস্থ্য নিয়োগ বোর্ডের চেয়ারম্যান প্রদীপ শূর বলেন, “নিয়মানুযায়ী সব নিয়োগ হচ্ছে। কোথাও কোনও অস্বচ্ছতার প্রশ্ন নেই। স্বাস্থ্যক্ষেত্রে চাকরি প্রার্থীদের মধ্যে আশ্বাস ফেরাতে যা যা করণীয় সব‌ই করা হবে। ইতিমধ্যে প্রশাসনিক পদক্ষেপের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ শুরু হয়েছে। দ্রুত তার ফল মিলবে বলে আমরা আশাবাদী।”

রাজ্যে স্বাস্থ্যক্ষেত্রে চাকরি প্রার্থীদের মধ্যে আস্থা অটুট রাখতে এক গুচ্ছ সিদ্ধান্ত নিয়েছে ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ড। কোনও নিয়োগ ঘিরে বোর্ডের ভাবমূর্তি যাতে প্রশ্নের মুখে না পড়ে সে কারণে বোর্ড ঠিক করেছে, কোন প্রার্থী অ্যাকাডেমিকস-এ কত নম্বর পেয়েছেন তা কেউ দেখতে পাবেন না। এমন কী, কন্ট্রোলার অব এগজামিনেশন‌ও নন। পুরো প্রক্রিয়া কম্পিউটার সফট‌ওয়্যারের মাধ্যমে পরিচালিত হবে। ইন্টারভিউয়ের ১৫ নম্বর যুক্ত হ‌ওয়ার পর‌ও রিক্রুটমেন্ট বোর্ডের প্রার্থীদের প্রোফাইল কেউ দেখতে পাবেন না। কম্পিউটারে নথিভুক্ত তথ্যের প্রিন্ট আউট নিতে পারবেন শুধু কন্ট্রোলার অব এগজামিনেশন। তবে কবে, কখন প্রিন্ট আউট নেওয়া হচ্ছে তা-ও নথিভুক্ত থাকবে। চাকরি প্রার্থীদের তথ্য রাজ্য ডেটা সেন্টারের সঙ্গে যুক্ত থাকবে। পাশাপাশি নজরদারি বাড়াতে রিক্রুটমেন্ট বোর্ডের অফিসে বসানো হচ্ছে ১৬টি সিসি ক্যামেরা।

গত জানুয়ারিতে হোমিওপ্যাথি মেডিক্যাল অফিসার পদে নিয়োগের পরীক্ষা হয়। সম্ভাব্য তালিকাও তৈরি হয়ে গিয়েছে। সেখান থেকে যে সমস্ত নাম বাদ পড়েছে তাঁদের চাকরি পাকা করে দেওয়ার নামে ৮ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত চাওয়া হচ্ছে। সেই টাকা দিলে চাকরি পাকা বলেও দাবি করা হয় বলে অভিযোগ ওঠে। এরপরই বিষয়টি নিয়ে খোঁজ খবর নেয় টিভি নাইন বাংলা। জানা যায়, হোমিওপ্যাথি মেডিক্যাল অফিসার পদে নিয়োগের তালিকায় নাম নেই এমন প্রার্থীদের টাকার বিনিময়ে চাকরি নিশ্চিত করার টোপ দিচ্ছে কেউ বা কারা। টিভি নাইন বাংলার স্টিং অপারেশনে ধরা দেন মধ্যস্থতাকারী এক ব্যক্তি। কী ভাবে এই পর্ব চলছে তা বলেও দেন তিনি।

যদিও এ বিষয়ে তৃণমূল সাংসদ তথা ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি শান্তনু সেনের দাবি, “খুবই স্বচ্ছতার সঙ্গে বোর্ডে নিয়োগ প্রক্রিয়া চলে। এমন অভিযোগ আমার জানা নেই। তবে অভিযোগ তদন্ত সাপেক্ষ বলে আমি মনে করি। সত্য উদঘাটন হওয়া দরকার। এই ঘটনার পিছনে কোনও বৃহত্তর ষড়যন্ত্র চলছে কি না, তা দেখতে হবে।” লিখিত অভিযোগ জানানোর কথাও বলেন তিনি। এরই মধ্যে শুক্রবারই স্বাস্থ্য নিয়োগ বোর্ডের চেয়ারম্যান স্বাস্থ্যভবনে যান। আরও পড়ুন: বয়সের কারণে কাজ না করতে পারলে স্বেচ্ছায় কমিটি থেকে সরে দাঁড়াক, চাইছে হাল ফেরাতে মরিয়া সিপিএম