COVID Volunteers Protest: করোনাকে হারাতে জান-কবুল লড়াই করেছেন, এখন কাজ হারিয়ে স্বাস্থ্য ভবনের সামনে বিক্ষোভ কোভিড স্বেচ্ছাসেবকদের

Swastha Bhavan: সম্প্রতি কোভিড হাসপাতালে কর্মরত স্বেচ্ছাসেবকদের ছুটি দিয়ে নির্দেশিকা জারি করেছে স্বাস্থ‌্য ভবন। সেই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে শুক্রবার স্বাস্থ্য ভবনের সামনে অবস্থান বিক্ষোভ শুরু করেছেন কোভিড স্বেচ্ছাসেবকেরা।

COVID Volunteers Protest: করোনাকে হারাতে জান-কবুল লড়াই করেছেন, এখন কাজ হারিয়ে স্বাস্থ্য ভবনের সামনে বিক্ষোভ কোভিড স্বেচ্ছাসেবকদের
বাংলাদেশের করোনা পরিস্থিতি (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2022 | 6:48 PM

কলকাতা : কোভিড ১৯ (COVID 19) মহামারীর সময় করোনা রোগীদের পরিষেবা দেওয়ার প্রশ্নে তাঁদের ভূমিকা ছিল প্রশংসনীয়। সেই কোভিড স্বেচ্ছাসেবকেরাই (COVID Volunteer) এখন কাজ হারিয়েছেন। এবার কাজ হারা ওই স্বেচ্ছাসেবকরা বিক্ষোভ দেখালেন স্বাস্থ্য ভবনের সামনেই। শুক্রবার দুপুরে প্রচণ্ড গরমের মধ্যে বিক্ষোভ চলাকালীন অসুস্থ‌ও হয়ে পড়েন দু’জন স্বেচ্ছাসেবক। সম্প্রতি কোভিড হাসপাতালে কর্মরত স্বেচ্ছাসেবকদের ছুটি দিয়ে নির্দেশিকা জারি করেছে স্বাস্থ‌্য ভবন। সেই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে শুক্রবার স্বাস্থ্য ভবনের সামনে অবস্থান বিক্ষোভ শুরু করেছেন কোভিড স্বেচ্ছাসেবকেরা।

তাঁদের বক্তব্য, কোভিড মহামারী যখন ভয়ঙ্কর আকার নিয়েছিল, যখন সকলে কোভিড হাসপাতালের ওয়ার্ডে ঢুকতে ভয় পাচ্ছিলেন, তখন তাঁরাই ছিলেন স্বাস্থ্য পরিষেবার মেরুদণ্ড। তাহলে এখন কেন তাঁদের সঙ্গে এ হেন আচরণ করা হচ্ছে? সেই নিয়েই বিক্ষোভ দেখান তাঁরা। প্রশ্ন তোলেন, প্রয়োজন ফুরনোতেই কি তাঁদের এ ভাবে ঝেড়ে ফেলল রাজ্য সরকার?

উল্লেখ্য, মহামারীর সময়ে করোনা পরিস্থিতি সামাল দিয়ে উল্লেখযোগ্য একটি ভূমিকা নিয়েছিলেন এই কোভিড স্বেচ্ছাসেবকরা। করোনার একেবারে শুরুর সময় থেকে তাঁরা রোগীদের পাশে দাঁড়াচ্ছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে ঘোষণা করেছিলেন এই নিয়োগের কথা। ২০২০ সালের মার্চ মাসে মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন, রাজ্যের প্রত্যেক থানা এলাকায় কোভিড ভলান্টিয়ার নিয়োগের জন্য। সেই মতো জেলায় জেলায় কোভিড স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছিল। তবে এই কোভিড ভলান্টিয়ারদের নিয়োগ ছিল অস্থায়ী ভিত্তিক।

কোভিড পরিস্থিতি যখন রাজ্যে ভয়াবহ আকার নিয়েছিল, তখন পরিস্থিতি সামাল দিতে কোভিড ভলান্টিয়ারদের ভূমিকা ছিল অপরিসীম। কিন্তু কোভিডের কাঁটা সামাল দিয়ে উঠতেই ক্রমেই এই কোভিড স্বেচ্ছাসেবকদের গুরুত্ব কমতে শুরু করে। পরে স্বাস্থ্য ভবন থেকে নির্দেশিকা জারি করে স্বেচ্ছাসেবকদের ছুটি দিয়ে দেওয়া হয়। ফলে হঠাৎ করে কাজ হারিয়ে কার্যত বেকার হয়ে গিয়েছেন বহু কোভিড স্বেচ্ছাসেবক। এবার তাঁরাই এই অবহেলার প্রতিবাদে বিক্ষোভে সামিল হলেন। রাজ্য সরকারের থেকে তাঁদের ছুটিতে পাঠানোর যে নির্দেশিকা জারি করা হয়েছে, তা প্রত্যাহার করার দাবি তুলেছেন আন্দোলনকারীরা।

আরও পড়ুন : Anubrata Mandal: আজই এসএসকেএম থেকে ছাড়া পাচ্ছেন অনুব্রত, তবে সিবিআই এড়ানোর ‘রক্ষাকবচ’ থাকছে এখনও

আরও পড়ুন : UGC CUET: সিলেবাস আলাদা, অভিন্ন প্রবেশিকা পরীক্ষা কীভাবে সম্ভব? ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে বৈঠকে প্রশ্ন বাংলার উপাচার্যদের