Cyclone Dana: দিঘা, মন্দারমণিতে সমুদ্রে ঢেউ উঠবে ৬ ফুটেরও ওপরে, সঙ্গে প্রবল ভারী বৃষ্টি

Cyclone Dana Update: জানা যাচ্ছে, ঘূর্ণিঝড়ের প্রভাব থাকবে পুরী থেকে সাগরদ্বীপ পর্যন্ত। ল্যান্ডফলের সময়-এর গতিবেগ হতে পারে সর্বোচ্চ ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা। পশ্চিমবঙ্গে পূর্ব মেদিনীপুরেও একই গতিতে অর্থাৎ ১০০ থেকে ১২০কিমি প্রতি ঘণ্টা বেগে বইতে পারে ঝড়।

Cyclone Dana: দিঘা, মন্দারমণিতে সমুদ্রে ঢেউ উঠবে ৬ ফুটেরও ওপরে, সঙ্গে প্রবল ভারী বৃষ্টি
উত্তাল হচ্ছে দিঘার সমুদ্রImage Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2024 | 1:01 PM

কলকাতা: আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। সাইক্লোনের অপেক্ষায় আতঙ্কের প্রহর গুনছেন বাংলা ও ওড়িশার বাসিন্দারা। প্রশাসনিক তৎপরতা সত্ত্বেও ক্ষয়ক্ষতির আশঙ্কা কাটিয়ে উঠতে পারছেন না বাসিন্দারা। বিশেষত যে সব উপকূলের বাসিন্দারা বারবার ঝড়ের ধাক্কায় বিপর্যস্ত হয়েছেন, তাঁদের জন্য আতঙ্ক আরও বেশি। বুধবার রাতেই তীব্র ঘূর্ণিঝড় বা ‘সিভিয়ার সাইক্লোনিক স্টর্মে’ পরিণত হয়েছে দানা। জানা যাচ্ছে, ল্যান্ডফলের পর পূর্ব মেদিনীপুরে প্রভাব পড়তে পারে।

আবহাওয়া দফতরের আপডেট অনুযায়ী, মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে এই সাইক্লোন। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার আপডেট অনুযায়ী, দূরত্ব ক্রমশ কমছে সাইক্লোনের সঙ্গে স্থলভাগের। সকাল সাড়ে ১০টায় পারাদ্বীপ থেকে ২৬০ কিলোমিটার দক্ষিণ পূর্ব দিকে অবস্থান ছিল দানা-র। ধামরা থেকে দূরত্ব ছিল ২৯০ কিলোমিটার ও সাগরদ্বীপ থেকে ৩৫০ কিলোমিটার দূরে ছিল সেই ঝড়।

জানা যাচ্ছে, ঘূর্ণিঝড়ের প্রভাব থাকবে পুরী থেকে সাগরদ্বীপ পর্যন্ত। ল্যান্ডফলের সময়-এর গতিবেগ হতে পারে সর্বোচ্চ ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা। পশ্চিমবঙ্গে পূর্ব মেদিনীপুরেও একই গতিতে অর্থাৎ ১০০ থেকে ১২০কিমি প্রতি ঘণ্টা বেগে বইতে পারে ঝড়। অত্যন্ত ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনাও রয়েছে।

এই খবরটিও পড়ুন

পূর্বাভাস বলছে, পূর্ব মেদিনীপুরে ১ থেকে ২ মিটার জলোচ্ছ্বাস দেখা যেতে পারে। অর্থাৎ ঝড় শুরু হলেই ফুঁসবে সমুদ্র। দিঘা, মন্দারমনিতে স্বাভাবিকের থেকে ২ মিটার অর্থাৎ প্রায় ৬ ফুটের বেশি উঁচু ঢেউ দেখা যেতে পারে। জলোচ্ছ্বাস দেখা যাবে দক্ষিণ ২৪ পরগনাতেও। স্বাভাবিকের থেকে ১ মিটার অর্থাৎ ৩ ফুটের বেশি উচ্চতার ঢেউ দেখা যেতে পারে।