সারদা মামলায় জামিন পেলেন দেবযানী মুখোপাধ্যায়

চিট ফান্ড মামলায় আজ জামিন পেলেন দেবযানী। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চে জামিন পেলেন তিনি।

সারদা মামলায় জামিন পেলেন দেবযানী মুখোপাধ্যায়
এ রাজ্যের সব মামলা থেকে মুক্তি
Follow Us:
| Updated on: Jun 19, 2021 | 1:11 PM

কলকাতা: সারদা চিট ফান্ড মামলায় (Sarda Scam) জামিন পেলেন দেবযানী মুখোপাধ্যায় (Debjani Mukherjee)। আজ, শনিবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে জামিন পেয়েছেন দেবযানী। এই মামলায় সারদা কর্তা সুদীপ্ত সেনের সঙ্গেই গ্রেফতার করা হয়েছিল তাঁকে। সারদা আর্থিক কেলেঙ্কারিতে সরাসরি যুক্ত থাকার অভিযোগ ছিল দেবযানী মুখোপাধ্যায়ের বিরুদ্ধে। এ রাজ্যে তাঁর বিরুদ্ধে চলা সিবিআই-এর সব মামলা থেকে মুক্তি পেলেন তিনি। তবে শুধু এ রাজ্যে নয়, তাঁর বিরুদ্ধে ভিনরাজ্যেও মামলা চলছে। অসম এবং ভুবনেশ্বরে দেবযানীর নামে মামলা রয়েছে, সেগুলি থেকে আপাতত জামিন পাচ্ছেন না তিনি।

২০১৩ সালে দেবযানী গ্রেফতার হন রাজ্যের অন্যতম বড় চিটফান্ড মামলা সারদা কেলেঙ্কারিতে। এই মামলা যাঁদের গ্রেফতার করা হয় তাঁদের মধ্যে সুদীপ্ত সেন ও দেবযানীই এখনও জেলে আছেন। কিছুদিন আগেই এই মামলা থেকে অব্যাহতি পান কুণাল ঘোষ। এবার এ রাজ্যের সর্ব শেষ মামলা থেকেও জামিন পেলেন দেবযানী। তবে অন্য রাজ্যে মামলা চলায় এখনই মুক্তি পাবেন না তিনি। আদালতে দেবযানীর বিরুদ্ধে থাকা মামলা অন্তত ২৬ বার পিছিয়ে দিয়েছে সিবিআই। আর তাতেই বিরক্ত হন বিচারপতি।

প্রায় আট বছর আগের এই মামলায় অনেকেই জামিন পেলেও দেবযানী এত দিন পাননি। এই প্রসঙ্গে এর আগে কুণাল ঘোষের উদাহরণ তুলে জামিনের আর্জি জানিয়েছিলেন দেবযানীর আইনজীবীরা। কিন্তু টাকা লেনদেনে কুণাল ঘোষ সরাসরি যুক্ত ছিলেন না, এটাই ছিল আদালতের যুক্তি। আর দেবযানী-সুদীপ্ত দু’জনেই সারদা টাকা নয়ছয় করার ক্ষেত্রে সরাসরি যুক্ত ছিলেন। যথেষ্ট প্রমাণও ছিল সিবিআই-এর হাতে।

আরও পড়ুন: শুভশ্রীর দিদির সঙ্গে ‘প্রতারণা’, বিয়ের দু’ মাসের মাথায় গ্রেফতার রাজ চক্রবর্তীর শ্যালিকার স্বামী

জানা যায়, ২০১৩-তে সারদা কাণ্ড প্রকাশ্যে আসার পর ২০১৩ সালের ১২ এপ্রিল দেবযানী মুখোপাধ্যায়কে নিয়ে কলকাতা ছেড়ে পালিয়ে গিয়েছিলেন সুদীপ্ত সেন। তাঁর সঙ্গে ছিলেন গাড়ির চালক। পরে জেরায় জানা যায়, চালককে রাঁচিতে গিয়ে ছেড়ে দিয়ে রাঁচি হয়ে গাড়ি করে সড়কপথে হরিদ্বার, দেরাদুন, পাঞ্জাব হয়ে কাশ্মীরে গা ঢাকা দিয়েছিলেন সুদীপ্ত সেনরা। পরে দেবযানীর মাকে জিজ্ঞাসাবাদ করে তৎকালীন তদন্তকারী আধিকারিকরা কাশ্মীরের কথা জানতে পারেন। কাশ্মীরের সোনমার্গ থেকে সুদীপ্ত সেন-সহ তিনজনকে গ্রেফতার করা হয়। পরে কাশ্মীর আদালতে তোলা হয় এবং ট্রানজিট রিমান্ডে দিল্লি হয়ে কলকাতায় নিয়ে আসা হয়।