Municipal Election 2022: রাজ্যে ভোটের জন্য ১৫ হাজার ইভিএম দেবে নির্বাচন কমিশন, থাকছে না ভিভিপ্যাট

Municipal Election 2022: রাজ্যে ভোটের জন্য ১৫ হাজার ইভিএম দেবে নির্বাচন কমিশন, থাকছে না ভিভিপ্যাট
বিকল ইভিএম মেশিন (ফাইল ছবি)

Municipal Election 2022: ১০৮ টি পুরসভার ভোটের জন্য পর্যাপ্ত ইভিএম নেই বলে আদালতে জানিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Jan 20, 2022 | 7:30 PM

কলকাতা : পর্যাপ্ত ইভিএম নেই। তাই ১০৮ টি পুরসভায় এক দফায় ভোট করা সম্ভব নয়। আদালতে এমনটাই জানিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। ইভিএম চেয়ে জাতীয় নির্বাচন কমিশনকে চিঠিও লেখা হয়েছিল। সেই আবেদনের পরিপ্রেক্ষিতেই এবার ইভিএম দেওয়ার সিদ্ধান্ত নিল কমিশন। রাজ্যে পুরভোটের জন্য জাতীয় নির্বাচন কমিশনের তরফ থেকে ১৫ হাজার ইভিএম পাঠানো হবে বলে জানা গিয়েছে।

তবে সেই সব ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট থাকছে না। কলকাতা পুরভোটের সময় ভিভিপ্যাট ছাড়াই ভোট হয়েছিল। বাকি পুরসভার ভোটেও থাকছে না ভিভিপ্যাট। আগামী ১২ ফেব্রুয়ারি চার পুরনিগমের ভোট রয়েছে। সেখানে লাগছে ৩ হাজার ৪০০ ইভিএম। কিন্তু তারপরই রয়েছে বাকি ১০৮ পুরসভার ভোট।

সেই ভোটের জন্য পর্যাপ্ত ইভিএম ছিল না। তাই জাতীয় নির্বাচন কমিশনকে চিঠি দেয় রাজ্য নির্বাচন কমিশন। কয়েকদিন আগে কেন্দ্রীয় কমিশন জানিয়ে দিয়েছে যে তারা ইভিএম দেবে। সূত্রের খবর সেই ইভিএম আর কয়েকদিনের মধ্যেই রাজ্যে আসছে।

ইতিমধ্যেই পিছিয়ে গিয়েছে চার পুরনিগমের ভোটের দিন। গত শনিবার এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আদালতকে জানিয়ে দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। কমিশনের তরফে জানানো হয়েছে, আদালতকে সম্মান জানিয়েই তারা এই সিদ্ধান্ত নিয়েছে। ২২ জানুয়ারি ভোট হওয়ার কথা ছিল। তা পিছিয়ে ১২ ফেব্রুয়ারি করা হবে বলে জানানো হয়েছে। শনিবার এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে কমিশন। তবে ২৭ ফেব্রুয়ারি ১০৮টি পুরসভার যে বকেয়া ভোট তা হবে বলেই এখনও অবধি সিদ্ধান্ত রয়েছে। কারণ, এ নিয়ে রাজ্য নির্বাচন কমিশন এখনও কিছু বলেনি।

কোভিড কাঁটায় তিন সপ্তাহ পুরনিগমের ভোট পিছিয়ে দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। তবে এই ভোটে নতুন করে মনোনয়নপত্র জমা দিতে হবে না বলে কমিশনের তরফে জানানো হয়েছে। আদালতের নির্দেশে, রাজনৈতিক দলের মতামত শুনে রাজ্যের সঙ্গে কথা বলে এই সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। রাজ্য নির্বাচন কমিশনের তরফে বক্তব্য, কলকাতা হাইকোর্টের রায়কে সম্মান জানিয়েই তারা এই সিদ্ধান্ত নিয়েছে। একই সঙ্গে কমিশন জানিয়েছে, ১২ ফেব্রুয়ারির ৭২ ঘণ্টা আগে পর্যন্ত ভোটের প্রচার চালানোয় কোনও বাধা নেই।

আরও পড়ুন: Sheikh Sufiyan: এখনই নয় গ্রেফতারি, সুপ্রিম কবচ মমতার ‘সৈনিক’ সুফিয়ানের

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA