Covid Test: বাড়িতে টেস্ট-কিটে করোনা পরীক্ষা করলে হতে পারে সমস্যা, বার্তা পুরনিগমের

Covid Test: বাজারে পাওয়া যায় করোনা পরীক্ষার কিট। ফলে অনেকেই সেগুলি কিনে নিজেরাই পরীক্ষা করে নেন বাড়িতে। সেই তথ্য পৌঁছয় না পুরসভার হাতে।

Covid Test: বাড়িতে টেস্ট-কিটে করোনা পরীক্ষা করলে হতে পারে সমস্যা, বার্তা পুরনিগমের
রাজ্যে কিছুটা বাড়ল করোনা সংক্রমণ। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 4:54 PM

কলকাতা : রাজ্যে দৈনিক সংক্রমণ কমলেও এখন পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান বলছে, সক্রিয় রোগীর সংখ্যায় পশ্চিমবঙ্গ এখন রাজ্যগুলির মধ্যে প্রথম দশে রয়েছে। করোনা সংক্রমণের নতুন ঢেউতে মূলত ওমিক্রন ভ্যারিয়েন্টের দাপট বেশি দেখা গিয়েছে। তাই বেশির ভাগ ক্ষেত্রেই আক্রান্তদের মধ্যে মৃদু উপসর্গ লক্ষ্য করা যাচ্ছে। অনেকে বাড়িতেই সুস্থ হয়ে উঠছেন। কিন্তু কলকাতা পুরনিগমের দাবি, শহরের বহু আক্রান্তের তথ্য ঠিক মতো আসছে না পুরসভার হাতে। ফলে, শহরে আক্রান্তের সংখ্যা কত, সেটাই স্পষ্ট হচ্ছে না। তাই বাড়িতে কিট দিয়ে করোনা পরীক্ষা করার ক্ষেত্রে আপত্তি জানাল পুরনিগম।

সেলফ টেস্ট কিট-কে আগেই অনুমোদন দিয়েছে আইসিএমআর। তাই অনেকেই বাড়িতে সেই কিট কিনে রাখেন। সামান্য উপসর্গ দিলেই কিট দিয়ে পরীক্ষা করে নেন। বিশেষ করে বহুতলগুলিতে এই প্রবণতা দেখা যাচ্ছে বলে জানিয়েছেন কলকাতা পুরনিগমের স্বাস্থ্য বিভাগের মেয়র পারিষদ তথা ডেপুটি মেয়র অতীন ঘোষ।

রিপোর্ট না থাকলে হাসপাতালে ভর্তি করানোয় জটিলতা তৈরি হতে পারে

অতীন ঘোষের দাবি, এ ভাবে পরীক্ষা করালে কে করোনা আক্রান্ত হয়েছেন বা কী উপসর্গ রয়েছে, সেই বিষয়ে নির্দিষ্ট কোনও তথ্য কলকাতা পুরনিগমের হাতে আসছে না। এর ফলে কলকাতা পুরসভার ইন্টার্নাল সার্ভিলেন্স বা অন্তর্বর্তী সমীক্ষার ক্ষেত্রে অত্যন্ত সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। তিনি বার্তা দেন, কিট দিয়ে পরীক্ষা নয়। বরং উপসর্গ দেখা দিলে কলকাতা পুরসভার স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে পরীক্ষা করাতে হবে। তাঁর দাবি, তথ্য না থাকলে কারও করোনা হয়ে শারীরিক পরিস্থিতি অবনতি হলে, সেই ব্যক্তি বা মহিলাকে হাসপাতালে ভর্তি করানোর ক্ষেত্রে অসুবিধা হতে পারে।

পুরসভার করোনা পরীক্ষার রিপোর্ট বা হাসপাতালগুলোর রিপোর্ট না থাকলে হাসপাতালে ভর্তি করা যাবে না বলে জানিয়েছেন অতীন ঘোষ। পাশাপাশি তিনি আরও জানান, বেসরকারি ল্যাবগুলি থেকে রিপোর্ট আসছে না পুরসভায়। তাই সঠিক জায়গা থেকে আরটিপিসিআর টেস্ট করাতে বলেছেন ডেপুটি মেয়র। বিশেষ করে বহুতলগুলির বাসিন্দাদের ক্ষেত্রে এই সমস্যা দেখা দিচ্ছে বলে উল্লেখ করেছেন তিনি।

সোসাইটির কর্তাদের সঙ্গে বৈঠক করবে পুরনিগম

আগামিকাল, শুক্রবার থেকে বহুতলগুলির সোসাইটির কর্তাদের সঙ্গে বৈঠক করবে কলকাতা পুরনিগমের বিভিন্ন বরোর চেয়ারম্যানেরা। কনটেনমেন্ট জোন করার পর যাতে ব্যারিকেড না সরিয়ে দেওয়া হয় বা কলকাতা পুলিশের লাগানো কনটেনমেন্ট জোন ব্যানার খুলে না ফেলা হয়, তার জন্য সোসাইটির কর্তাদের বিশেষ নজর রাখতে বলা হবে। পুলিশকেও এলাকায় নজরদারি চালাতে হবে বলে জানিয়ে দেন অতীন ঘোষ।

কলকাতা পুরসভার সবথেকে সংক্রামিত এলাকা ১০ নম্বর বরোর একাধিক ওয়ার্ড। বৃহস্পতিবার সংশ্লিষ্ট বরো অফিসে এসেই উচ্চ পর্যায়ের বৈঠক করেন অতীন ঘোষ। সংশ্লিষ্ট বরোর সব কাউন্সিলর এই বৈঠকে উপস্থিত ছিলেন। ছিলেন বরোর অন্তর্গত সবকটি থানার পুলিশ প্রতিনিধিরাও।

আরও পড়ুন : Mamata Banerjee: ‘যুক্তরাষ্ট্রীয় কাঠামো বিপন্ন হবে,’ আইএএস আইন সংশোধনীতে আপত্তি জানিয়ে মোদীকে দ্বিতীয় চিঠি মমতার