Piyali Basak in Everest: অক্সিজেন ছাড়াই পিয়ালির এভারেস্ট জয় ভারতে প্রথম, বিশ্বে সম্ভবত দ্বিতীয়

Piyali Basak in Everest: অক্সিজেন ছাড়া এভারেস্ট জয়ের চেষ্টা এই প্রথম নয়। বিগত কয়েক দশক ধরেই এ চেষ্টা করে চলেছেন দেশ বিদেশের বহু পর্বতারোহী। অবশেষে অদম্য জেদের কাঁধে ভর করেই নয়া রেকর্ড বাংলার পিয়ালির।

Piyali Basak in Everest: অক্সিজেন ছাড়াই পিয়ালির এভারেস্ট জয় ভারতে প্রথম, বিশ্বে সম্ভবত দ্বিতীয়
কোন পতে এভারেস্ট জয় পিয়ালির? গ্রাফিক্স - অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 5:04 PM

কলকাতা: কাকাবাবু থেকে শঙ্কর, একাধিক কালজয়ী উপন্যাসে বারবার ফিরে ফিরে এসেছে অদম্য জেদকে সঙ্গী করে বাঙালির ভ্রমণ পিপাসার কথা। দুর্ভেদ্য জঙ্গল থেকে বন্ধুর পাহাড়ি পথ, সবই হার মেনেছে বাঙালি পর্যটকদের অজানাকে জানবার, অচেনাকে চেনবার দুর্বার নেশার কাছে। আর সেই নেশার কাঁধে ভর করে বিনা সরকারি সাহয্যেই এভারেস্ট জয় করে ফেলেছেন বাংলার মেয়ে পিয়ালি বসাক (Piyali Basak)। বাংলা তথা ভারতের প্রথম মহিলা (India’s First Women) হিসাবে অক্সিজেন ছাড়াই পৌঁছে গিয়েছেন এভারেস্টের চূড়ায় (Everest Win Without oxygen)। হাতের কাছে পেয়েও অল্পের জন্য ছুঁতে পারেননি বিশ্বরেকর্ড (World record)। 

প্রসঙ্গত, অক্সিজেন ছাড়া এভারেস্ট জয়ের রেকর্ড ভারতীয় সেনার হাতে রয়েছে বলে আগে নানা জল্পনা শোনা গেলেও তার কোনও নির্দিষ্ট তথ্য এখনও অবধি পাওয়া যায়নি বলেই মত পর্বতারোহী নীলাঞ্জন রায়চৌধুরীর। এবার সেই রেকর্ডই করে ফেললেন চন্দননগরের পিয়ালি। এদিকে শেরপা আং দর্জির মেয়ে অস্মিতা দর্জি চলতি বছরেই অক্সিজেন ছাড়া এভারেস্ট জয়র লক্ষ্যমাত্রা নিয়ে হিমালয়ের উদ্দেশ্যে পাড়ি জমালেও শেষ পর্যন্ত তিনি তা শেষ করতে পারেননি বলেও জানিয়েছেন নীলাঞ্জন বাবু। ক্যাম্প ফোর থেকে নীচে নেমে এসেছেন তিনি। এই অস্মিতা দর্জির পুরো অভিযানের খরচই বহন করা হচ্ছে টাটা গোষ্ঠীর তরফে। প্রসঙ্গত, বিখ্যাত এভারেস্ট জয়ী পর্বতারোহী বেচেন্দ্রী পালের কাছেই আবাহ পর্বতারোহনের পাঠ নিয়ছেন অস্মিতা।  

তবে, অক্সিজেন ছাড়া এভারেস্ট জয়ের চেষ্টা এই প্রথম নয়। বিগত কয়েক দশক ধরেই এ চেষ্টা করে চলেছেন দেশ বিদেশের বহু পর্বতারোহী। তবে প্রথম এ রেকর্ড তৈরি হয়েছিল ১৯৭৮ সালের ৮ মে। ওই দিন বিশ্বখ্যাত পর্বতারোহী রেনল্ড মেসনার ও হেবলার দুপুর ১টা থেকে দুপুর ২টোর মধ্যে বিশ্বের মধ্যে প্রথম অক্সিজেন ছাড়া এভারেস্টের চূড়ায় উঠে বিশ্ব রেকর্ড তৈরি করেন। তবে মহিলা হিসাবে প্রথম অক্সিজেন ছাড়া এভারেস্টে ওঠার বিশ্ব রেকর্ড করেন আর এক পর্বতারোহী ল্য়াইডিয়া ব্র্যাডি। চেক রিপাবলিক ও নিউজিল্যান্ডেরের যৌথ অভিযানে তিনি নয়া রেকর্ড তৈরির লক্ষ্যমাত্র নিয়ে মাঠে নামেন। কেউ কেউ দাবি করেন তিনি ছুঁয়েছিলেন এভারেস্টের সর্বোচ্চ শৃঙ্গ। নীলাঞ্জন বাবুর দাবি, এভারেস্টের সাউথ সামিট, হিলারি স্টেপ পর্যন্ত তিনি গেলেও মূল শৃঙ্গে তিনি যেতে পারেননি। এমনকী তাঁর অভিযানের যথাযথ জিপিএস বিবরণও পাওয়া যায়নি। তবে বিশ্বের প্রথম মহিলা হিসাবে ২০১৬ সালের ২৪ মে প্রথম এই রেকর্ডটি করে ফেলেন মার্কিন পর্বতারোহী মেলিসা আর্নোট। এই তালিকায় দ্বিতীয় স্থানেই এবার নাম করেন নিলেন বাংলার মেয়ে পিয়ালি। এমনটাই মত নীলাঞ্জনবাবুর।