Governor CV Ananda Bose: আরও এক ধাপ এগোল সংঘাত! ‘নিরুত্তর’ উপাচার্যদের শোকজ রাজ্যপাল বোসের

Governor CV Ananda Bose: গত এপ্রিল মাসেই রিপোর্ট চেয়ে চিঠি পাঠানো হয়েছিল উপাচার্যদের। গত শুক্রবার আরও একটি চিঠি দেওয়া হয়।

Governor CV Ananda Bose: আরও এক ধাপ এগোল সংঘাত! ‘নিরুত্তর’ উপাচার্যদের শোকজ রাজ্যপাল বোসের
রাজ্যপাল সিভি আনন্দ বোস
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2023 | 11:51 AM

কলকাতা : আচার্য তথা রাজ্যপাল বিশ্ববিদ্যালয়গুলির কাছে রিপোর্ট তলব করার পরই সংঘাতের সূত্রপাত হয়েছিল। সেই রিপোর্ট চেয়েও মেলেনি উত্তর। এবার আরও একধাপ এগিয়ে উপাচার্যদের শোকজ করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। মঙ্গলবারই সেই শোকজের চিঠি পেয়েছেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। সূত্রের খবর, আরও কয়েকজনকে ওই চিঠি পাঠানো হয়েছে। উপাচার্যদের কাছে সাপ্তাহিক রিপোর্ট চেয়ে চিঠি দেওয়া হয়েছিল আগেই। উত্তর না পেয়ে পরে রাজ্যপাল ফের একটি চিঠি দেন। তারপরও কোনও রিপোর্ট না আসায় কারণ দর্শাতে বলা হয়েছে উপাচার্যদের।

ওই চিঠিতে লেখা হয়েছে, ‘আপনাকে সাপ্তাহিক রিপোর্ট দিতে বলা হয়েছিল। পরে মনে করিয়ে দেওয়ার (রিমাইন্ডার) জন্য আরও একটি চিঠি দেওয়া হয়। তারপরও কোনও রিপোর্ট দেননি।’ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কাজ সুবিধাজনক করতেই রিপোর্ট চাওয়া হয়েছিল বলে উল্লেখ করেছেন আচার্য। কেন রিপোর্ট দেওয়া হল না, তার ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

গত এপ্রিল মাসেই রিপোর্ট চেয়ে চিঠি পাঠানো হয়েছিল উপাচার্যদের। গত শুক্রবার আরও একটি চিঠি দেওয়া হয়। ওই চিঠি দেওয়ার পর থেকেই শিক্ষা দফতরের সঙ্গে সংঘাত শুরু হয় রাজ্যপালের। একদিকে আচার্য বিল পড়ে রয়েছে রাজভবনে। তার মধ্যেই শিক্ষা দফতরকে না জানিয়ে বিশ্ববিদ্যালয়ের কাছে রিপোর্ট তলব, খুব একটা ভাল চোখে দেখেনি রাজ্য। অসন্তোষ প্রকাশ করেছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও।

উল্লেখ্য, রাজ্যপালকে সরিয়ে রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে মুখ্যমন্ত্রীকে আনতে চায় রাজ্য। ইতিমধ্যেই সেই বিল পাশ হয়েছে বিধানসভায়। তবে রাজ্যপাল এখনও শিলমোহর দেননি তাতে। জগদীপ ধনখড় রাজ্যপাল থাকার সময় থেকে এই সংঘাতের সূত্রপাত। রাজ্যপাল পরিবর্তন হলেও সেই বিল এখনও পড়ে রাজভবনে। অন্যদিকে, শুধু চিঠি দিয়ে রিপোর্ট তলব করাই নয়, সম্প্রতি একাধিক বিশ্ববিদ্যালয়ে পরিদর্শনেও গিয়েছেন সি ভি আনন্দ বোস।