‘অজানা জ্বর ফেলে সরকারের নজর ভবানীপুরে’, কেন্দ্রকে চিঠি শুভেন্দুর

Suvendu Adhikari: গত দু'দিনে উত্তরবঙ্গে অজানা জ্বরে (Mystery Fever) আক্রান্ত হয়েছে মৃত্যু হয় ৬ শিশুর। শুভেন্দুর দাবি, অজানা জ্বরে আক্রান্ত শিশুদের সংখ্যা বেড়ে চলেছে রাজ্য সরকারের গাফিলতিতে।

'অজানা জ্বর ফেলে সরকারের নজর ভবানীপুরে', কেন্দ্রকে চিঠি শুভেন্দুর
কেন্দ্রীয় বাহিনীর দাবিতে অনঢ় শুভেন্দু অধিকারীরা। (ফাইল ছবি)
Follow Us:
| Updated on: Sep 16, 2021 | 4:36 PM

কলকাতা: অজানা জ্বরে (Mystery fever) আক্রান্ত হওয়ার খবর আসছে রাজ্যের একাধিক জেলা থেকে। প্রথমে উত্তরের জেলা জলপাইগুড়ি (Jalpaiguri) থেকে জ্বরের সূত্রপাত হলেও অন্তত ১২ টি জেলায় ছড়িয়ে পড়েছে সেই জ্বর। গত দু’দিনে মৃত্যু হয় ৬ শিশুর। জ্বরের কারণ কেন এখনও জানা গেল না, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। এই পরিস্থিতিতে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) অভিযোগ, রাজ্য সরকার বিষয়টাতে গুরুত্বই দিচ্ছেন না। তাঁর দাবি, রাজ্য সরকার শুধুই ভবানীপুরের উপনির্বাচন (Bhabanipur by election) নিয়ে মাতামাতি করছে। তাই জ্বরের পরিস্থিতিতে নজর দিতে কেন্দ্রীয় টিম পাঠানোর আবেদন জানালেন তিনি। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যকে (Mansukh Mandaviya) চিঠি লিখেছেন তিনি।

চিঠিতে শুভেন্দুর জানিয়েছেন, একদিকে তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা রয়েছে। অন্যদিকে, উত্তরবঙ্গে অজানা জ্বর ও ফ্লু নিয়ে হাসপাতালে ভর্তি ৭৫০ জন শিশু। তার মধ্যে ৬ জন শিশু মারা গিয়েছে। শুধুমাত্র মালদা জেলাতেই ২০০ জন শিশু হাসপাতালে ভর্তি বলে উল্লেখ করেছেন তিনি। শুভেন্দুর অভিযোগ, ‘পশ্চিমবঙ্গ সরকারের কোনও গুরুত্ব নেই এই বিষয়ে। তারা ভবানীপুর উপনির্বাচন নিয়ে ব্যস্ত।’ শুভেন্দু মনে করছেন, এই জ্বরের বিষয়টি সামনে এলে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবমূর্তি নষ্ট হবে, কারণ তিনি স্বাস্থ্যমন্ত্রীও বটে। আর তার প্রভাব পড়বে ভবানীপুর উপ নির্বাচনে। সেই কারণেই এই বিষয়টাকে ধামাচাপা দেওয়া হচ্ছে। তাই অবিলম্বে কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রকের হস্তক্ষেপ দাবি করেছেন শুভেন্দু। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর কাছে তাঁর আর্জি, যাতে রাজ্যে স্বাস্থ্য প্রতিনিধি দল পাঠানো হয়।

এই ইস্যুরে আজ টু্‌ইটও করেছেন শুভেন্দু অধিকারী। রাজ্যের স্বাস্থ্য সচিবকে বিষয়টাতে নজর দেওয়ার অনুরোধ জানিয়েছেন তিনি। পাশাপাশি ভবানীপুর নিয়ে টুইটেও তোপ দেগেছেন শুভেন্দু। সেখানেও তিনি দাবি করেছেন, ভবানীপুর উপ নির্বাচনেই বেশি গুরুত্ব দিচ্ছে রাজ্য সরকার। তাই শিশুদের বাঁচাতে দ্রুত এ রাজ্যে কেন্দ্রের স্বাস্থ্য বিশেষজ্ঞদের টিম আসা জরুরি।

রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী এই জ্বর প্রসঙ্গে জানিয়েছেন, ‘বছরের এই সময় প্রতিবার‌ই শিশুদের মধ্যে ভাইরাসের প্রকোপ দেখা যায়। এ বছর সংখ্যাটা বেশি। তার মানে ‌এই নয় যে কিছুই ঘটেনি। রোগ যখন হচ্ছে। শিশুদের আইসিইউয়ে ভর্তি যখন করতে হচ্ছে তখন কিছু একটা কারণ‌ও নিশ্চিত রয়েছে।’ এই ইস্যুতে স্বাস্থ্য অধিকর্তা জানিয়েছেন, উপসর্গের নিরিখে কী ধরনের চিকিৎসা করতে হবে বিশেষজ্ঞ কমিটি সেই সংক্রান্ত প্রোটোকল তৈরি করছে। দ্রুত তা জেলাস্তরে জানিয়ে দেওয়া হবে। ভাইরাল প্যানেলে পরীক্ষা খরচসাপেক্ষ। তাই কোভিড, ডেঙ্গু, ম্যালেরিয়া, স্ক্রাব টাইফাস ধরা না পড়লে ভাইরাস প্যানেল করতে বলা হয়েছে।

আরও পড়ুন: Post Poll Violence: নন্দীগ্রামে মমতার এজেন্ট সুফিয়ান ছাড়াও আরও ২ তৃণমূল নেতাকে তলব সিবিআইয়ের