Jaankari : পিজি কিংবা মেডিক্যাল, যে কোনও সরকারি হাসপাতালে লম্বা লাইনে না দাঁড়িয়ে এক মিনিটে কীভাবে টিকিট কাটবেন জেনে নিন

Online Ticket System of OPD : আর রোদে পুড়ে, জলে ভিজে সরকারি হাসপাতালের বহির্বিভাগের টিকিট কাটতে হবে না। অনলাইনে টিকিট কেটে নেওয়ার পদ্ধতি বিশদে দেওয়া হল।

Jaankari : পিজি কিংবা মেডিক্যাল, যে কোনও সরকারি হাসপাতালে লম্বা লাইনে না দাঁড়িয়ে এক মিনিটে কীভাবে টিকিট কাটবেন জেনে নিন
গ্রাফিক্স : অভীক দেবনাথ (টিভি৯ বাংলা)
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

May 10, 2022 | 12:48 PM

কলকাতা : ডাক্তার-বদ্যি, ওষুধ, হাসপাতাল-বর্তমানে এই শব্দগুলোর সঙ্গে মানুষ মিলেমিশে ঘর করতে শিখে গিয়েছে। করোনা আরও বেশি করে সেই অভ্যাস করতে ইন্ধন জুগিয়েছে। সুস্থ মানুষকেও অসুস্থ করেছে এই মারণ ভাইরাস। করোনা ভাইরাসে সংক্রমণ থেকে সেরে ওঠার পরও শরীরে এক দীর্ঘকালনী প্রভাব থেকেই যাচ্ছে। ফলে মাঝোসাঝেই ডাক্তারের শরণাপন্ন হওয়া ছাড়া কোনও উপায় নেই। আর সরকারি হাসপাতালের ডাক্তার দেখানো তো বীড়ম্বনা। তার জন্য টিকিট কাটা, লাইন দেওয়া, তারপর ডাক্তার দেখানো। একটা বেশ লম্বা কর্মসূচি। কোনও কোনও রোগী তো শরীরে জ্বালা-যন্ত্রণা নিয়েই দূর দূর থেকে শহরে আসে কলকাতার নাম করা সরকারি হাসপাতালের ডাক্তার দেখানোর জন্য। ভোররাত থেকেই লাইন পড়ে যায় সরকারি হাসপাতালের টিকিট কাউন্টারে। এক্ষেত্রে উল্লেখ্য, সরকারি হাসপাতালে ডাক্তার দেখানোর জন্য একটি টিকিট সংগ্রহ করতে হয়। সেই টিকিট দেখিয়েই মেলে ডাক্তারের কাছে যাওয়ার সুযোগ। সরকারি হাসপাতালের বহির্বিভাগ খোলা থাকে সকাল ৮ টা থেকে দুপুর ২ টো অবধি। সকাল ৮ থেকেই শুরু হয়ে যায় টিকিট দেওয়া। কিন্তু এই লাইনে না দাঁড়িয়েও আপনি ডাক্তার দেখাতে পারবেন।

অবাক হলেন তো! না এতে অবাক হওয়ার কিছু নেই। এই বিষয়টি অনেকেরই জানা নেই। বেশ কয়েক বছর আগে থেকেই রাজ্য সরকার রোগীদের সুযোগ-সুবিধার ডালি নিয়ে অনলাইনে হাজির হয়েছে। রাজ্য সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের অফিসিয়াল ওয়েবসাইটেই (https://www.wbhealth.gov.in/) আগে থেকে কেটে নিতে পারেন ডাক্তার দেখানোর টিকিট। এই ওয়েবসাইটে রাজ্য সরকারের অধীন ৩৬ টি হাসপাতালের বহির্বিভাগের ডাক্তার দেখানোর জন্য টিকিট বুকিংয়ের অপশন রয়েছে। ডাক্তার দেখাতে যাওয়ার আগের দিনও কাটতে পারা যাবে। এমনকী যেদিন ডাক্তার দেখাতে যাবেন সেদিন দুপুর ২ টো পর্যন্ত এই টিকিট বুকিং করা যাবে। এখানে টিকিট উপলভ্য হওয়ার ক্ষেত্রে কোনও সর্বোচ্চ সীমা নেই।

এরকম একটি ওপিডি-র টিকিট মিলবে

কীভাবে অনলাইনে টিকিট বুক করবেন?

  • https://www.wbhealth.gov.in/- এই ওয়েবসাইটে যান।
  • পেজটির বাঁদিকে ই-গভার্নেন্সের মধ্য়ে ওপিডি টিকিট বুকিং (OPD Ticket Booking) এ যেতে হবে।
  • সেখানে নিজের মোবাইল নম্বর দিন।
  • ফোনে একটি ওটিপি আসবে। সেই ওটিপি নম্বরটি ফাঁকা বক্সে লিখুন।
  • নিজের নাম, ঠিকানা, জন্ম তারিখ, লিঙ্গ- এরকম কিছু সাধারণ তথ্য় দিন।
  • কোন বিভাগের ডাক্তার দেখাতে চাইছেন তা নির্বাচন করুন। তারপর সেভ বোতামে ক্লিক করুন।
  • এরপরই একটি টিকিটের স্ক্রিনে আসবে। তা সরাসরি প্রিন্ট করিয়ে নিন। বা পিডিএফ হিসেবে সেভ করে রাখুন। হাসপাতালে যাওয়ার আগে প্রিন্ট করিয়ে নিয়ে যান।

উল্লেখ্য, হাসপাতালে যাওয়ার আগে এই টিকিটের প্রিন্ট নিয়ে যেতে ভুলবেন না। টিকিট নিয়ে সোজা নির্ধারিত ডাক্তারের ঘরের সামনে দাঁড়ালেই হবে। ঠাসাঠাসি ভিড়ে লাইন দিয়ে টিকিট কাটার চিন্তা আর করতে হবে না। ভোররাতে উঠে লাইন দেওয়া থেকেও মুক্তি পাবেন। টিকিট কেটে ডাক্তার আসার কিছুক্ষণ আগে চলে যান হাসপাতালে।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla