Babul Supriyo’s oath taking: বাবুলের শপথের ফাইলে সই রাজ্যপালের, এবারও বিশেষ ক্ষমতা নয় স্পিকারকে

Babul Supriyo's oath taking: বিধায়ক পদে বাবুল সুপ্রিয়র শপথ বাক্য পাঠ নিয়ে জটিলতা তৈরি হয়। রাজভবনের কাছে অনুমতি চাওয়া হলেও রাজ্যপাল অনুমতি দেননি বলে অভিযোগ।

Babul Supriyo's oath taking: বাবুলের শপথের ফাইলে সই রাজ্যপালের, এবারও বিশেষ ক্ষমতা নয় স্পিকারকে
বাবুলের শপথ ঘিরে জটিলতা অব্যাহত
Follow Us:
| Edited By: | Updated on: Apr 30, 2022 | 7:26 PM

কলকাতা : বালিগঞ্জের বিধায়ক হিসেবে কবে শপথ নেবেন বাবুল সুপ্রিয়, তা নিয়ে জটিলতা তৈরি হয়েছিল। বিধানসভা সূত্রে জানা যায়, রাজ্যপালের অনুমোদনের জন্য রাজভবনে ফাইল পাঠানো হলেও সেই ফাইল ফিরিয়ে দেওয়া হয়। অবশেষে সেই ফাইলে সই করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। শনিবার টুইট করে নিজেই সে কথা জানিয়েছেন তিনি। তবে এবারও তিনি বিশেষ ক্ষমতা দিলেন না বিধানসভার অধ্যক্ষকে। ডেপুটি স্পিকারকেই শপথবাক্য পাঠ করানোর দায়িত্ব দিলেন তিনি। এর আগে উপ নির্বাচনের পর বিধায়কদের শপথেও ডেপুটি স্পিকারকেই দায়িত্ব দিয়েছিলেন তিনি। আর এবার বাবুলের শপথের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যপাল।

রাজ্যপালের বেশ কিছু প্রশ্ন থাকায় তিনি ফাইলে সই করছেন না, এমনটাই জানা গিয়েছিল। কিন্তু বিধানসভা সূত্রে দাবি করা হয়, এই সংক্রান্ত বিষয়ে রাজ্যপালের যা যা জানার ছিল, সেই সব প্রশ্নের উত্তর ইতিমধ্য়েই দেওয়া হয়েছে। এবার রাজ্যপাল স্বাক্ষর করেছেন ফাইলে।

তবে শপথবাক্য পাঠ করানোর দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্য়ায়কে। এর আগেও এ ভাবেই ডেপুটি স্পিকারকে বিশেষ দায়িত্ব দিয়েছিলেন রাজ্যপাল।

শান্তিপুর, জয়নগর, দিনহাটা এবং খড়দহের উপ নির্বাচনের পর বিধায়কদের শপথ ঘিরেও তৈরি হয়েছিল জটিলতা। সে বারও দায়িত্ব দেওয়া হয়েছিল ডেপুটি স্পিকারকে। সাধারণত রাষ্ট্রপতি বা রাজ্যপাল তাঁর মনোনীত ব্যক্তিকে শপথবাক্য পাঠ করানোর দায়িত্ব দেন। লোকসভা বা রাজ্যসভার ক্ষেত্রে সাধারণত শপথবাক্য পাঠ করান প্রোটেম স্পিকার। আর স্পিকার নির্বাচন হয়ে গেলে লোকসভার ক্ষেত্রে সেই দায়িত্ব পান স্পিকারই। বিধানসভার ক্ষেত্রে রাজ্যপাল দায়িত্ব দেন স্পিকারকে। কিন্তু রাজ্যপাল জানিয়েছিলেন, ১৮৮ নম্বর ধারা অনুযায়ী রাজ্যপাল এতদিন শপথগ্রহণ করানোর যে অধিকার স্পিকার বা বিধানসভার অধ্যক্ষকে দিয়েছিলেন, তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এবারও সেই ক্ষমতা ফেরালেন না স্পিকারকে।

আরও পড়ুন : Mamata Banerjee: মমতা রোজা রাখছেন বলেই কি মোদীর নৈশভোজে অনুপস্থিত, প্রশ্ন দিলীপের