Weather Update : বিকাল হতেই ধেয়ে এল কালবৈশাখী, সপ্তাহের শেষে একাধিক জেলায় তুমুল দুর্যোগের আশঙ্কা

Weather Update : দক্ষিণবঙ্গে সুন্দরবন সংলগ্ন এলাকায় বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টি হয়েছে। আগামীকালও রয়েছে বজ্র-বিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস।

Weather Update : বিকাল হতেই ধেয়ে এল কালবৈশাখী, সপ্তাহের শেষে একাধিক জেলায় তুমুল দুর্যোগের আশঙ্কা
কবে আসবে কালবৈশাখী?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 5:56 PM

কলকাতা : সপ্তাহভর দুর্যোগের পূর্বাভাস আগেই দিয়েছে হাওয়া অফিস। শুধু দক্ষিণবঙ্গ (South Bengal) নয়, তুমুল ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গেও (North Bengal)। উত্তরবঙ্গে এদিন দার্জিলিংয়ে শিলা বৃষ্টি হয়েছে। শিলাবৃষ্টি দেখা গিয়েছে সিকিমেও (Sikim)। তবে শুধু বুধবার নয়, বৃহস্পতিবারও উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে বজ্র-বিদ্যুৎ সহ শিলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে মালদা ও দিনাজপুরে। ১৭ তারিখ উত্তরবঙ্গে বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝড় বইবে বলে পূর্বাভাস মিলেছে। ১৮ ও ১৯ উত্তরবঙ্গে শুধু বৃষ্টির পূর্বাভাস (Weather Update) রয়েছে। ঝড় সেইভাবে হবে না বলে জানা যাচ্ছে। 

এদিন দক্ষিণবঙ্গে সুন্দরবন সংলগ্ন এলাকায় বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টি হয়েছে। আগামীকালও রয়েছে বজ্র-বিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস। সঙ্গে বইবে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া। ১৭ তারিখ থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঝড় বৃষ্টির পরিমাণ বাড়বে বলে জানা যাচ্ছে। সঙ্গে বিক্ষিপ্তভাবে বেশ কিছু জায়গায় শিলাবৃষ্টিও হতে পারে। ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে বইবে ঝড়ো হাওয়া। ঝড়ো হাওয়ার দাপট জারি থাকবে ১৮ থেকে ১৯ তারিখ পর্যন্ত। উপকূলবর্তী জেলাগুলিতে ১৮ থেকে ১৯ তারিখে ঝড়-বৃষ্টির সম্ভাবনা আরও বাড়বে বলে জানা যাচ্ছে।

এদিন বিকালেই একাধিক জেলায় আছড়ে পড়ল কালবৈশাখী। কালবৈশাখী আছড়ে পড়ল জলপাইগুড়িতে। দাবদাহ থেকে স্বস্তি পেলো শহরবাসী। বুধবার বিকেল পৌনে পাঁচটা নাগাদ আকাশ কালো করে জলপাইগুড়ি শহরে আছড়ে পড়ে কালবৈশাখী ঝড়।  তবে এদিন বিকালে যে ঝড়-বৃষ্টি হতে পারে সেই পূর্বাভাস কালই দিয়ে রেখেছিল আবহাওয়া দফতর। এদিন ডুয়ার্সের মতো শিলাবৃষ্টি না হলেও ধুলোর ঝড়ে ঢাকে গোটা শহর। এদিকে ঝড় যে আসছে তার পূর্বভাস মিলতে শুরু করেছিল দুপুরেরপর থেকেই। শহরে তাপমাত্রা অনেকটাই বেড়ে যাওয়ায় ভ্যাপসা গরমে অস্বস্তি বাড়ছিল আম-আদমির। তবে বৃষ্টি হওয়ায় তাপমাত্রার পারা বর্তমানে অনেকটাই কমে গিয়েছে।