বাংলা ভাগ নিয়ে জোর চর্চা, আজই রাজ্যপালের কথায় ইঙ্গিত মিলতে পারে কেন্দ্রের কী অবস্থান!

দিল্লি থেকে ফিরেই রবিবার বিকালে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর সঙ্গে রাজভবনে সাক্ষাৎ করেছেন তিনি। তারপরই তাঁর উত্তরবঙ্গ সফর ঘিরে জল্পনা শুরু।

বাংলা ভাগ নিয়ে জোর চর্চা, আজই রাজ্যপালের কথায় ইঙ্গিত মিলতে পারে কেন্দ্রের কী অবস্থান!
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 9:34 AM

কলকাতা: আজ, মঙ্গলবার উত্তরবঙ্গ সফর যাচ্ছেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor Jagdeep Dhankhar)। রাজভবন সূত্রে খবর, উত্তরবঙ্গে ধনখড় এক সপ্তাহ থাকবেন। সেখানকার একাধিক জায়গা পরিদর্শন করবেন তিনি। আজ বেলা ১.৪০ মিনিটি বাগডোগরা বিমানবন্দরে পৌঁছবেন তিনি। সেখানে সাংবাদিক বৈঠক সেরে কার্শিয়াঙ হয়ে দার্জিলিং পৌঁছবেন। রবিবারই সে কথা টুইটে জানিয়েছেন রাজ্যপাল।

গত শনিবারই দিল্লি থেকে ফিরেছেন রাজ্যপাল। দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দু’বার দেখা করেছেন তিনি। ভোট পরবর্তী হিংসা ও রাজ্যের আইন শৃঙ্খলা নিয়ে প্রশ্ন তুলেছেন রাজ্যপাল। রিপোর্টও জমা দিয়েছেন রাজ্যপাল। দিল্লি থেকে ফিরেই রবিবার বিকালে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর সঙ্গে রাজভবনে সাক্ষাৎ করেছেন তিনি। তারপরই তাঁর উত্তরবঙ্গ সফর ঘিরে জল্পনা শুরু।

এরই মধ্যে বিজেপি সাংসদের একটি বিতর্কিত বক্তব্য বঙ্গ রাজনীতিতে ঝড় তুলছে। কেন্দ্রশাসিত উত্তরবঙ্গের দাবি তুলেছেন আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ জন বার্লা। বার্লা-কাঁটায় এখন পদ্ম শিবিরে চরম অস্বস্তি। বিজেপির একপক্ষ বলছেন বাংলা ভাগ করতে চাই না। আর এক পক্ষ বলছেন উত্তরবঙ্গকে কেন্দ্রশাসিত অঞ্চল করতে হবে। এই পরিস্থিতিতে ওখানে গিয়ে যদি পৃথক গোর্খাল্যান্ড বা কেন্দ্রশাসিত অঞ্চল নিয়ে কোনও মন্তব্য করেন, তাহলে সেটি কেন্দ্রের অবস্থান হবে বলেই মনে করছেন বিশ্লেষকরা। সেক্ষেত্রে রাজ্যপালের এই সফর আক্ষরিক অর্থেই তাৎপর্যপূর্ণ।