Weather Update: রেহাই নেই বৃষ্টি থেকে, আগামী চারদিন এই জেলাগুলির জন্য সতর্কতা হাওয়া অফিসের…

Rain Update: রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় দিনভর আকাশ মেঘলা।

Weather Update: রেহাই নেই বৃষ্টি থেকে, আগামী চারদিন এই জেলাগুলির জন্য সতর্কতা হাওয়া অফিসের...
বৃষ্টির পূর্বাভাস বাংলায়। ছবি PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2022 | 7:43 PM

কলকাতা: বৃষ্টির যন্ত্রণা এখনই পিছু ছাড়বে না বাংলার। রবিবার কলকাতা হাওয়া অফিস সে ইঙ্গিতই দিয়ে রেখেছে। আগামী তিন চারদিন রাস্তায় বেরোলে সঙ্গে ছাতা অত্যাবশ্যক। যে কোনও মুহূর্তে নেমে পড়বে বৃষ্টি। উত্তর-দক্ষিণ বরাবর সমুদ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার উচ্চতায় বিহার থেকে ওড়িশা পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। যার প্রভাবে আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত হবে এবং দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় আগামী তিন দিন বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় দিনভর আকাশ মেঘলা। থেকে থেকেই কোথাও নেমেছে এক পশলা বৃষ্টি। সন্ধ্যার পরও আকাশের মুখ ভার। রোদের দেখা তো মেলেইনি। উল্টে রবিবারের কলকাতা মুখ ঢেকেছে কুয়াশার চাদরে। সঙ্গে শিরশিরে হাওয়ার দাপটও মালুম হয়েছে বেশ। কলকাতার পাশাপাশি শহরতলিতেও এক ছবি। রাজারহাট, নিউটাউন, সল্টলেক, বাগুইআটি, এয়ারপোর্ট এলাকায় শুধুই কুয়াশা। ফাঁকে ফাঁকে বৃষ্টির পশলা। ঘন কুয়াশার কারণে ধীরগতিতে চলে যানবাহন। বিমানবন্দরে ঘন কুয়াশার কারণে দৃশ্যমানতা কম ছিল।

হাওয়া অফিস জানিয়েছে, ২৩ জানুয়ারি রবিবার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত, কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। তালিকায় রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলার নাম। একইভাবে ২৪ জানুয়ারি সোমবারও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে এই জেলাগুলিতে।

২৫ জানুয়ারি মঙ্গলবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

বুধবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে পাঁচ জেলায়। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলায় এদিন বৃষ্টিপাতের কোনও আভাস এখনও নেই।

ভরা মাঘে এমন অকাল বৃষ্টির কারণ হিসাবে আবহাওয়াবিদরা পশ্চিমী ঝঞ্ঝাকেই কাঠগড়ায় তুলেছেন। সম্প্রতি একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারত থেকে মধ্য ভারত হয়ে সরাসরি বঙ্গে প্রবেশ করছে। যার জেরে পিছু হাঁটতে বাধ্য হয়েছে শীত। উল্টে দফায় দফায় বৃষ্টি হয়ে চলেছে। এই বৃষ্টি কাঁটাতেই আটকে গিয়েছে শীতও। শিরশিরে হাওয়া থাকলেও, জাঁকিয়ে শীত কার্যত উধাও। আগামী সপ্তাহে বৃহস্পতিবারের পর থেকে ফের তাপমাত্রা নিম্নমুখী হতে পারে। শীতও অনুভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে সেই শীত কতদিন স্থায়ী হবে তা নিয়ে ধন্দ রয়েছে আবহাওয়াবিদদের মনেও।

আরও পড়ুন: West Bengal BJP: ‘পার্টি বিরোধী বিবৃতি’ কেন? বিজেপি শো কজ চিঠি ধরাল জয়প্রকাশ, রীতেশকে

আরও পড়ুন: Percel Blast Update: কথায় একাধিক অসঙ্গতি! গ্রেফতার পার্সেল সরবরাহকারী সেই টোটোচালক