Kolkata Metro: টোকেন নেই, শুধুই স্মার্টকার্ডে অনুমতি! তবু পুজোর পাঁচদিনে ১২ লক্ষের বেশি যাত্রী মেট্রোয়

Laxmi Puja: লক্ষ্মীপুজোর দিনও অতিরিক্ত মেট্রো পরিষেবা দেবে কর্তৃপক্ষ। লক্ষ্মী পুজো উপলক্ষে  বুধবার ২১৪ টি ট্রেন পরিষেবা দেওয়া হবে।

Kolkata Metro: টোকেন নেই, শুধুই স্মার্টকার্ডে অনুমতি! তবু পুজোর পাঁচদিনে ১২ লক্ষের বেশি যাত্রী মেট্রোয়
দুর্গাপুজোর পাঁচদিন ১২ লক্ষের বেশি যাত্রীকে পরিষেবা দিয়েছে কলকাতা মেট্রো।

কলকাতা: দুর্গাপুজোর পাঁচদিন ১২ লক্ষের বেশি যাত্রীকে পরিষেবা দিয়েছে কলকাতা মেট্রো (Kolkata Metro)। ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত ১২ লক্ষের বেশি যাত্রী মেট্রোয় সফর করেছেন। ষষ্ঠীর দিন অর্থাৎ ১১ অক্টোবর থেকে দশমী অর্থাৎ ১৫ অক্টোবর পর্যন্ত পাঁচদিনে মেট্রোয় যাতায়াত করেছেন ১২ লক্ষ ৬৮ হাজার ৫৮৩ জন যাত্রী।

পরিসংখ্যান অনুযায়ী শুধুমাত্র ষষ্ঠীর দিনই ৩ লক্ষ ৭৭ হাজার ৭৬১ জন যাত্রী মেট্রো সফর করেছেন। সপ্তমীতে এই সংখ্যাটা ২ লক্ষ ৮৯ হাজার ৫১ জন হয়। তবে যাত্রীর চাপের কথা মাথায় রেখে এদিনই পূর্ব নির্ধারিত ২০৪টি ট্রেন পরিষেবার পরিবর্তে আরও ১২টি অতিরিক্ত মেট্রো চলে। ছ’টি মেট্রো আপ লাইনে চালানো হয়। ছ’টি মেট্রো ডাউনে চালানো হয়।

অষ্টমীর দিন ২ লক্ষ ৪৫ হাজার ১৩ জন মেট্রোয় যাতায়াত করেছেন। সপ্তমীর মতোই এদিনও পূর্ব নির্ধারিত ২০৪টি ট্রেন পরিষেবার পরিবর্তে ১২টি অতিরিক্ত মেট্রো চালানো হয়। পুজোয় যাত্রী ভিড় সামলাতেই এই অতিরিক্ত পরিষেবা। ২০৪টি মেট্রোর পাশাপাশি আরও ১২টি মেট্রো চালিয়ে নবমীতে যাত্রী সংখ্যা ছিল ২ লক্ষ ৩৯ হাজার ৪৮০ জন।

পুজোর কয়েকদিন মেট্রোয় সময়সীমাতেও ছাড় দেওয়া হয়। দমদম থেকে দক্ষিণেশ্বর, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর, দমদম থেকে কবি সুভাষ এবং দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের মধ্যে প্রথম মেট্রো পরিষেবা সকাল ১০টা থেকে শুরু হয়। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত শেষ মেট্রো ছাড়ে রাত ১০.৪৮-এ। দমদম থেকে কবি সুভাষ এবং কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রাত ১১টায় শেষ মেট্রো পরিষেবা দেওয়া হয়। দশমীতে অবশ্য এই ছবিতে কিছুটা বদল আসে।

পুজোর সময়ও যাত্রীরা কোনও রকম টোকেন পরিষেবা পাননি। কিনতে হয়েছে স্মার্ট কার্ড। এমন অনেক যাত্রী মেট্রোয় যাতায়াত করেছেন, যাঁরা নিয়মিত মেট্রোয় যান না। ফলে তাঁদের কথা মাথায় রেখে অতিরিক্ত ৬ লক্ষ স্মার্ট কার্ড রাখা হয়। যে সমস্ত যাত্রী শুধুমাত্র পুজোর সময় স্মার্ট কার্ডের মাধ্যমে যাতায়াত করেছেন, তাঁরা প্রয়োজন হলে পুজোর শেষে স্মার্ট কার্ড ফিরিয়ে যাতে রিফান্ড নিতে পারেন সে ব্যবস্থাও রাখা হয়।

এবার লক্ষ্মীপুজোর দিনও অতিরিক্ত মেট্রো পরিষেবা দেবে কর্তৃপক্ষ। লক্ষ্মী পুজো উপলক্ষে  বুধবার ২১৪ টি ট্রেন পরিষেবা দেওয়া হবে। সকাল সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত মোট ২১৪ টি ট্রেন (১০৭ টি আপ এবং ১০৭ ডাউন) পরিষেবা দেবে। ২১৪ টি মেট্রোর মধ্যে আবার ১৫১টিই (৭৫টি আপ এবং ৭৬টি ডাউন) কবি সুভাষ ও দক্ষিণেশ্বরের মধ্যে চলবে।।

দিনের ব্যস্ততম সময়ে অর্থাৎ সকাল ৯টা থেকে বেলা ১১টা ২০ মিনিট পর্যন্ত আপ লাইনে সাত মিনিট অন্তর এবং সকাল ৯টা ১ মিনিট থেকে ১১ টা ২১ মিনিট পর্যন্ত ডাউন লাইনে সাত মিনিট অন্তর ট্রেন চালানো হবে। সন্ধ্যার ব্যস্ততম সময়ে বিকেল ৪টে ৪০ থেকে সন্ধ্যা ৭টা ২৮ মিনিট পর্যন্ত আপ লাইনে এবং বিকেল ৪টে ৪১ মিনিট থেকে সন্ধ্যা ৮টা ৪ মিনিট পর্যন্ত ডাউন লাইনে সাত মিনিট অন্তর ট্রেন চলবে।

আরও পড়ুন: Durga Puja 2021: পুজোয় জমিয়ে গলায় ঢেলেছে সুরাপ্রেমীরা! পাঁচদিনে ১০০ কোটি আয় রাজ্যের

Click on your DTH Provider to Add TV9 Bangla