Municipal Corporation Election 2021: ২ দফায় বাকি পুরসভার ভোট! পুরভোট নিয়ে আজ সর্বদলীয় বৈঠকে কমিশন

Kolkata Municipal Corporation Election 2021: তবে ভোটে অশান্তি ঠেকাতে বাহিনী, সব বুথে সিসিটিভি- সহ একাধিক ইস্যুতে ইতিমধ্যেই সরব বিরোধীরা। আজ সব দলের প্রতিনিধিদের সঙ্গে কথার পর সাংবাদিক বৈঠকে ইসি।

Municipal Corporation Election 2021:  ২ দফায় বাকি পুরসভার ভোট! পুরভোট নিয়ে আজ সর্বদলীয় বৈঠকে কমিশন
পুরভোটে জমায়েতে রাশ টানল কমিশন (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2021 | 11:02 AM

কলকাতা: কলকাতার চ্যালেঞ্জ পার। এবার নজর রাজ্যের বাকি পুরভোটে। মিশন সেট করে আজ সর্বদল বৈঠকে নির্বাচন কমিশন। দু-দফায় বকেয়া ভোট, আগেই আদালতে জানিয়েছে ইসি। সূত্রের খবর, হাওড়া, বিধাননগর, শিলিগুড়ি, আসানসোল, চন্দননগর পুরনিগমে আগামী ২২ জানুয়ারি ভোট করাতে চায় ইসি। আর বাকি পুরসভায় ভোট হতে পারে ২৭ ফেব্রুয়ারি। তবে তাড়াহুড়ো নয়। সবদিক খতিয়ে দেখেই খসড়া তৈরি করতে চায় কমিশন। বিরোধীদের সঙ্গে কথা বলতে চায় ইসি। তবে ভোটে অশান্তি ঠেকাতে বাহিনী, সব বুথে সিসিটিভি- সহ একাধিক ইস্যুতে ইতিমধ্যেই সরব বিরোধীরা। আজ সব দলের প্রতিনিধিদের সঙ্গে কথার পর সাংবাদিক বৈঠকে ইসি।

কলকাতা পুরভোটে সন্ত্রাসের অভিযোগ তুলেছিলেন বিরোধীরা। এই ইস্যুতে তাঁরা এক যোগে সরবও হয়েছিলেন। সামনে যে মেয়াদ উত্তীর্ণ পুরভোটগুলি রয়েছে, তাতে মূল দাবি হল, একদিকে যেমন প্রার্থীরা নিরাপদে মনোনয়ন জমা দিতে পারেন। অন্যদিকে, ভোটাররাও যাতে নির্ভয়ে ভোট দিতে পারেন- এই দুই বিষয়ই কমিশনের সামনে তুলে ধরা হবে। পাশে প্রচারের ক্ষেত্রেও যাতে কোনও অশান্তি না হয়, তাতে নজর রাখতে হবে কমিশনকে।

প্রসঙ্গত, আগেই পুরভোট নিয়ে কমিশনকে একাধিক নির্দেশ দেওয়া হয়েছে আদালতের তরফে। বলা হয়েছে, সব সিসিটিভি ফুটেজ সংরক্ষণ করতে হবে। প্রিসাইডিং অফিসারের ডায়েরি সংরক্ষণ করার কথা বলা হয়েছে। পাশাপাশি, সংরক্ষণ করতে হবে ইভিএম। মামলাকারীদের সব আর্জিতেই কার্যত সায় দিয়েছে আদালত। একইসঙ্গে রাজ্যে আগামী নির্বাচন গুলিতে সব বুথে এবং গুরুত্বপূর্ণ পয়েন্টে সিসিটিভি বসানোর নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ভোটগুলিতে কেন্দ্রীয় বাহিনী দেওয়া হবে কি না, সে ব্যাপারে এখনও কোনও পর্যবেক্ষণ জানায়নি আদালত।

বৃহস্পতিবার হাইকোর্টে পুরভোট সংক্রান্ত মামলায় শুনানিতে সিপিএম ও বিজেপি দুই পক্ষের তরফে সন্ত্রাসের অভিযোগ তোলা হয়। আইনজীবীই জানান, কলকাতার পুরভোট শান্তিপূর্ণ হয়নি। বিজেপির আইনজীবী পিঙ্কি আনন্দ বলেন, ‘পুরভোটে লার্জ স্কেল রিগিং হয়েছে। আগেও কমিশন বলেছে ভালো নিরাপত্তা থাকবে। কিন্তু সেটা হয়নি। তাই বাকি নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী চাই। এমন সিসিটিভি চাই, যেগুলি কাজ করে।’ এদিনে কমিশনের সামনে এই বিষয়গুলি মনে করিয়ে দেওয়া হবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, আদালত অবশ্য আগেই স্পষ্ট করে দিয়েছিল, প্রত্যেক বুথে সিসিটিভি ক্যামেরা বসাতে হবে। সেই ফুটেজ পরবর্তীতে খতিয়ে দেখা হবে। এদিন এই সব বিষয়গুলো নিয়ে বেলা ২টোর সময়ে সর্বদলীয় বৈঠক রয়েছে। তারপর, বিকাল ৪টেয় বৈঠকে থাকবেন কমিশনার।

আরও পড়ুন : Mukul Roy: ‘সারা পশ্চিমবঙ্গে বিপুলভাবে ভারতীয় জনতা পার্টি জয়ী হবে’, আচমকা এ কি বললেন মুকুল রায়!

আরও পড়ুন: Binay Tamang on BJP: ‘গোর্খাদের মৃত্যুতেও শোকপ্রকাশ করেনি, কেবল পাহাড়ে এসে ভোট নিয়েছে বিজেপি’