West Bengal Assembly: রাজ্যে কেন পেট্রোপণ্যের ভ্যাট কমানো হচ্ছে না? আজ উত্তাল হতে পারে বিধানসভা

Petrol Price: জ্বালানির জ্বালায় জেরবার দেশবাসী। তার মধ্যেই উত্‍সবের মরশুমে পেট্রোল-ডিজেলে উত্‍পাদন শুল্ক কমিয়েছে কেন্দ্র। তাতেই চাপ বাড়ছে পশ্চিমবঙ্গসহ একাধিক বিরোধী শাসিত রাজ্যে।

West Bengal Assembly: রাজ্যে কেন পেট্রোপণ্যের ভ্যাট কমানো হচ্ছে না? আজ উত্তাল হতে পারে বিধানসভা
বিএসএফের এলাকাবৃদ্ধি নিয়ে মঙ্গলবার বিধানসভায় সরকারি প্রস্তাব আসবে
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 12:13 PM

কলকাতা: এখনও রাজ্যে কেন পেট্রোপণ্যের (Petrol Price) ওপর ভ্যাট কমানো হচ্ছে না? এই প্রশ্নে একই সুর বাম-কংগ্রেস-বিজেপির। পথে নেমে প্রতিবাদের পাশাপাশিই আজ বিধানসভার অধিবেশন কক্ষেও বিষয়টি নিয়ে সরব হবেন দলীয় বিধায়করা। রয়েছে বিধানসভায় বিক্ষোভ দেখানোর পরিকল্পনা। গত জুলাই মাসে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাস্তায় নেমেছিল তৃণমূল। কিন্তু, কেন্দ্র শুল্ক ছাঁটাই করলেও পশ্চিমবঙ্গ সরকার এখনও ভ্যাট কমায়নি। এবার পাল্টা চাপের কৌশল। সাধারণ মানুষের একাংশও মনে করছেন, রাজ্য ভ্যাট কমালে আরেকটু সুরাহা মেলে। ফলে, বিধানসভা থেকে রাস্তায় এই ইস্যুতে সরব হয়ে মানুষের সমর্থনকে পাশে পেতে চাইছে গেরুয়া শিবির।

জ্বালানির জ্বালায় জেরবার দেশবাসী। তার মধ্যেই উত্‍সবের মরশুমে পেট্রোল-ডিজেলে উত্‍পাদন শুল্ক কমিয়েছে কেন্দ্র। তাতেই চাপ বাড়ছে পশ্চিমবঙ্গসহ একাধিক বিরোধী শাসিত রাজ্যে। কেন্দ্রীয় সরকার তালিকা প্রকাশ করে জানিয়েছে, ২২টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল কেন্দ্রের শুল্ক কমানোর পর নিজেদের ভ্যাট কমিয়েছে। কিন্তু, এখনও ১৪ রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল সেই পথে এখনও হাঁটেনি। এর মধ্যে রয়েছে, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ু, তেলঙ্গনা, অন্ধ্রপ্রদেশ, পঞ্জাব সহ ১৩টি রাজ্য। কেন্দ্রের পদক্ষেপকে হাতিয়ার করে সরব বিজেপি। পালটা কটাক্ষ করছে বিরোধীরাও। কংগ্রেস, শিবসেনার অভিযোগ, উপনির্বাচনে হারের পরই ড্যামেজ কন্ট্রোলে পেট্রোল-ডিজেলে উত্‍পাদন শুল্ক কমিয়েছে কেন্দ্র।

কেন্দ্রের রিপোর্টে চাপে বিরোধীরা। পেট্রোল-ডিজেলে উত্‍পাদন শুল্ক কমিয়েছে কেন্দ্র। চাপ বাড়ছে বিরোধী শাসিত রাজ্যগুলিতে। ২২ রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল ভ্যাট কমিয়েছে। পশ্চিমবঙ্গ সহ ১৪ ২২ রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল এখনও চুপ। রিপোর্ট প্রকাশ করে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

বিশেষজ্ঞরা বলছেন, কেন্দ্রের রিপোর্ট আসলে চাপ বাড়ানোর কৌশল। এদিকে, এই ইস্যুতেই আগামী সোমবার বিধানসভা চত্ত্বরে পোস্টার-প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা বিজেপি পরিষদীয় দলের। বি আর আম্বেদকরের মূর্তির সামনে হবে তা।

পেট্রোল, ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে বিধানসভা অন্দরে এই প্রথম সরব হতে চলেছে বিজেপি। সেখানে থাকার কথা উপস্থিত থাকার কথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। আজ, সোমবার সুব্রত মুখোপাধ্যায়ের স্মরণে বিধানসভায় শোক প্রস্তাব আসার কথা। ফলে তারপরে অধিবেশন মুলতুবি হওয়ার সম্ভাবনা রয়েছে। শুভেন্দু অধিকারী জানিয়েছেন, শোকপ্রস্তাবে কলকাতা ও লাগোয়া জেলার বিধায়করা, উপস্থিত থাকবেন।

বিজেপি পরিষদীয় দল সূত্রে খবর, বিধানসভা মুলতুবি হয়ে যাওয়ার পরে প্রাঙ্গণে বিক্ষোভে অংশগগ্ৰহণ করার কথা দলীয় বিধায়কদের। আর মুলতুবি না-হলে অধিবেশন কক্ষেই পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে রাজ্য সরকারের উদাসীনতা নিয়ে সর্ব হবেন পদ্ম শিবিরের বিধায়করা। এতদিন পেট্রো পণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রকে দুষছিল রাজ্য। কিন্তু দাম কমার পর শাসকদলের গলায় অন্য সুর। শাসকদলের নেতৃত্বের পাল্টা যুক্তি, উপনির্বাচনে হারের পর ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা করছে গেরুয়া শিবির।

আরও পড়ুন: Bhangar Abbas Siddiqui: অনুমতি নেই, তবুও আজ ফের ভাঙড়ে ঢুকছেন আব্বাস! পরিস্থিতি জটিল হওয়ার সম্ভাবনা