পিএম কিসান নিধি: বাংলার প্রায় ৪২ লক্ষ চাষি ‘বঞ্চিত’ কার দোষে? শুরু কেন্দ্র-রাজ্য তরজা

PM Kisan Samman Nidhi: চাষিদের তথ্য সঠিকভাবে যাচাই না করার জন্য বিজেপি রাজ্য সরকারকে দুষছে। অন্যদিকে, তথ্য যাচাইয়ের পরও বেশ কিছু নাম বাদ পড়ায় রাজ্য পালটা ফুঁসছে।

পিএম কিসান নিধি: বাংলার প্রায় ৪২ লক্ষ চাষি 'বঞ্চিত' কার দোষে? শুরু কেন্দ্র-রাজ্য তরজা
অলংকরণ-অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 09, 2021 | 5:19 PM

কলকাতা: প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধির দ্বিতীয় কিস্তির টাকা সোমবারই ঢুকেছে বাংলার চাষিদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। যদিও এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য এ রাজ্যের যে সংখ্যক কৃষকেরা আবেদন জানিয়েছিলেন, তার প্রায় এক তৃতীয়াংশ চাষিরা দ্বিতীয় কিস্তির টাকা পেয়েছেন। যা নিয়ে নতুন করে কেন্দ্র-রাজ্য তরজা শুরু হয়েছে। একদিকে, নথিভুক্ত চাষিদের তথ্য সঠিকভাবে যাচাই না করার জন্য বিজেপি রাজ্য সরকারকে দুষছে। অন্যদিকে, তথ্য যাচাইয়ের পরও বেশ কিছু নাম বাদ পড়ায় রাজ্য পালটা ফুঁসছে।

একটু বিশদে ব্যাখ্যা করা যাক। ঘটনা হচ্ছে, সোমবার দেশের মোট ৯.৭৫ কোটি চাষিদের ব্যাঙ্ক আক্যাউন্টে দু-হাজার টাকা করে পাঠিয়েছে মোদী সরকার। মে মাসের পর অগস্ট মাসে দ্বিতীয়বার এই সুবিধা পেয়েছেন বাংলার চাষিরা। পশ্চিমবঙ্গের প্রায় ২৬ লক্ষ চাষির অ্যাকাউন্টে এই টাকা এসেছে। যদিও মে মাসে বাংলায় প্রথম কিস্তির সুবিধা পেয়েছিলেন মাত্র ৭ লক্ষ চাষি। বর্তমানে রাজ্যে আবেদনকারী চাষির সংখ্যা ৬৮ লক্ষের বেশি। অর্থাৎ দ্বিতীয় কিস্তিতে কেন্দ্রের সাহায্য থেকে বঞ্চিত হয়েছেন ৪২ লক্ষের বেশি চাষি। কিন্তু কার দোষে? এই নিয়েই রাজনীতির তরজা চলছে দু-পক্ষে।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দাবি করেছেন, রাজ্যের গড়িমসির কারণেই এতদিন এই প্রকল্পের টাকা থেকে বঞ্চিত থেকেছেন এ রাজ্যের চাষিরা। যেহেতু এই টাকা সরাসরি চাষিদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে যায় এবং এখানে কোনও কাটমানি নেওয়ার সুযোগ নেই, তাই এতদিন পর্যন্ত এই প্রকল্পের সুবিধা এ রাজ্যের চাষিরা পাননি বলে দাবি তাঁর। একই সঙ্গে একটি টুইটে তিনি দাবি করেছেন, রাজ্য সরকারের পক্ষ থেকে এখনও আবেদনকারী চাষিদের সমগ্র তথ্য যাচাই করে দেওয়া হয়নি যে কারণে প্রচুর চাষিদের বঞ্চিত থাকতে হচ্ছে।

রাজ্যের পালটা দাবি, এখনও পর্যন্ত মোট ৪৪ লক্ষ ৮৯ হাজার ৮৩১ চাষিদের তথ্য যাচাই করে পাঠিয়ে দেওয়া হয়েছে। কিন্তু এর মধ্যে ৯ লক্ষ ৪৭ হাজার ৮৬১ জন কৃষকের নাম বাদ দিয়েছে কেন্দ্র। যা নিয়ে প্রচণ্ড ক্ষুদ্ধ হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে। কী কারণে এই নামগুলি বাদ পড়ল, তা জানতে চেয়ে রাজ্যের কৃষি দফতরের পক্ষ থেকে কেন্দ্রীয় কৃষি মন্ত্রকে একটি কড়া চিঠিও পাঠানো হয়েছিল গত ৩ অগস্ট। তারপর আরও কিছু নাম শামিল করা হলেও প্রায় ৮ লক্ষের কাছাকাছি নাম এখনও বাদ রয়েছে বলেই দাবি রাজ্যের। আরও পড়ুন: অগস্টেই কিসান নিধির টাকা দেবেন মোদী, বাংলার সাড়ে ৯ লক্ষ চাষির নাম বাদ পড়ায় ক্ষুব্ধ মমতা