স্টাফ স্পেশাল ট্রেনে চড়তে পারবেন এই পেশার কর্মীরাও, ছাড়পত্র রেল ও রাজ্যের

সপ্তাহদুয়েক আগে ব্যাঙ্ক কর্মীদের জন্যও একই দাবি জানিয়ে চিঠি দেন রাজ্যের মুখ্যসচিব। সেই দাবি মেনেই এ দিন ছাড়পত্র দেয় রেল। সবুজ সংকেত দেয় রাজ্য সরকারও।

স্টাফ স্পেশাল ট্রেনে চড়তে পারবেন এই পেশার কর্মীরাও, ছাড়পত্র রেল ও রাজ্যের
ফাইল ছবি।
ঋদ্ধীশ দত্ত

|

Jun 01, 2021 | 5:58 PM

কলকাতা: স্বাস্থ্য কর্মীদের পর এ বার স্টাফ স্পেশাল লোকাল ট্রেনে ব্যাঙ্ক কর্মীদের যাতায়াতের ক্ষেত্রেও ছাড়পত্র দিল পূর্ব রেল। কার্যত লকডাউনের মধ্যে যাতায়াতের সমস্যার কথা মাথায় রেখে জরুরি পরিষেবার যুক্ত স্বাস্থ্য কর্মীদের স্পেশাল ট্রেনে চড়ার ছাড়পত্র এর আগেই দেওয়া হয়েছিল। এ বার ব্যাঙ্ক কর্মীদের ক্ষেত্রেও একই নিয়ম জারি করা হল। যদিও এ ক্ষেত্রে ব্যাঙ্ক কর্মীদের নিজেদের পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে।

সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে ইতিমধ্যেই গণপরিবহনে একাধিক বিধিনিষেধ জারি করেছে রাজ্য সরকার। বাস, ট্রেন, মেট্রো চলাচল পুরোপুরি বন্ধ। তবে কার্যত লকডাউনের মধ্যেও রেল কর্মীদের জন্য স্টাফ স্পেশাল চালানো হচ্ছিল রেল কর্মচারীদের জন্য। পরবর্তী সময় স্বাস্থ্য এবং পুরকর্মীদের যাতে সেই ট্রেনে চড়ার অনুমতি দেওয়া হয় সেই আবেদন জানানো হয়েছিল রাজ্য সরকারের তরফে। রাজ্যের সেই আবেদনে সাড়া দিয়েছিল রেল। এরপর সপ্তাহদুয়েক আগে ব্যাঙ্ক কর্মীদের জন্যও একই দাবি জানিয়ে চিঠি দেন রাজ্যের মুখ্যসচিব। সেই দাবি মেনেই এ দিন ছাড়পত্র দেয় রেল। সবুজ সংকেত দেয় রাজ্য সরকারও।

আরও পড়ুন: ‘এই প্রথম কোনও গণতান্ত্রিক দেশে এমন ঘটনা’, নারদ মামলা অন্যত্র সরানোর আর্জিতে চলল সওয়াল-জবাব

প্রসঙ্গত, জুন মাসের প্রথম সপ্তাহে রাজ্য সরকার জানিয়ে দেয়, আপাতত বাংলায় সমস্ত ধরনের যাত্রীবাহী লোকাল ট্রেন চলাচল বন্ধ থাকবে। পরবর্তী বিজ্ঞপ্তি না জারি হওয়া পর্যন্ত এই নির্দেশই বলবৎ থাকবে। এই নির্দেশিকা জারির পর থেকেই সমস্যায় পড়েন স্বাস্থ্যকর্মীরা। তাঁরা জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত। তবু ট্রেনে যাতায়াতের অনুমতি না পাওয়ায় কর্মক্ষেত্রে পৌঁছতে সমস্যা হচ্ছিল। এরপরই রাজ্যের তরফে রেলের কাছে আবেদন জানানো হয়, রেলের কর্মীদের জন্য যে স্টাফ স্পেশাল ট্রেন চলছে তাতে রাজ্যের স্বাস্থ্যকর্মীদের যাতায়াতের অনুমতি দেওয়া হোক। এ বার ব্যাঙ্ককর্মীদের ক্ষেত্রেও একই নিয়ম বলবৎ হল।

আরও পড়ুন: বলার অধিকার শুধু অধিকারীরই, ‘সেন্সর’ পেরিয়ে আলাপন-পর্ব নিয়ে মুখ খুললেন বিজেপির শুভেন্দু

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla