Shankha Ghosh Death: ‘নক্ষত্রপতন’, কবি শঙ্খ ঘোষের প্রায়ণে ‘স্তব্ধ’ সুবোধ

কবির প্রয়াণে শোকস্তব্ধ গোটা সাহিত্য জগৎ। TV9 বাংলা থেকে কবি সুবোধ সরকারের সঙ্গে যোগাযোগ করা হলে কবির গলায় বেদনার সুর ।


চলে গেলেন কবি শঙ্খ ঘোষ (Shankha Ghosh)। প্রবীণ কবির মৃত্যুতে শোকের ছায়া দুই বাংলায়। তাঁর মৃত্যুর সঙ্গে সঙ্গে শেষ হয়ে গেল একটা বর্ণময় অধ্যায়। জ্ঞানপীঠ পুরস্কারে সম্মানিত কবি শঙ্খ ঘোষ আজ সকালে তাঁর বাসভবনে প্রয়াত হন। ১৪ এপ্রিল কোভিডে (COVID) আক্রান্ত হয়েছিলেন তিনি। গতকাল রাত থেকে তাঁর শারীরিক অবস্থা ক্রমশ খারাপ হয়। আজ সকালে ভেন্টিলেটরে দেওয়া হয় তাঁকে। চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ হয়। সাড়ে এগারোটায় খুলে নেওয়া হয় ভেন্টিলেটর।

কবির প্রয়াণে শোকস্তব্ধ গোটা সাহিত্য জগৎ। TV9 বাংলা থেকে কবি সুবোধ সরকারের সঙ্গে যোগাযোগ করা হলে কবির গলায় বেদনার সুর । তিনি বললেন, “আধঘণ্টা আগে এক সাংবাদিক বন্ধু ফোন করেছিলেন, ওনার কথা শুনে আমি অবাক হয়ে গিয়েছিলান, ভাবছিলাম একি কথা শুনছি! কিন্তু এখন আপনাদের কাছ থেকে নিশ্চিত খবর পেয়ে আমি স্তব্ধ। এ তো বাংলা সাহিত্যে নক্ষত্র পতন।” কবির আরও সংযোজন, “তিনি এত দীর্ঘদিন ধরে বাংলা সাহিত্যের জন্য যে সাধনা করে এসেছেন, তাঁর মেধা ও বুননে তিনি বাংলা সাহিত্য কবিতাকে অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছেন তার জন্য আমরা সকলে কৃতজ্ঞ।তিনি বাংলা কবিতাকে যে ভাবে দেশের বাইরে পৌঁছে দিয়েছেন তা অত্যন্ত উল্লেখযোগ্য।”