HS 2024 Routine: হাতে আর ৯ মাসও সময় নেই, দেখে নিন আগামী বছরের উচ্চমাধ্যমিকের রুটিন

HS 2024 Routine: আগামী বছর ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হবে উচ্চমাধ্যমিকের পরীক্ষা। পরীক্ষার্থীদের হাতে প্রস্তুতির জন্য থাকছে ৯ মাসের কিছু কম সময়। ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া উচ্চমাধ্যমিক পরীক্ষা চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

HS 2024 Routine: হাতে আর ৯ মাসও সময় নেই, দেখে নিন আগামী বছরের উচ্চমাধ্যমিকের রুটিন
প্রতীকী ছবিImage Credit source: টিভি নাইন বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2023 | 8:53 PM

কলকাতা: বুধবার ২০২৩ সালের উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ (HS Result) করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)। দুপুর ১২টায় আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয় উচ্চমাধ্যমিকের ফল। আর সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে আগামী বছরের অর্থাৎ ২০২৪ সালের উচ্চমাধ্যমিকের রুটিনও (2024 HS Exam Routine)। আগামী বছর ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হবে উচ্চমাধ্যমিকের পরীক্ষা। পরীক্ষার্থীদের হাতে প্রস্তুতির জন্য থাকছে ৯ মাসের কিছু কম সময়। ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া উচ্চমাধ্যমিক পরীক্ষা চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। তাই এখন থেকেই আদা-জল খেয়ে আগামী বছরের উচ্চমাধ্যমিকের প্রস্তুতি শুরু করে দিয়েছে দ্বাদশ শ্রেণির নতুন ব্যাচের পড়ুয়ারা। ১৬ ফেব্রুয়ারি হবে প্রথম ভাষার (বাংলা, ইংরেজি, হিন্দি, নেপালি, উর্দু, সাঁওতালি, ওড়িয়া, তেলুগু, গুজরাটি ও পঞ্জাবি) পরীক্ষা। ১৭ তারিখ রয়েছে ভোকেশনাল সাবজেক্টের পরীক্ষা।

উচ্চমাধ্যমিকের রুটিন

উচ্চমাধ্যমিকের রুটিন

তারপর ১৯ তারিখ রয়েছে দ্বিতীয় ভাষার (বাংলা, ইংরেজি, হিন্দি, নেপালি) পরীক্ষা। অল্টারনেটিভ ইংরেজির পরীক্ষাও রয়েছে এই দিনেই। মাঝে ১৮ ফেব্রুয়ারি রবিবার পড়ে যাওয়ায় দ্বিতীয় ভাষার পরীক্ষার আগে সবকিছু ঝালিয়ে নেওয়ার জন্য একদিন সময় পেয়ে যাচ্ছে পড়ুয়ারা। এরপর ২০ তারিখ রয়েছে অর্থনীতির পরীক্ষা। ২১ ফেব্রুয়ারি পদার্থবিদ্যা, নিউট্রিশন, এডুকেশন ও অ্যাকাউন্টেসির পরীক্ষা রয়েছে। ২২ তারিখ থাকছে কম্পিউটার সায়েন্স, আধুনিক কম্পিউটার অ্যাপ্লিকেশন, স্বাস্থ্য ও শারীর শিক্ষা, গান, ভিজুয়াল আর্টস, পরিবেশ বিদ্যার পরীক্ষা। ২৩ তারিখ দর্শন, সমাজবিজ্ঞান ও কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিস অব অডিটিং বিষয়ের পরীক্ষা রয়েছে। এরপর ২৪ ফেব্রুয়ারি থাকছে রসায়ন, সাংবাদিকতা ও গণজ্ঞাপন, সংস্কৃত, ফারসি, আরবি ও ফরাসি ভাষার পরীক্ষা।

তারপর ২৫ ও ২৬ তারিখ (রবিবার ও সোমবার) দু’দিন ছুটির পর মঙ্গলবার ২৭ তারিখ থাকছে অঙ্ক, মনোবিজ্ঞান, নৃবিজ্ঞান, কৃষিবিদ্যা ও ইতিহাসের পরীক্ষা। ২৮ তারিখ রয়েছে জীববিদ্যা, বিজ়নেস স্টাডিজ় ও রাষ্ট্রবিজ্ঞানের পরীক্ষা। শেষ দিন অর্থাৎ, ২৯ ফেব্রুয়ারি থাকছে পরিসংখ্যান, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, গৃহ ব্যবস্থাপনা এবং পারিবারিক সম্পদ ব্যবস্থাপনা।