SSC Recruitment: ৬ হাজারের উপরে শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি, চাকরি পাচ্ছেন শিক্ষক, গ্রুপ সি, গ্রুপ ডি প্রার্থীরা

SSC: এসএসসির নিয়োগ নিয়ে এই মুহূর্তে উত্তাল রাজ্য। প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে ইতিমধ্যেই সিবিআই জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয়েছে।

SSC Recruitment: ৬ হাজারের উপরে শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি, চাকরি পাচ্ছেন শিক্ষক, গ্রুপ সি, গ্রুপ ডি প্রার্থীরা
নিয়োগের বিজ্ঞপ্তি জারি। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 3:58 PM

কলকাতা: এসএসসি নিয়োগের দুর্নীতি নিয়ে যখন ফালা ফালা মধ্যশিক্ষা পর্ষদ, চরম অস্বস্তিতে রাজ্য। ঠিক তখনই এল নিয়োগের খবরও। বৃহস্পতিবারই সরকার এই নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে। শূন্যপদের ঘোষণা হয়েছিল আগেই। তবে এদিন সরকারি নির্দেশিকা প্রকাশ করা হল। রাজ্যের মন্ত্রিসভায় সিদ্ধান্তের পর তাতে সই করেছেন রাজ্যপালও। সরকার এই টালবাহানার মধ্যেও নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে। ৬ হাজার ৮৬১ টি সাপ্লিমেন্টারি পদে নিয়োগের অনুমোদন দিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। এরপরই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় রাজ্য সরকারের তরফে। উল্লেখযোগ্যভাবে, এবার চাকরি পাচ্ছেন ব্লাড ক্যান্সার আক্রান্ত প্রার্থী সোমা দাসও।

শারীর শিক্ষা, কর্মশিক্ষা, এসএলএসটি-সহ যাবতীয় শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগের পদ তৈরি করে ওয়েটিং লিস্টে থাকা চাকরি প্রার্থীদের জায়গা করে দিচ্ছে রাজ্য। গত ৫ মে মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভায় এই নিয়ে সবুজ সঙ্কেত পাওয়ার পরই রাজ্যপাল তাতে অনুমোদন দেন। তাৎপর্যপূর্ণভাবে এই নিয়োগ, যাচাইপর্ব, সুপারিশের দায়িত্বে মধ্যশিক্ষা পর্ষদই। তবে আদালতের নির্দেশ মেনেই সমস্ত প্রক্রিয়া হবে। নবম-দশমের ক্ষেত্রে ১ হাজার ৯৩২ পদে নিয়োগ হবে। একাদশ-দ্বাদশের ক্ষেত্রে চাকরি হবে ২৪৭টি পদে। গ্রুপ সিতে ১১০২ পদে নিয়োগ হবে। গ্রুপ ডি-র ক্ষেত্রে সংখ্যাটা ১৯৮০টি।

গত ৫ মে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু শূন্যপদে নিয়োগের ঘোষণা করেছিলেন। তাঁর বক্তব্য ছিল, “সমস্ত জটিলতা কাটিয়ে মেধা ও স্বচ্ছতার ভিত্তিতে আমরা নিয়োগ করব।” তবে নিয়োগের ক্ষেত্রে রাজ্যপালের অনুমোদনের অপেক্ষা ছিল। তা মিলতেই জারি হল নির্দেশিকা। প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে এই চাকরির দাবিতেই গান্ধীমূর্তির পাদদেশে ধরনা চলছে। প্রায় ৪৩০ দিন হয়ে গেল। এই আন্দোলনকারীদের কাছে ঈদের সকালে বার্তা গিয়েছিল মুখ্যমন্ত্রীর। ডিসি সাউথ আকাশ মাঘারিয়ার মাধ্যমে তিনি ফোনে আন্দোলনকারীদের বার্তা দিয়েছিলেন, তাঁদের সমস্যার বিষয়টি নিজে দেখবেন।

এসএসসির নিয়োগ নিয়ে এই মুহূর্তে উত্তাল রাজ্য। প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে ইতিমধ্যেই সিবিআই জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয়েছে। বুধবার পার্থর সঙ্গে কথা বলে সিবিআই। এরপরই বৃহস্পতিবার প্রায় তিন ঘণ্টার উপরে সিবিআইয়ের নিজাম প্যালেসে জিজ্ঞাসাবাদ করা হয় শিক্ষার প্রতিমন্ত্রী পরেশ অধিকারীকে। এই মুহূর্তে রাজ্যের শিক্ষাব্যবস্থা নিয়ে তুলকালাম পরিস্থিতি। এরইমধ্যে কিছুটা হলেও স্বস্তির হাওয়া নিয়োগ-বিজ্ঞপ্তিতে।