আনিস ইস্যু থেকে শিক্ষক নিয়োগে দুর্নীতির প্রতিবাদ, জাঠা শেষে কলেজ স্ট্রিটে বড় সমাবেশের প্রস্তুতি SFI-র

SFI: বর্তমানে গোটা দেশ ঘুরছে এসএফআইয়ের জাঠা। ২ সেপ্টেম্বর মূলত কেন্দ্রের শিক্ষানীতি ও রাজ্যে শিক্ষক নিয়োগের দুর্নীতির বিরুদ্ধে কলেজ স্ট্রিটে হতে চলেছে সমাবেশ।

আনিস ইস্যু থেকে শিক্ষক নিয়োগে দুর্নীতির প্রতিবাদ, জাঠা শেষে কলেজ স্ট্রিটে বড় সমাবেশের প্রস্তুতি SFI-র
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

Sep 02, 2022 | 1:54 PM

কলকাতা: “মার্চ ফর এডুকেশন” স্লোগান দিয়েই সর্বভারতীয় জাঠা চলছে সিপিএমের ছাত্র সংগঠন ভারতের ছাত্র ফেডারেশনের জাঠা। জাতীয় শিক্ষানীতির প্রতিবাদে, শিক্ষাব্যবস্থাকে বাঁচানোর ডাক দিয়েই অগাস্ট মাসের শুরু থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে শুরু হয়েছিল এই জাঠা। সূত্রের খবর, উত্তর এবং দক্ষিণ ভারতের জাঠা দুটি ছাড়াও পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতের ২টি জাঠা কলকাতায় প্রবেশ করেছে। শেষ হতে চলেছে ২ তারিখ। এই উপলক্ষে ২ সেপ্টেম্বর কলেজ স্ট্রিটে হতে চলেছে বিশাল সমাবেশ। বাকি গুলির শেষ হওয়ার কথা আগামী ১৫ তারিখ। 

বর্তমানে গোটা দেশ ঘুরছে এসএফআইয়ের জাঠা। এমতাবস্থায়, মূলত কেন্দ্রের শিক্ষানীতি ও রাজ্যে শিক্ষক নিয়োগের দুর্নীতির বিরুদ্ধেই হতে চলেছে সমাবেশ। পাশাপাশি আনিস খান ইস্যু ও তৃণমূলকে ২৮ অগস্টের পাল্টা দেওয়ার উদ্দেশেও এই সমাবেশের আয়োজন করা হয়েছে বলে সংগঠন সূত্রে খবর। ২ সেপ্টেম্বরের সমাবেশে দুটি জাঠা থাকবে বলে। এরমধ্যে একটি উত্তর পূর্ব ভারতের একটি পূর্ব ভারতের। ত্রিপুরা ও বিহার থেকে শুরু হয়েছিল এই ২ জাঠা। ইতিমধ্যেই তা কলকাতায় প্রবেশ করছে। উত্তর পূর্ব ভারত ও পূর্ব ভারতের সব রাজ্য ঘুরেছে এই জাঠা। এছাড়াও এসএফআইয়ের অন্যান্য জাঠা দেশের অন্য রাজ্যগুলিতে সমাবেশ করবে। সূত্রের খবর, SFI পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি প্রথম বারের জন্য এক বিকল্প শিক্ষানীতির খসড়া আনতে চলেছে ২ সেপ্টেম্বর। একইসঙ্গে ছাত্র সংসদ নির্বাচনের দাবি নতুন করে উঠতে চলেছে সমাবেশ থেকে। পুজোর পরে স্বচ্ছ গণতান্ত্রিক ছাত্র সংসদ নির্বাচনের জন্য রাজ্যজুড়ে SFI-র তরফে ব্যাপক আন্দোলন শুরু হবে বলেও সংগঠন সূত্রে খবর। কলেজ থেকে ইউনিভার্সিটি, সমস্ত স্তরে এই আন্দোলন ব্যাপক থেকে ব্যাপকতর হবে বলেও জানানো হয়েছে।

ইতিমধ্যেই কাশ্মীর, কন্যাকুমারী, হিমাচল, বিহার, ত্রিপুরা, মধ্যপ্রদেশ থেকে বেরিয়েছে জাঠা। এদিকে ২ সেপ্টেম্বরের কর্মসূচির আগে বৃহস্পতিবার ইতিমধ্যেই আনিস খানের বাড়িতে তাঁর বাবা সালেম খানের সঙ্গে এসএফআই নেতৃত্ব প্রতীকউর রহমান, দীপ্সিতা ধর, সন্দীপন দেব, সঙ্গীতা দাস অন্যান্য নেতৃত্বরা দেখা করেন। আগামীকাল একটি বড় মিছিল আসার কথা রয়েছে শিয়ালদহ স্টেশন থেকে। সাড়ে ১২টা নাগাদ আরও একটি মিছিল আসার কথা সুবোধ মল্লিক স্কোয়ার থেকে। সমাবেশ থাকার কথা রয়েছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুরও। 

এই খবরটিও পড়ুন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla