এক বছর ক্লাস না করেও বাড়ল ফি, রাস্তায় নেমে বিক্ষোভ কলেজ পড়ুয়াদের

কলেজে না আসা সত্ত্বেও কিভাবে এল ফি বাড়ানোর নোটিস? এই দাবিতেই রাস্তায় নামলেন বিদ্যাসাগর কলেজের (Vidyasagar College) পড়ুয়ারা

  • TV9 Bangla
  • Published On - 14:03 PM, 22 Feb 2021
এক বছর ক্লাস না করেও বাড়ল ফি, রাস্তায় নেমে বিক্ষোভ কলেজ পড়ুয়াদের
ফি প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেমন ছাত্রীরা

কলকাতা: এক বছর ধরে কলেজের ক্লাস বন্ধ। তা সত্ত্বেও এল ফি বাড়ানোর নোটিস। তাই সোমবার সকাল থেকেই বিক্ষোভ দেখাতে রাস্তায় নামলেন পড়ুয়ারা। এ দিন সকাল থেকেই বিদ্যাসাগর কলেজের (Vidyasagar College) সামনে বিক্ষোভ দেখাচ্ছেন ছাত্রীরা।

বিদ্যাসাগর কলেজের মর্নিং বিভাগের ছাত্রীরা এই বিক্ষোভে শামিল হয়েছেন। সম্প্রতি কলেজ কর্তৃপক্ষ একটি নোটিস দিয়েছে। সেখানে বর্ধিত ফি-র কথা বলা হয়েছে। সেই পরিমান আগের থেকে অনেকটাই বেশি। জানা গিয়েছে, এতদিন পর্যন্ত যে ফি বছরে ২০ টাকা নেওয়া হত, তা এবার এক ধাক্কায় বাড়িয়ে ১০০০ টাকা করে দেওয়া হয়েছে। এক বছর কলেজের ক্লাস না হওয়ার পরও কেন এ ভাবে টাকা বাড়ানো হল, তা নিয়েই তৈরি হয়েছে ক্ষোভ।

সোমবার ও মঙ্গলবারের মধ্যে এই ফি জমা দিতে বলা হয়েছে। সেই টাকা জমা দিতে নারাজ ছাত্রীরা। অবিলম্বে বর্ধিত ফি প্রত্যাহারের দাবিতে কলেজের গেট বন্ধ করে এ দিন সকাল থেকেই বিক্ষোভ চলছিল । পরে তারা কলেজ চত্বর ছেড়ে রাস্তায় নেমে বিক্ষোভ দেখায়।

কলেজের তরফে অ্যাডমিশন ফি হিসেবে যে টাকা চাওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে লাইব্রেরি ফি, ল্যাবরেটরি ফি ইত্যাদি। বিক্ষোভকারী ছাত্রীদের দাবি, এক বছর যেহেতু তাঁরা বাড়িতেই ছিলেন, তাহলে এ সব টাকা কেন দেবেন। টিউশন ফি ও অ্যাডমিশন ফি ছাড়া আর কোনও টাকা তাঁরা দিতে রাজি নন। এই দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন অন্তত ৪০০-৫০০ জন ছাত্রী।

এই বিক্ষোভের পর কলেজের তরফ থেকে আর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়, যেখানে ওই ফি পরে দিতে বলা হয়েছে। তাতেও আশ্বস্ত হননি ছাত্রীরা। তাঁরা ফি প্রত্যাহার করার দাবিতেই বিক্ষোভ জারি রেখেছেন। কলেজের তরফে এখনও কেউ কোনও প্রতিক্রিয়া দেননি।

Vidyasagar college fee chart

কলেজের বর্ধিত ফি চার্ট