Kalyan Banerjee: স্বজনপোষণ ও সিন্ডিকেট কাঁটায় বিদ্ধ কল্যাণ, ক্ষোভের আঁচ পৌঁছল হাই কোর্টেও!

Kalyan Banerjee: স্বজনপোষণ ও সিন্ডিকেট কাঁটায় বিদ্ধ কল্যাণ, ক্ষোভের আঁচ পৌঁছল হাই কোর্টেও!
কল্যাণের বিরুদ্ধে এবার হাই কোর্টে বিক্ষোভ! নিজস্ব চিত্র।

Agitation Against Kalyan Banerjee: সিন্ডিকেট রাজ চালানো, পরিবারের লোককে সুবিধা পাইয়ে দেওয়া, মহিলা আইনজীবীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে।

TV9 Bangla Digital

| Edited By: সৈকত দাস

Jan 18, 2022 | 4:17 PM

কলকাতা: অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) কে নিয়ে তাঁর তির্যক মন্তব্যের পর সোশ্যাল মিডিয়া থেকে জেলায় জেলায় তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় (Kalyan Banerjee) বিরুদ্ধে বিক্ষোভ, কটাক্ষ চলছিলই। এবার আইনজীবী-সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্য়ায়ের বিরুদ্ধে বিক্ষোভের আঁচ পৌঁছল কলকাতা হাই কোর্টেও (Calcutta High Court)। মঙ্গলবার শ্রীরামপুরের সাংসদের বিরুদ্ধে হাই কোর্টের সামনে বিক্ষোভ করেন তৃণমূলের আইনজীবীরা। তাঁদের অভিযোগ, স্বজনপোষণ ও দুর্নীতি করে নিজের স্বার্থ চরিতার্থ করেছেন আইনজীবী কল্যাণ। এছাড়া আরও একগুচ্ছ অভিযোগ তুলে স্লোগান দেন আইনজীবীরা। হাই কোর্টের সামনে এমন বিক্ষোভে স্বাভাবিক ভাবেই হইচই শুরু হয়ে যায়।

কল্যাণের বিরুদ্ধে তৃণমূলের আইনজীবীদের অভিযোগ কী কী?

দুর্নীতি ও স্বজন পোষণের অভিযোগ উঠেছে আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। এবারই তৃণমূল প্রথম প্রথম সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে লিগাল সেলে। কিন্তু এতদিন না পাওয়ার জন্য দায়ী করা হয়েছে কল্যাণকে। তাছাড়া তিনি বিভিন্ন বিচারপতিদের সঙ্গে যেভাবে ব্যবহার করেন তারও বিরুদ্ধাচারণ করেছেন তৃণমূলের আইনজীবীরা। শুধু তাই নয়, মহিলা আইনজীবীদের সঙ্গে কুরুচিপূর্ণ ব্যবহারের অভিযোগ উঠেছে তৃণমূল সাংসদ ও আইনজীবীদের বিরুদ্ধে।

এদিন বিক্ষোভকারীদের মধ্যে আইনজীবী অচিন্ত্য বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, ক্রমাগত দুর্নীতি, লাঞ্চনার জন্য এই বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। তৃণমূল লিগাল সেলকে কখনও সাংসদ তথা আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় সাহায্য করেননি বলে অভিযোগ করেন তিনি। ওই আইনজীবীর কথায়, “উনি বাড়ির জন্যই কাজ করে থাকেন”। এমনকী অবৈধভাবে হাই কোর্টে পরিবারের সদস্যের জন্য চেম্বারও করে দিয়েছেন আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলে অভিযোগ করেন তাঁরা। তাঁদের আর্জি কল্যাণের বিরুদ্ধে তৃণমূলের শীর্ষ নেতৃত্ব যেন ব্যবস্থা নেন। এতে তাদের লিগাল সেল ভাল ভাবে এগিয়ে যাবে।

অন্যদিকে মহিলা আইনজীবীদের দাবি, একাধিক সময় কল্যাণ বন্দ্যোপাধ্যায় তাঁদের সঙ্গে কুরুচিপূর্ণ আচরণ করেছেন। এখন তার প্রতিবাদ করছেন তারা। অভিযোগের যেন শেষ নেই! কিন্তু প্রশ্ন উঠছে হঠাৎ কেন আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের বিক্ষোভ করছেন তাঁরা? কেন এতদিন এ নিয়ে কোনও অভিযোগ করতে দেখা যায়নি তাঁদের। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে উদ্দেশ্য করে কল্যাণের কটাক্ষপূর্ণ মন্তব্যের পর তাঁর বিরুদ্ধে দলের বৃহত্তর অংশ ক্ষোভে ফুটছে। প্রতিদিনই নানা জায়গায় সাংসদের বিরুদ্ধে বিক্ষোভ করছেন তাঁর দলেরই কর্মী সমর্থকেরা। এই আবহে তৃণমূলের আইনজীবীরাও কি ক্ষোভ উগরে দিচ্ছেন? এই প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়েছেন বিক্ষোভকারী আইনজীবীরা।

এদিকে এই বিক্ষোভ নিয়ে সাংসদ-আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের সংক্ষিপ্ত প্রতিক্রিয়া, “দিদি’র কথা অক্ষরে অক্ষরে পালন করছি। তাই কিছু বলব না। যা দেখার দিদি দেখছেন।” অন্যদিকে এদিন সাংবাদিক বৈঠকে তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়কে এ নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “কল্যাণের বিরুদ্ধে বিক্ষোভ আমি দেখিনি। ফলে বলতে পারব না”।

আরও পড়ুন: Coal Scam: ‘ইডি কি এতই অযোগ্য…’, কয়লাকাণ্ডে হাইকোর্টের ভর্ৎসনার মুখে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA