Kolkata London Flight: কলকাতা থেকে লন্ডনে সরাসরি বিমান চালাতে বৈঠক নবান্নে

Nabanna: এয়ার ইন্ডিয়া ছড়াও বেশ কয়েকটি আন্তর্জাতিক উড়ান সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন সেই বৈঠকে। বিমান চালানোর জন্য রাজ্যের তরফে দেওয়া প্রস্তাব নিয়েই বৈঠকে আলোচনা হয়েছে বলে খবর নবান্ন সূত্রে।

Kolkata London Flight: কলকাতা থেকে লন্ডনে সরাসরি বিমান চালাতে বৈঠক নবান্নে
বিমান চলাচল নিয়ে বৈঠক নবান্নে।
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 12:57 PM

কলকাতা: কলকাতা থেকে লন্ডন অবধি সরাসরি বিমান চালানোর ব্যাপারে উদ্যোগী হল রাজ্য সরকার। কলকাতা থেকে লন্ডন অবধি বিমান চালানোর পক্ষে অতীতের বিভিন্ন অনুষ্ঠানে একাধিক বার সওয়াল করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লন্ডনের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের অন্য দেশগুলির সঙ্গে কলকাতা নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরের সরাসরি যোগাযোগ স্থাপনে কথাও বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে বলেছিলেন মু্খ্যমন্ত্রী। তা বাস্তবায়িত করতেই এ বার আলোচনায় বসল নবান্ন। শনিবার রাজ্যের মুখ্যসচিব হরিকৃ্ষ্ণ দ্বিবেদী আলোচনায় বসেছিলেন বেশ কয়েকটি উড়ান সংস্থার সঙ্গে। এয়ার ইন্ডিয়া ছড়াও বেশ কয়েকটি আন্তর্জাতিক উড়ান সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন সেই বৈঠকে। বিমান চালানোর জন্য রাজ্যের তরফে দেওয়া প্রস্তাব নিয়েই বৈঠকে আলোচনা হয়েছে বলে খবর নবান্ন সূত্রে।

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে শিল্পের জন্য় রাজ্যে বিনিয়োগ করতে শিল্পপতিদের আহ্বান করেছিলেন মুখ্যমন্ত্রী। সে সময়ই বিনিয়োগ আনতে গেলে পরিকাঠামো ও যোগাযোগের বিষয়ে জোর দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তখনই তিনি জানিয়েছিলেন, ইউরোপের সঙ্গে কলকাতার সরাসরি যোগাযোগ হলে সেখানকার শিল্পপতিদের আসতে সুবিধা হবে। তাই লন্ডনের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের অন্য দেশগুলিতে কলকাতা থেকে সরাসরি বিমান চালানোর পক্ষে সওয়াল করেছিলেন। বর্তমানে ইউরোপের কোনও দেশের সঙ্গে কলকাতার সরাসরি বিমান যোগাযোগ নেই। তা চালু করার লক্ষ্যেই শনিবার নবান্নে হয় বৈঠক। সেই বৈঠকে নেতৃত্ব দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব। রাজ্যে বিনিয়োগের লক্ষ্যেই এই বিমান পরিষেবা চালু করাকে গুরুত্ব দিচ্ছে মমতা সরকার।

বিমানের পাশাপাশি কলকাতা বিমানবন্দরে কার্গো ব্যবস্থা বাড়ানোর জন্য়ও উড়ান সংস্থাগুলির সঙ্গে আলোচনা করেছে রাজ্য। কলকাতা ছাড়াও বাগডোগরা ও অন্ডাল বিমানবন্দরে কার্গো পরিষেবার বাড়ানোর বিষয়টি নিয়েও আলোচনা হয়েছে বলে খবর নবান্ন সূত্রে। বাগডোগরা বিমানবন্দরকে আন্তর্জাতিক বানাতে চাইছে রাজ্য। সূত্রের খবর, বাগডোগরা থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে সরাসরি বিমান চালানো যায় কি না, তা নিয়েও উড়ান সংস্থাগুলির সঙ্গে আলোচনা হয়েছে। বাগডোগরা থেকে বিমান চলাচল বাড়ানো নিয়ে রাজ্যের এই উদ্যোগের কারণ পর্যটন শিল্প। দার্জিলিং ও উত্তরবঙ্গের অন্যান্য পর্যটককেন্দ্রগুলিতে যাওয়ার অন্যতম প্রবেশ পথ বাগডোগরা বিমানবন্দর। তাই সেখান থেকে বিভিন্ন দেশের বিমান এলে পর্যটকদের দার্জিলিংয়ে পৌঁছনো আরও সহজ হবে। আরও বেশি পর্যটক দার্জিলিংয়ে আসার আগ্রহ দেখাবেন। সেই বিষয়টি মাথায় রেখেই বাগডোগরা বিমানবন্দরকে আন্তর্জাতিক বানাতে উদ্যোগী হচ্ছে রাজ্য সরকার। সে জন্য নবান্নে শনিবারের বৈঠকে পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত বেশ কিছু সংস্থার প্রতিনিধিরাও উপস্থিত ছিল বলে জানা গিয়েছে।