কলকাতায় হতে পারে টর্নেডো, বাড়ি থেকে বেরতে নিষেধ করলেন মমতা

গতকালই হালিশহর-সহ হুগলির একাধিক জায়গায় টর্নেডোয় তছনছ করে দিয়েছে বহু ঘর-বাড়ি। অনেকেই আহত হয়েছেন।

কলকাতায় হতে পারে টর্নেডো, বাড়ি থেকে বেরতে নিষেধ করলেন মমতা
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 26, 2021 | 11:26 AM

কলকাতা: ইয়াসের (Cyclone Yaas) ল্যান্ডফল হয়েছে ইতিমধ্যেই। কলকাতার একাধিক জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে। তবে সকালেই শহরের কোনও কোনও জায়গায় টর্নেডো হতে পারে বলে সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। নবান্ন সূত্রে খবর, তিনি জানিয়েছে দুপুর ১২ টার আশেপাশে স্থানীয়ভাবে সেই টর্নেডো হতে পারে। শহরবাসীকে ওই সময় বাড়ি থেকে না বেরনোর অনুরোধ জানিয়েছেন তিনি।

গত কাল, মঙ্গলবারই রাজ্যে কোথাও কোথাও অপ্রত্যাশিতভাবে টর্নেডোর দাপট ঘর-বাড়ি তছনছ করে দিয়েছে। তাই মুখ্যমন্ত্রীর সতর্কবার্তাকে গুরুত্ব দিয়ে দেখছেন বিশেষজ্ঞরা। মঙ্গলবার দুপুর সাড়ে তিনটে নাগাদ হালিশহরের প্রসাদ নগর ও বীজপুর থানার বালিভাড়া ইটখোলা এলাকায় আচমকাই ঝড়ে লণ্ডভণ্ড হয়ে যায় এলাকা। উড়ে যায় ২০০ টি বাড়ির টিনের চাল। ভেঙে যায় দরজার জানলার কাচও। আহত হন কমপক্ষে ২৫ জন। আচমকাই দুপুরে স্থানীয় বাসিন্দারা দেখতে পান, ঘূর্ণিঝড় ক্রমশ এগিয়ে আসছে। হেলিকপ্টারের ভেঙে পড়ার মতো প্রচণ্ড শব্দে ভরে যায় এলাকা।  কারো মাথায় টিন পড়ে, কেউ বা রাস্তায় পড়ে গিয়ে, কারোর মাথায় টালি পড়ে মাথা ফাটে।কয়েক মিনিটেই তছনছ হয়ে যায় সব কিছু।

আরও পড়ুন: সমুদ্রের জল ঢুকতে শুরু করল গ্রামে! প্রবল জলোচ্ছ্বাস, তছনছ হতে শুরু করেছে দিঘা

এ দিকে, কলকাতায় ইয়াসের আশঙ্কায় ইতিমধ্যেই অনেক সতর্কতা নেওয়া হয়েছে।শহরের ৮টি উড়ালপুল বন্ধ করে দেওয়া হয়েছে। ঝড়ের সময় উড়ালপুলে কোনও গাড়ি চলবে না। এছাড়া গত কাল রাত থেকেই কলকাতার ব্যস্ততম এলাকাগুলিতে আলো নিভিয়ে দেওয়া হয়, যাতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কোনও অঘটন না ঘটে। এ দিন সকাল ৯ টার আশেপাশে ইয়াস-এর ল্যান্ডফল হয়েছে ওড়িশার বালেশ্বরে। অন্যদিকে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা-সহ উপকূলবর্তী জেলাগুলিতে সমুদ্রের জল ঢুকে আসার ঘটনা ঘটেছে। তবে রাতে ভরা কোটালের সম্ভাবনা রয়েছে। তাই আশঙ্কা এখনও রয়েছে বলে উল্লেখ করেছেন মমতা।