দক্ষিণে একধাক্কায় পারদ নামল ৩ ডিগ্রি, বৃষ্টিতে ভিজতে পারে কালিম্পং

দক্ষিণে একধাক্কায় পারদ নামল ৩ ডিগ্রি, বৃষ্টিতে ভিজতে পারে কালিম্পং
Weather update bengal

TV9 বাংলা ডিজিটাল: নতুন সপ্তাহের শুরু থেকেই রাজ্যে জাঁকিয়ে শীত পড়ার পূর্বাভাস (Weather Forcast) পাওয়া যাচ্ছে। দক্ষিণবঙ্গে তাপমাত্রা তো নেমেছেই। তবে উত্তরবঙ্গের তাপমাত্রা একধাক্কায় অনেকটাই নীচে নেমেছে। হাওয়া অফিস সূত্র বলছে, সোমবার থেকে পারদ আরোও নামবে। ফলে এ বছর বাঙালিকে শীতের (Winter) জন্য বেশি অপেক্ষা করতে হবে না বলেই মনে করছে আলিপুর আবহাওয়া দপ্তর।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, রাজ্যজুড়ে আরও তিন চার দিন থাকবে এই শীত-শীত আমেজ। তবে আগামী সোমবার থেকে আবারও নামবে পারদ। কলকাতার তাপমাত্রা সর্বনিম্ন ১৫-১৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে। বৃষ্টিপাতের সম্ভাবনা আপাতত কয়েকদিন দক্ষিণবঙ্গে নেই বললেই চলে। তবে উত্তরের দার্জিলিং-সহ (Darjeeling) কালিম্পং (Kalimpong) ও জলপাইগুড়িতে হালকা বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

অন্যদিকে পাহাড়ের তাপমাত্রা হু-হু করে নামতে শুরু করেছে গতকাল থেকে। রবিবার দার্জিলিংয়ের তাপমাত্রা ৫ ডিগ্রি ছুঁয়ে গিয়েছিল। চলতি বছরে যা এখনও পর্যন্ত সবচেয়ে কম। কালিম্পংয়ের তাপমাত্রা রয়েছে ১০ ডিগ্রির আশেপাশে। ফলে ঠান্ডা অনুভূত হচ্ছে ভালই। উত্তরবঙ্গের বাকি জেলাগুলির তাপমাত্রাও বেশ নীচে নেমেছে গত সপ্তাহ থেকেই। কোচবিহার, জলপাইগুড়ির তাপমাত্রা থাকছে ১৬-১৯ ডিগ্রির মধ্যে।

আরও পড়ুন: নতুন রূপে সেজে উঠছে কালিম্পংয়ের জনমুক্তি পার্ক! কোটি টাকা খরচ করবে পুরসভা

দক্ষিণের আকাশ আপাতত থাকবে মেঘমুক্ত। আগামী ২ থেকে ৩ দিনে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় রাতের তাপমাত্রা আরও ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত নামতে পারে বলে জানানো হয়েছে। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম এই তাপমাত্রা। গত দুদিনে সাত ডিগ্রি পর্যন্ত নেমেছে কলকাতার পারদ। আসছে সপ্তাহে যা আরও নামবে বলেই মনে করা হচ্ছে।