Weather Report: স্বাভাবিকের থেকে একেবারে ৯ ডিগ্রি কমে গেল তাপমাত্রা, বাংলায় এমন কী ঘটছে বাংলায় আবহাওয়ায়?

Weather Report: দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে বেশি বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। বাকি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। মঙ্গলবার ও বুধবার রাজ্যের বিভিন্ন জেলায় কালবৈশাখীর সম্ভাবনাও রয়েছে। এই পরিস্থিতির জেরেই পিছু হটেছে তাপপ্রবাহ।

Weather Report: স্বাভাবিকের থেকে একেবারে ৯ ডিগ্রি কমে গেল তাপমাত্রা, বাংলায় এমন কী ঘটছে বাংলায় আবহাওয়ায়?
আবহাওয়ার আপডেট
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2024 | 7:12 PM

কলকাতা: ৪৮ ঘণ্টা আগে পর্যন্তও গরমে প্রাণ ওষ্ঠাগত হয়ে উঠেছিল সাধারণ মানুষের। দুপুরে বাড়ি থেকে বেরতেই ভয় পাচ্ছিলেন অনেকে। তাপপ্রবাহের জেরে অস্বস্তি বাড়ছিল ক্রমশ। তবে এবার একধাক্কায় ১৮০ ডিগ্রি ঘুরে গেল আবহাওয়া। রবিবার সকাল থেকেই বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয় রাজ্যের একাধিক জায়গায়। রাতে আবহাওয়া ছিল স্বস্তিদায়ক। সোমবার সকালে সব জায়গায় বৃষ্টি না হলেও, বজায় ছিল স্বস্তি। প্রবল গরম থেকে কিছুটা অব্যাহতি মিলেছে। এই অবস্থা জারি থাকবে আপাতত। আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট এমনটাই বলছে।

আগামী ৯ এপ্রিল অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টি চলবে রাজ্যের বিভিন্ন জায়গায়। তারপরও ফিরবে না তাপপ্রবাহ। আবহাওয়ার পূর্বাভাস বলছে, ১১ এপ্রিল থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। বঙ্গোপসাগরের উপর ঘূর্ণাবর্তের জেরেই এই বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। মঙ্গলবার ঝড়-বৃষ্টি জারি থাকবে একাধিক জেলায়। সবথেকে ভাল খবর হল, তাপমাত্রা বৃদ্ধির এখন কোনও সম্ভাবনা নেই।

দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে বেশি বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। বাকি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। মঙ্গলবার ও বুধবার রাজ্যের বিভিন্ন জেলায় কালবৈশাখীর সম্ভাবনাও রয়েছে। এই পরিস্থিতির জেরেই পিছু হটেছে তাপপ্রবাহ।

শনিবারও যেখানে রাজ্যের পশ্চিম অঞ্চলে তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি ছুঁইছুঁই, সেখানে সোমবার ৩০ ডিগ্রির নীচে নেমে গিয়েছে সেই পশ্চিমাঞ্চলের তাপমাত্রা। সোমবার বাঁকুড়ার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ৯ ডিগ্রি কম। এছাড়া শ্রীনিকেতনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি সেলসিয়াস, সেটাও স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি কম। অর্থাৎ সার্বিকভাবে যে একটা স্বস্তির পরিবেশ তৈরি হয়েছে, তা বলাই যায়।