Heat Wave Alert: গত ৭০ বছরে এমন গরম কোনওদিন পড়েনি, নিজের রেকর্ড নিজেই ভাঙছে কলকাতা

Weather Alert: আগামী ৪ মে পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। তীব্র তাপপ্রবাহের চরম সতর্কতা জারি করা হয়েছে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, বাঁকুড়া ও পুরুলিয়া জেলায়।

Heat Wave Alert: গত ৭০ বছরে এমন গরম কোনওদিন পড়েনি, নিজের রেকর্ড নিজেই ভাঙছে কলকাতা
তাপপ্রবাহে পুড়ছে বাংলা।Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 30, 2024 | 5:55 PM

কলকাতা: গরমে সেদ্ধ হচ্ছে বাংলা। দুপুর বেলা রাস্তায় বের হলে গায়ের চামড়া যেন ঝলসে যাচ্ছে। তীব্র গরমে নাজেহাল তিলোত্তমাও। লাগাতার ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপর দিয়ে যাচ্ছে শহর কলকাতার তাপমাত্রা। আজ যেন সব লাগামাছাড়া হয়ে গিয়েছে। শেষ কবে এমন গরম পড়েছিল, তা মনে করতে পারছেন না কলকাতাবাসীর অনেকেই। মঙ্গলবার কলকাতায় আলিপুরে ও দমদমে দিনের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াসে। আলিপুর আবহাওয়া দফতর বলছে, গত ৫০ বছরের ইতিহাসে এটাই কলকাতা শহরে এপ্রিল মাসের সর্বোচ্চ তাপমাত্রা। ১৯৫৪ সালে এপ্রিল মাসে কলকাতার তাপমাত্রার পারদ চড়েছিল ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াসে। তারপর ১৯৮০ সালের এপ্রিলে তাপমাত্রা উঠেছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। ১৯৮০ সালের সেই রেকর্ড গরম অবশ্য গতকালই ছুঁয়ে ফেলেছিল মহানগর। আর এবার তাপমাত্রার পারদ আরও চড়ে ৪৩ ডিগ্রি সেলসিয়াস।

আগামী ৪ মে পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। তীব্র তাপপ্রবাহের চরম সতর্কতা জারি করা হয়েছে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, বাঁকুড়া ও পুরুলিয়া জেলায়। আগামী শনিবার পর্যন্ত কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গেই চলবে তাপপ্রবাহ। আবহাওয়া দফতরের থেকে পূর্বাভাস দেওয়া হয়েছে, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা, এই দুই জেলাতেই চরম তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। এদিকে আবার বর্ধমান ও বীরভূম জেলাতেও তীব্র অস্বস্তিকর রাত হতে পারে বলে আভাস দিয়েছে হাওয়া অফিস।

এদিকে উত্তরবঙ্গেও একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। উত্তরবঙ্গের নীচের দিকের তিন জেলা মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। আগামী দু’দিন উত্তরবঙ্গের এই জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তবে দু’দিন পর থেকে উত্তুরে হাওয়া বইতে পারে এবং সেক্ষেত্রে তাপমাত্রার পারদ কিছুটা কমতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। যদিও দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার – এই পাঁচ জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে।