Weather Update: ১৯ দিন পর এমন স্বস্তি কলকাতায়, ভারী বৃষ্টির পূর্বভাস জেলায় জেলায়

Rain Forecast: শনিবার মহানগর কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রার পারদ অনেকটাই কমেছে। আজ সর্বোচ্চ তাপমাত্রা ছিল চল্লিশের নীচে। ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। ১৯ দিন পর আবার আলিপুরে পারদ নেমেছে ৩৮ ডিগ্রির নীচে। দক্ষিণের জেলাগুলিতে তাপপ্রবাহ চললেও, দাপট অনেকটাই কম।

Weather Update: ১৯ দিন পর এমন স্বস্তি কলকাতায়, ভারী বৃষ্টির পূর্বভাস জেলায় জেলায়
খেলা ঘুরছে আকাশে
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2024 | 8:56 PM

কলকাতা: গত কয়েকদিন ধরে রোদ্দুরে যে তেজ দেখা গিয়েছে শহর কলকাতায়, আজ তা অনেকটাই কম। তীব্র গরম থেকে সাময়িক স্বস্তি মিলতে চলেছে বঙ্গবাসীর। শুরু হয়ে গিয়েছে হাওয়া বদল। কমছে পোড়া গরমের দাপট। শনিবার মহানগর কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রার পারদ অনেকটাই কমেছে। আজ সর্বোচ্চ তাপমাত্রা ছিল চল্লিশের নীচে। ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। ১৯ দিন পর আবার আলিপুরে পারদ নেমেছে ৩৮ ডিগ্রির নীচে। দক্ষিণের জেলাগুলিতে তাপপ্রবাহ চললেও, দাপট অনেকটাই কম। রবিবারের পর থেকে তাপপ্রবাহ সাময়িক ছুটি নিচ্ছে বাংলা থেকে।

রবিবার থেকেই রাজ্যের সব জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, সোমবার থেকে শুক্রবার পর্যন্ত বৃষ্টির পরিমাণ ক্রমশ বাড়বে। যে তীব্র দাবদাহের পরিস্থিতি তৈরি হয়েছিল দক্ষিণের জেলাগুলিতে, যেভাবে টানা ৪০ ডিগ্রির উপর দিয়ে যাচ্ছিল পারদ… সেই পরিস্থিতি থেকে এখন অনেকটাই স্বস্তি মিলবে বলে মনে করা হচ্ছে। আগামী সোমবার বীরভূম ও মুর্শিদাবাদ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে হাওয়া অফিস। মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে দুই উপকূলীয় জেলা দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে।

ভারী বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়াও বইতে পারে। হাওয়া অফিস থেকে পূর্বাভাস দেওয়া হয়েছে, ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে দমকা বাতাস বইতে পারে। ঝোড়ো হাওয়ার কারণে সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই পরিস্থিতির কথা বিবেচনা করে সোমবার থেকে বুধবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।