D.EL.ED: ২০২১-২৩ শিক্ষাবর্ষে সব ডি.এল.এড পড়ুয়াদের তথ্য চেয়ে পাঠাল পর্ষদ

D.El.Ed: ২০২১-২৩ শিক্ষাবর্ষে যাঁরা কোর্স করেছেন, তাঁদের উপস্থিতি সংক্রান্ত নথি আগামী ৯ মে'র মধ্যে পর্ষদের কাছে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। প্রাথমিকের শিক্ষক প্রশিক্ষণ কলেজগুলির ক্যান্ডিডেটদের নামের তালিকা দেওয়ার জন্য একটি ফরম্যাটও পাঠিয়ে দিয়েছে পর্ষদ। সেই ফরম্যাট অনুযায়ী তালিকা পূরণ করে পাঠাতে হবে পর্ষদের কাছে।

D.EL.ED: ২০২১-২৩ শিক্ষাবর্ষে সব ডি.এল.এড পড়ুয়াদের তথ্য চেয়ে পাঠাল পর্ষদ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2023 | 8:19 PM

কলকাতা: কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশ মতো এবার পদক্ষেপ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board of Primary Education)। ২০২১-২৩ শিক্ষাবর্ষে যাঁরা ডিএলএড (D.El.Ed) কোর্স পড়েছেন, তাঁদের নাম সহ নথ্য চেয়ে পাঠাল পর্ষদ। ২০২১-২৩ শিক্ষাবর্ষে যাঁরা কোর্স করেছেন, তাঁদের উপস্থিতি সংক্রান্ত নথি আগামী ৯ মে’র মধ্যে পর্ষদের কাছে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। প্রাথমিকের শিক্ষক প্রশিক্ষণ কলেজগুলির ক্যান্ডিডেটদের নামের তালিকা দেওয়ার জন্য একটি ফরম্যাটও পাঠিয়ে দিয়েছে পর্ষদ। সেই ফরম্যাট অনুযায়ী তালিকা পূরণ করে পাঠাতে হবে পর্ষদের কাছে। সেখানে কলেজের নাম, ক্যান্ডিডেটের নাম, বাবার নাম, কবে ভর্তি হয়েছিল, কতগুলি ক্লাস হয়েছে, কতগুলি ক্লাসে ক্যান্ডিডেট উপস্থিত ছিল এবং উপস্থিতির হাজিরা উল্লেখ করার জায়গা রয়েছে। শেষে কলেজের প্রিন্সিপালের সই-সহ ওই তালিকা জমা করতে হবে পর্ষদের কাছে।

উল্লেখ্য, প্রাথমিকে শিক্ষকতা করার জন্য ডিএলএড পাশ থাকা জরুরি। সেক্ষেত্রে গত মঙ্গলবার কলকাতা হাইকোর্টের  প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের নির্দেশে ডিএলএড সংক্রান্ত জটিলতা কেটেছে। শর্তসাপেক্ষে ডিএলএড-এর রেজিস্ট্রেশন শুরু করার নির্দেশ দিয়েছে আদালত। হাইকোর্টের নির্দেশ, প্রাথমিক শিক্ষা পর্ষদকে ডিএলএড-এর রেজিস্ট্রেশন করানোর সময় প্রত্যেক পড়ুয়ার তথ্য যাচাই করতে হবে। যে পড়ুয়ারা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের নিয়ম মতো ক্লাসে উপস্থিত থেকেছেন, কেবলমাত্রা তাঁরাই ডিএলএড পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করাতে পারবেন।

একইসঙ্গে আদালতের নির্দেশ ছিল, এক সপ্তাহের মধ্যে পশ্চিমবঙ্গের সব বেসরকারি ডিএলএড কলেজগুলিকে পড়ুয়াদের উপস্থিতি সংক্রান্ত যাবতীয় তথ্য প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে জমা দিতে হবে। আদালতের সেই নির্দেশ অনুযায়ী, আগামী ৯ মে’র মধ্যে (আদালতের মঙ্গলবারের নির্দেশ থেকে এক সপ্তাহের সময়ের মধ্যে) রাজ্যের সব ডিএলএড শিক্ষা প্রতিষ্ঠানগুলির থেকে পড়ুয়াদের ক্লাসে উপস্থিতি এবং অন্যান্য তথ্য চেয়ে পাঠানো হল।