সঙ্কট মেটাতে কলকাতা বন্দর হাসপাতালে বসছে অক্সিজেন ট্যাঙ্ক

অক্সিজেনের (Oxygen) জন্য ত্রাহি ত্রাহি রব। সঙ্কট মেটাতে তৎপর রাজ্য (West Bengal Corona Update)। এবার কলকাতা বন্দর হাসপাতালে (Kolkata port Trust Hospital) বসানো হচ্ছে অক্সিজেন ট্যাঙ্ক।

সঙ্কট মেটাতে কলকাতা বন্দর হাসপাতালে বসছে অক্সিজেন ট্যাঙ্ক
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 12, 2021 | 1:02 PM

কলকাতা: অক্সিজেনের (Oxygen) জন্য ত্রাহি ত্রাহি রব। সঙ্কট মেটাতে তৎপর রাজ্য (West Bengal Corona Update)। এবার কলকাতা বন্দর হাসপাতালে (Kolkata port Trust Hospital) বসানো হচ্ছে অক্সিজেন ট্যাঙ্ক। ৩ হাজার লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই বন্দর হাসপাতালে কাজ শুরু হয়ে গিয়েছে। ‘লিন্ডে’ এই কাজে সাহায্য করছে।

জাহাজ মন্ত্রকের নির্দেশেই কোভিড বেডের সংখ্যা বাড়ানো হয়েছে। তাদের পরিকল্পনা মতোই তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে এই হাসপাতালে ৯৩ জন কোভিড রোগী চিকিৎসাধীন। বন্দর চেয়ারম্যান বিনীত কুমার জানিয়েছেন, শীঘ্রই এই ট্যাঙ্ক চালু হয়ে যাবে। কোনও নাবিক বা জাহাজ বা বন্দরের অন্য কোনও কর্মী অসুস্থ হলে যাতে দ্রুত ব্যবস্থা নেওয়া যায়, তার জন্যই এই ব্যবস্থা।

এদিকে, রাজ্যের একাধিক হাসপাতালে অক্সিজেনের ভাঁড়ার এখন তলানিতে। প্রাণবায়ুর সঙ্কট কাটাতে এবার তাই কড়াকড়ি করেছে স্বাস্থ্য দফতর। কোনওভাবেই যাতে অক্সিজেনের অপচয় না হয়, তা দেখতে কড়া নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: হয়রানির শিকার? দ্বিতীয় ডোজ় কোথা থেকে নেবেন? বিভ্রান্তি দূর করতে বিজ্ঞপ্তি নবান্নের

নজরে সেই নির্দেশ অক্সিজেন দেওয়ার পর মাত্রা ৯২-৯৬ শতাংশ স্থিতিশীল থাকলে, আর অক্সিজেনের মাত্রা বাড়ানো নিষ্প্রয়োজন। কখন কত মাত্রায় অক্সিজেন দেওয়া হয়েছে, তা কোভিড পেসেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমে তোলা বাধ্যতামূলক। অক্সিজেনের অপচয় হচ্ছে কিনা, তা দেখতে কড়া নজরদারির ব্যবস্থা করা হয়েছে।