Joka-Taratala Metro: এ মাসেই ট্রায়াল রান হতে পারে জোকা-বিবাদীবাগ মেট্রোর, বছর শেষেই কি শুরু যাত্রী পরিষেবা?

Kolkata Metro: মেট্রো রেল সূত্রে খবর, জোকা থেকে তারাতলা পর্যন্ত আপ-ডাউন দু'দিকেই মেট্রোর লাইন পাতার কাজ শেষ হয়ে গিয়েছে। হয়ে গিয়েছে থার্ড লাইন তৈরির কাজও শেষ।

Joka-Taratala Metro: এ মাসেই ট্রায়াল রান হতে পারে জোকা-বিবাদীবাগ মেট্রোর, বছর শেষেই কি শুরু যাত্রী পরিষেবা?
আশার আলো জোকা-বিবাদিবাগ মেট্রোর।
TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Aug 13, 2022 | 7:18 PM

কলকাতা: সব ঠিকঠাক এগোলে এ বছরের শেষেই চালু হতে চলেছে জোকা-বিবাদীবাগ মেট্রো পরিষেবা। তার আগে চলতি মাসেই ট্রায়াল রান শুরু হওয়ার কথা। মেট্রো রেল সূত্রে খবর, আপাতত জোকা থেকে তারাতলা অবধি মেট্রোর চাকা গড়াবে। পরবর্তীকালে তা যুক্ত করা হবে বিবাদীবাগ পর্যন্ত। এ বছরের শেষে যদি পরিষেবা শুরু করতে হয়, সেক্ষেত্রে এবার ট্রায়াল রান শুরু করতেই হবে। কারণ, ট্রায়াল রানের পরও কিছু কাজ থাকে। সব মিলিয়ে মাস দু’য়েক হাতে রাখতে হবে। সেক্ষেত্রে অগস্টে ট্রায়াল রান হলে, চলতি বছরে হাতে থাকবে আর চার মাস।

মেট্রো রেল সূত্রে খবর, জোকা থেকে তারাতলা পর্যন্ত আপ-ডাউন দু’দিকেই মেট্রোর লাইন পাতার কাজ শেষ হয়ে গিয়েছে। হয়ে গিয়েছে থার্ড লাইন তৈরির কাজও শেষ। তবে শোনা যাচ্ছে, প্রাথমিকভাবে হয়ত একটি লাইন ধরেই আপ ডাউনের মেট্রো চলাচল করবে। জোকা-বিবাদীবাগ মেট্রো বলা হলেও আসলে তা জুড়বে এসপ্লানেডকেও। এই পথে থাকবে ১৪টি মেট্রো স্টেশন।

তবে জোকা স্টেশন থেকে তারাতলা পর্যন্ত থাকবে ৬টি স্টেশন। জোকার পর ঠাকুরপুর, সখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার, তারাতলা। এই ছয় স্টেশনের মধ্যেই প্রাথমিক পর্যায়ে চলবে মেট্রো। তারাতলার পর থাকবে মাঝেরহাট, মোমিনপুর, খিদিরপুর, ভিক্টোরিয়া, পার্ক স্ট্রিট ও এসপ্লানেড। জোকা থেকে তারাতলা পর্যন্ত ৬.৫ কিলোমিটার পথ। তারাতলা থেকে মোমিনপুর পর্যন্ত ২.২৬ কিলোমিটার।

এই খবরটিও পড়ুন

জোকা মেট্রো স্টেশনের কাজ প্রায় তৈরি। এ মাসের মধ্যে যদি ট্রায়াল রানের কাজ শেষ করা যায় তা হলে এরপর সিআরএসের ইন্সপেকশন ও ছাড়পত্রের অপেক্ষা। সেখান থেকে সবুজ সঙ্কেত এলেই যাত্রী নিয়ে ছুটবে এই মেট্রো। প্রসঙ্গত, শহরে যতগুলি মেট্রোরুটের কাজ হয়েছে, তার মধ্যে বোধহয় সবথেকে শ্লথ এই মেট্রো। ২০১০ সালে এই মেট্রো প্রকল্পের কাজ শুরু হয়েছিল। সেই সময় এর জন্য  বরাদ্দ করা হয়েছিল ৫১৩৩.৩৮ কোটি টাকা। ১২ বছর হতে চলল, তবু চালু করা যায়নি এই মেট্রো। ট্রায়াল রান শুরু হলে আশার আলো দেখবেন যাত্রীরা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla