Saraswati Puja 2023: মুখোমুখি পার্থ-অর্পিতা, সামনে ঝোলানো ৫০০, ২ হাজারের নোট… সরস্বতী পুজোতেও ‘নিয়োগ কেলেঙ্কারি’

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: সায়নী জোয়ারদার

Updated on: Jan 22, 2023 | 5:34 PM

SSC: থিমের মাধ্যমে চাকরিপ্রার্থীদের আন্দোলন ও তাঁদের দাবিদাওয়াও তুলে ধরা হয়েছে। চাকরিপ্রার্থীদের মডেল তৈরি করে তাঁদের হাতে দেওয়া হয়েছে বিভিন্ন দাবি দেওয়া সম্মিলিত প্ল্যাকার্ড।

Saraswati Puja 2023: মুখোমুখি পার্থ-অর্পিতা, সামনে ঝোলানো ৫০০, ২ হাজারের নোট... সরস্বতী পুজোতেও 'নিয়োগ কেলেঙ্কারি'
এভাবে সাজানো হচ্ছে প্যান্ডেল।

সুজয় পাল

সরস্বতী (Saraswati Puja 2023) বিদ্যার দেবী। যে বিদ্যা বিনয় দান করে, ন্যায়ের মানদণ্ড। কিন্তু এ রাজ্যে অর্থের বিনিময়ে সেই বিদ্যাকেই খাটো করার অভিযোগ উঠেছে। অভিযোগ উঠেছে, অযোগ্যরা চাকরি পেয়েছেন। ফেল করেও শিক্ষকতা করার সুযোগ পেয়েছেন। এদিকে ধরনা মঞ্চে চাকরি চাইছেন যোগ্যতা প্রমাণ করা শিক্ষিত বেকাররা। অর্থের কাছে মূল্য হারিয়েছে বিদ্যা। খাঁচায় বন্দি হয়েছেন মা সরস্বতী। শহরের বুকে এটাই এবারের সরস্বতী পুজোর থিম। সাধারণত এ রাজ্যে বিভিন্ন পুজোর থিমের মাধ্যমেই তুলে আনা হয় সাম্প্রতিক কালের আলোচিত-চর্চিত বিভিন্ন ঘটনাকে। বাংলায় সাম্প্রতিককালের সবথেকে আলোচ্য বিষয় শিক্ষক নিয়োগে ‘দুর্নীতি’। তাই এবার শহরের বুকে সরস্বতী পুজোর থিম শিক্ষক নিয়োগ দুর্নীতি। অভিনব এই থিমের নাম ‘বঙ্গে বিক্রি শিক্ষা’। কাকুড়গাছি রেল ব্রিজ সংলগ্ন এই পুজোর প্যান্ডেলে দেখা যাবে পার্থ চট্টোপাধ্যায়, অর্পিতা মুখোপাধ্যারের মডেল। সামনে টাকার ৫০০ ও ২ হাজার টাকার নোটের বান্ডিল। ঠিক যেমনটা ইডির তল্লাশি অভিযানে দেখা গিয়েছিল।

এই প্যান্ডেলে দেখানো হবে, দাঁড়িপাল্লায় রাখা হয়েছে সরস্বতীর মূর্তি ও টাকা। অর্থের ভারে হেলে গিয়েছে সরস্বতী। খাঁচায় বন্দি রাখা হয়েছে বইপত্র ও মা সরস্বতীকে। যার মাধ্যমে বোঝানোর চেষ্টা হয়েছে, এ রাজ্যে শিক্ষাকে বন্দি রেখেই অর্থের বিনিময় অযোগ্যদের হাতে তুলে দেওয়া হয়েছে আগামীর ভবিষ্যৎ।

Saraswati Puja 2023

খাঁচায় বই, সরস্বতী।

থিমের মাধ্যমে চাকরিপ্রার্থীদের আন্দোলন ও তাঁদের দাবিদাওয়াও তুলে ধরা হয়েছে। চাকরিপ্রার্থীদের মডেল তৈরি করে তাঁদের হাতে দেওয়া হয়েছে বিভিন্ন দাবি দেওয়া সম্মিলিত প্ল্যাকার্ড। এই সরস্বতী পুজোর প্রতিষ্ঠাতা অভিজিৎ সরকার। সেই অভিজিৎ যাঁকে ভোট পরবর্তী হিংসায় মরতে হয়েছে বলে অভিযোগ তোলে পরিবার। তাঁর তৈরি শ্রী শ্রী সরস্বতী ও কালীমাতা মন্দির পরিষদ এই পুজোর উদ্যোক্তা। এ বছর ১৭ তম বর্ষে এই অভিনব থিমের আয়োজনে অভিজিতের দাদা বিশ্বজিৎ। বৃহস্পতিবার সরস্বতী পুজো। তার আগে আগামী মঙ্গলবার পুজোর উদ্বোধন হবে। আমন্ত্রণ জানানো হচ্ছে ধর্মতলার ধরনামঞ্চে থাকা চাকরিপ্রার্থীদের।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla