মহুয়ার বড় বিজ্ঞপ্তি, উচ্চ মাধ্যমিকে অকৃতকার্য পড়ুয়াদের নিয়ে পদক্ষেপের ইঙ্গিত সংসদের

সংসদ সভানেত্রী মহুয়া দাস জানিয়েছেন, অনুত্তীর্ণ পড়ুয়াদের বিষয়ে শিক্ষা সংসদ ইতিমধ্যেই উপযুক্ত ব্যবস্থা নিয়েছে।

মহুয়ার বড় বিজ্ঞপ্তি, উচ্চ মাধ্যমিকে অকৃতকার্য পড়ুয়াদের নিয়ে পদক্ষেপের ইঙ্গিত সংসদের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 7:55 PM

কলকাতা: উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশের পর থেকে সেই যে অকৃতকার্য পড়ুয়াদের বিক্ষোভ শুরু হয়েছে, তা থামার নাম নিচ্ছে না। ফলে গোটা বিষয়টি এখন মাথাব্যথার কারণ হয়ে গিয়েছে সরকারের জন্যও। সূত্রের খবর, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাসের ভূমিকায় খুব একটা সন্তুষ্টও নয় নবান্ন। এই পরিস্থিতিতে সোমবার ফের একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হল সংসদের পক্ষ থেকে। নয়া প্রকাশিত এই বিজ্ঞপ্তিতে সংসদ সভানেত্রী মহুয়া দাস জানিয়েছেন, অনুত্তীর্ণ পড়ুয়াদের বিষয়ে শিক্ষা সংসদ ইতিমধ্যেই উপযুক্ত ব্যবস্থা নিয়েছে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের বিজ্ঞপ্তি

মূলত যে যে স্কুলের পড়ুয়ারা বিক্ষোভ দেখাচ্ছেন, সেই সমস্ত স্কুল কর্তৃপক্ষকেও আবেদন জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লেখ, স্কুল কর্তৃপক্ষ যেন ২৯ জুলাই থেকে সংসদের সংশ্লিষ্ট কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করেন। সূত্রের খবর, স্কুল শিক্ষা দফতরের সঙ্গে হওয়া একটি ভিডিয়ো কনফারেন্সের পরই এই বিজ্ঞপ্তি জারি করা হয় সংসদের পক্ষ থেকে। ছাত্রছাত্রীদের সমস্যা সমাধানে সংসদ যে সচেষ্ট, সেই বার্তাও আজকের এই বিজ্ঞপ্তির মাধ্যমে পৌঁছে দিতে চেয়েছেন মহুয়াদেবী। সেখানে উল্লেখ করা হয়েছে, ফলাফল নিয়ে অসন্তুষ্ট পড়ুয়ারা যেন আগামী ৩০ জুলাই থেকে স্কুলের প্রধান শিক্ষক/শিক্ষিকাদের সঙ্গে যোগাযোগ করে। সূত্রের খবর, মঙ্গলবার খোদ মুখ্যসচিব এই নিয়ে জেলাশাসকদের সঙ্গে একটি বৈঠক করতে পারেন।

যদিও সোমবার সন্ধ্যায় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের বিজ্ঞপ্তি একটা বিষয় স্পষ্ট করে দিয়েছে, তা হল- পড়ুয়াদের অসন্তোষ যেভাবে সীমা ছাড়াচ্ছে, তাতে খুব শীঘ্রই এই নিয়ে বড় পদক্ষেপ করা হতে পারে। এই বিজ্ঞপ্তিতে রেজাল্ট সংক্রান্ত সমস্যার কোনও সমাধানের কথা উল্লেখ করা হয়নি। তবে যেহেতু ইতিমধ্যেই সংশোধিত মার্কশিট একাধিক স্কুলে এসে পৌঁছতে শুরু করেছে, ফলে শিক্ষা মহলের একাংশ মনে করছে, অকৃতকার্য পড়ুয়াদের নম্বর সংশোধন করা হলেও হতে পারে। এই বিজ্ঞপ্তি প্রকাশের পর অন্তত তেমন ইঙ্গিত পাচ্ছে ওয়াকিবহাল মহল। আরও পড়ুন: বিরামহীন পড়ুয়া বিক্ষোভ: জেলা প্রশাসনকে পরিস্থিতি সামাল দেওয়ার নির্দেশ স্কুলশিক্ষা দফতরের