Taslima Nasrin’s tweet: নেতাজির হলোগ্রাম মূর্তি স্থাপনে ‘গর্বিত’ তসলিমা, ‘আদর্শও সম্মানিত হোক’, টুইট লেখিকার

Kolkata: হলোগ্রাম মূর্তি নিয়ে ইতিমধ্যেই বিতর্কের ঝড়। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেড রোডে নেতাজির জন্মজয়ন্তী পালনের অনুষ্ঠানে নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে তোপ দাগেন

Taslima Nasrin's tweet: নেতাজির হলোগ্রাম মূর্তি স্থাপনে 'গর্বিত' তসলিমা, 'আদর্শও সম্মানিত হোক', টুইট লেখিকার
টুইট তসলিমার, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2022 | 7:59 AM

কলকাতা: বিভিন্ন সময়ে চাঁচাছোলা মন্তব্য করে সরকারের বিরাগভাজন হয়েছেন তিনি। দেশেও ‘নিষিদ্ধ’ তাঁর রচনা। স্বদেশে ফেরার অনুমতি নেই তাঁর। তিনি তসলিমা নাসরিন। তবে, এ বার, ভারত সরকারের পক্ষেই সুর তুললেন লেখিকা। রবিবার সন্ধেবেলা নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) ১২৫ তম জন্মজয়ন্তীতে ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যে হলোগ্রাম মূর্তিকে কেন্দ্র করে ইতিমধ্যেই রাজনৈতিক বিতর্ক শুরু হয়েছে, তারমধ্যেই ভারত সরকারের এই পদক্ষেপকে সমর্থন জানিয়ে টুইট করলেন তসলিমা (Taslima Nasrin)। তবে, একইসঙ্গে স্মরণ করালেন নেতাজির বার্তাও।

টুইটে তসলিমা লিখেছেন, “বাঙালি হিসেবে গর্ববোধ করছি। ভারত সরকারের নেতাজিকে এই সম্মান জানিয়ে ইন্ডিয়া গেটে হলোগ্রাম মূর্তি স্থাপন সত্যিই অভূতপূর্ব। আশা রাখি তাঁর সদর্থক চিন্তাভাবনাগুলিও সমানভাবে সম্মানিত হবে।” টুইটে তসলিমা স্পষ্টই জানিয়েছেন, নেতাজির মূর্তি তৈরি করে কার্যত যে সম্মান প্রদর্শিত হয়েছে তা অনস্বীকার্য। একইসঙ্গে নেতাজির আদর্শ ও চিন্তাও যাতে সমানভাবেই সম্মানিত গৃহীত হয় সেদিকেই নজর দিতে বলেছেন লেখিকা।

বস্তুত, হলোগ্রাম মূর্তি নিয়ে ইতিমধ্যেই বিতর্কের ঝড়। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেড রোডে নেতাজির জন্মজয়ন্তী পালনের অনুষ্ঠানে নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে তোপ দাগেন। বলেন, “কেবল মূর্তি গড়ে কোনও সম্মান প্রদর্শন হয় না। তাতেই দায়িত্ব শেষ হয়ে যায় না। আমাদের চাপেই তো শেষে মূর্তিটা বানালেন! নয়ত কি মূর্তি বানাতেন! আমাদের রেডরোডে থাকা মূর্তিটা দেখে যান। কত প্রাণবন্ত। যেন সজীব! কোনও আর্টিফিশিয়াল নয়।”

বস্তুত, নেতাজির জন্মজয়ন্তী ও প্রজাতন্ত্র দিবসকে ট্যাবলো বিতর্ককে কেন্দ্র করে ইতিমধ্যেই সুর চড়া কেন্দ্র ও রাজ্যের। প্রজাতন্ত্র দিবসে কেন নেতাজির ট্যাবলো বাদ তা নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে রাজ্য। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এ নিয়ে সুর চড়িয়ে বলেছেন, “ট্যাবলো কেন বাতিল হল তার স্পষ্ট কারণ আপনারা দর্শাননি।”

যদিও, তাঁর সরকার যে নেতাজিকে যথাযথ সম্মান দিয়েছে, এই কথা  আরও একবার মনে করিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, “গতবছর থেকে দেশে নেতাজি জয়ন্তীকে পরাক্রম দিবস হিসেব পালন করা শুরু হয়েছে। আজ নেতাজি জন্মদিনের দিন বেশ কিছু পুরস্কারও দেওয়া হয়েছে। নেতাজির জীবন থেকে অনুপ্রাণিত হয়েই এই পুরস্কারের কথা ঘোষণা করা হয়েছিল।”

প্রধানমন্ত্রী আরও বলেন, “আমরা ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষকে শ্রদ্ধাঞ্জলি দিয়েছি। নেতাজি সুভাষ ও স্বতন্ত্র ভারতে বিশ্বাস জুগিয়েছিলেন। তিনি সাহসীকতা ও দৃঢ়তার সঙ্গে ইংরেজদের বলেছিলেন ‘আমি স্বাধীনতার ভিক্ষা নেব না, আমি স্বাধীনতা আদায় করেই ছাড়ব।’ যে ব্যক্তি ভারতে মাটিতে প্রথম স্বাধীন সরকার স্থাপন করেছিলেন, আজ ইন্ডিয়া গেটে তার ডিজিটাল প্রতিমা স্থাপিত হয়েছে। খুব শীঘ্রই এই হলোগ্রাম মূর্তির জায়গায় গ্রানাইটের বিশাল মূর্তি বসানো হবে। স্বাধীনতার মহান নায়ককে দেশের শ্রদ্ধাঞ্জলি। নেতাজি সুভাষের এই প্রতিমা বর্তমান ও আগামী প্রজন্মকে দেশের প্রতি কর্তব্য স্মরণ করাবে এবং তারা এখান থেকে অনুপ্রাণিত হবে।”

আরও পড়ুন: Mamata Banerjee on IAS Cadre Rules: ‘টিপটাপ, চুপচাপ আইপিএসদের তুলে নিয়ে চলে যাবে…মগের মুলুক নাকি!’