Central Government: ব্লক হয়েছে ৭৪৭টি ওয়েবসাইট, ৯৪টি ইউটিউব চ্যানেল, সংসদে জানাল কেন্দ্র

Central Government: ৭৪৭টি ওয়েবসাইট, ৯৪টি ইউটিউব চ্যানেল ও ১৯টি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্লক করেছে কেন্দ্র সরকার। ২০২১-২২ অর্থবর্ষেই এ কাজ করা হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।

Central Government: ব্লক হয়েছে ৭৪৭টি ওয়েবসাইট, ৯৪টি ইউটিউব চ্যানেল, সংসদে জানাল কেন্দ্র
রাজ্যসভায় অনুরাগ ঠাকুর
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2022 | 10:54 PM

নয়া দিল্লি: প্রযুক্তির অগ্রগতির হাত ধরে বর্তমানে সোশ্যাল মিডিয়া (Social Media) থেকে শুরু করে সমস্ত ডিজিটাল মাধ্যমের প্রাসঙ্গিকতা বেড়েছে অনেকটাই। কিন্তু, এই ডিজিটাল মাধ্যমের হাত ধরে প্রায়শই ওঠে সরকার বিরোধী কার্যকলাপের অভিযোগ। এরমধ্যে এবার ৭৪৭টি ওয়েবসাইট (Websites), ৯৪টি ইউটিউব চ্যানেল (Youtube Channel) ও ১৯টি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্লক করেছে কেন্দ্র সরকার। ২০২১-২২ অর্থবর্ষেই এ কাজ করা হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur)। রাজ্যসভার একটি সওয়াল জবাব পর্বে এ তথ্য দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। 

তথ্য-প্রযুক্তি আইন ২০০০ এর ৬৯এ ধারা বলেই সরকার এই সমস্ত ওয়েবসাইট ও সাইটগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। কেন্দ্রের তরফে এ বিষয়ে একটি বিবৃতিও জারি করা হয়েছে বলা জানা যাচ্ছে। প্রসঙ্গত, সাম্প্রতিককালে প্রযুক্তির হাত ধরে ডিজিটাল সংবাদমাধ্যমের গুরুত্ব অনেকটাই বেড়ে গিয়েছে। প্রিন্ট, ইলেট্রনিক মিডিয়ার পাশাপাশি বর্তমানে দেশের একটা বড় অংশের মানুষ খবরের জন্য ডিজিটাল মাধ্যমের মুখাপেক্ষী হয়ে থাকেন। কিন্তু, গত কয়েক বছরে সেখানে বেড়েছে ভুয়ো খবরের ঘনঘটা। তাতে রাশ টানতেই সরকারের তরফে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কেন্দ্রের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে। তাই দেশের সার্বভৌমত্ব রক্ষার্থেই ৭৪৭টি ওয়েবসাইট, ৯৪টি ইউটিউব চ্যানেল ও ১৯টি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্লক করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। 

প্রসঙ্গত, কেন্দ্রের নয়া আইটি আইন নিয়ে গত বছর থেকে উত্তাল গোটা দেশ। আইনের বৈধতা নিয়েও উঠেছে প্রশ্ন। সরব হয়েছিল বিরোধীরাও। এদিকে এরইমধ্যে শতাধিক ওয়েবসাইট ও একাধিক ইউটিউব চ্যানেল বন্ধের খবরে চাঞ্চল্য ছড়িয়েছে রাজনৈতিক মহলেও। কেন্দ্রের ‘উদ্দেশ্যও’ পড়েছে প্রশ্নের মুখে। যা নিয়ে চলছে চাপান-উতর। তবে অনুরাগ ঠাকুরের দাবি দেশের স্বার্থ রক্ষার জন্যই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।