IPL 2022: নিজেরই রেকর্ড ভেঙে আবার দ্রুততম বল কাশ্মীরের পেসার উমরান মালিকের

গতির সম্ভার নিয়ে যেন আইপিএলে হাজির হয়েছেন কাশ্মীরের তরুণ পেসার উমরান মালিক। নিজেরই দ্রুততম বলের রেকর্ড ভেঙে দিলেন। যে ভাবে বোলিং করছেন প্রতি ম্যাচে, ব্যাটারদের চাপ বাড়ছে ক্রমশ।

IPL 2022: নিজেরই রেকর্ড ভেঙে আবার দ্রুততম বল কাশ্মীরের পেসার উমরান মালিকের
উমরন মালিক। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Apr 12, 2022 | 3:46 PM

মুম্বই: এই মুহূর্তে ভারতের দ্রুততম পেসার কে? আইপিএলের (IPL) হিসেব ধরলে উমরান মালিক (Umran Malik)। কাশ্মীরের ২২ বছরের বলের গতি নিয়ে এর আগেও আলোচনা হয়েছে। এ বার নিজেরই রেকর্ড ভেঙে দিলেন। আইপিএলে আরও একবার দ্রুততম বল (Fastest Ball) বেরিয়ে এল তাঁর হাত থেকে। চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ক’দিন আগেই ১৫৩.১ কিমি গতিতে বল করেছিলেন। অম্বাতি রায়াডু ছিলেন তাঁর উল্টো দিকে। ম্যাচের দ্বিতীয় ওভার ছিল সেটা। এ বার গুজরাত টাইটান্সের বিরুদ্ধে সেই গতিকেও ছাপিয়ে গেলেন। ম্যাচের ১৫তম ওভারে ১৫৩.৩ কিমি গতিতে বোলিং করেছেন উমরান। শুধু তাই নয়, ওই ওভারের সব বলেরই গতি ছিল ১৫০-এর বেশি। সবচেয়ে কম গতিতে যে বল করেছেন, তা ছিল ১৪৯ কিমির। সানরাইজার্স হায়দরাবাদের পেসার ৪ ওভারে ৩৯ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট।

আইপিএলের গতির ইতিহাসে অবশ্য উমরান মালিক প্রথম সাতে জায়গা পাচ্ছেন না। আইপিএলে সবচেয়ে দ্রুততম বল বেরিয়ে শন টেটের হাত থেকে। গতি ছিল ১৫৭.৭১ কিমি। তা এখনও কেউ ভাঙতে পারেননি। তবে বারবার সেই দ্রুততম বলের রেকর্ড ভাঙার চেষ্টা করেছেন দক্ষিণ আফ্রিকার পেসার অনরিখ নর্টজে। ১৫৬.২২ কিমি গতিতে বল করেছেন তিনি। মজার কথা হল, আইপিএলে দ্বিতীয় থেকে পঞ্চম দ্রুত গতির বল বেরিয়ে নর্টজের হাত থেকেই। এই মরসুমে তেমন চোখ টানতে না পারলেও ১৫০-র কাছাকাছি বা তার বেশি গতিতে হামেশাই বোলিং করেছেন নর্টজে। ষষ্ঠ স্থানে রয়েছেন ডেল স্টেইন। ১৫৪.৪ কিমি গতিতে বোলিং করেছেন তিনি। তাঁর পরেই কাগিসো রাবাডা। তাঁর সবচেয়ে দ্রুততম বলের গতি ছিল ১৫৪.২৩ কিমি।

২২ বছরের কাশ্মীরী পেসার উমরান মালিক যে ভারতীয় টিমের পেস বোলিংয়ের ভবিষ্যৎ হতে পারেন, তা ক্রিকেট বিশেষজ্ঞরাও মনে করছেন। আর সেই কারণেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় ভারতীয় টিমে নেট বোলার হিসেবে জায়গা পেয়েছিলেন। গতবার সানরাইজার্সে খেলার পর এই মরসুমে তাঁকে রিটেন করেছিল টিম ম্যানেজমেন্ট। আইপিএল খেলতে খেলতেই ক্রমশ ধারালো হয়ে উঠছেন তিনি। যে গতির সম্ভার সাজিয়ে রেখেছেন, তাতে কিন্তু বিব্রত হচ্ছেন ব্যাটাররা। আর তাই উমরান তীব্র গতি নিয়ে আছড়ে পড়ছেন প্রতি ম্যাচে।

আরও পড়ুন: IPL 2022: ‘হার্দিক হাফসেঞ্চুরি করলে চাকরি ছেড়ে দেব’, ভাইরাল এক ক্রিকেট ভক্তের ব্যানার