টোকিও গেমসে বিদেশি দর্শকে ‘না’ আইওসির

অলিম্পিক (Olympics) বিদেশিহীন করে দেওয়ার পর থেকেই যে প্রশ্ন উঠতে শুরু করেছে, গেমসের সময় জাপানি (Japan) দর্শকরা কি স্টেডিয়ামে ঢুকতে পারবেন?

টোকিও গেমসে বিদেশি দর্শকে 'না' আইওসির
সৌজন্যে-টুইটার
Follow Us:
| Updated on: Mar 20, 2021 | 6:56 PM

টোকিও: করোনা (COVID-19) জোরালো কামড় বসাল অলিম্পিকে (Olympics)। একবছর টোকিও গেমস পিছিয়ে দেওয়া সত্ত্বেও করোনার হাত থেকে রেহাই মিলল না। যা আশঙ্কা করা হচ্ছিল কয়েক সপ্তাহ ধরে, তাই সত্যি হল। বিদেশি দর্শক ছাড়াই অনুষ্ঠিত হবে টোকিও গেমস।

করোনার প্রভাবে, চলতি মাসের কয়েক দিন আগে পর্যন্ত অবরুদ্ধ ছিল জাপান। বিদেশি অ্যাথলিটদের, জাপানে ট্রেনিংয়ের জন্য ছাড়পত্রও দিচ্ছিল না সে দেশের সরকার। এরই মধ্যে, করোনার দ্বিতীয় দফার প্রভাব গভীর ভাবে ছাপ ফেলতে শুরু করায়, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (IOC) কাছে পরিস্থিতি মোকাবিলা করা একটা বড় চ্যালেঞ্জ ছিল। যে কারণে বারবার বলা হচ্ছিল দর্শক শূন্য অবস্থায় করা হোক অলিম্পিক। তা সম্পুর্ণ ভাবে না হলেও টোকিও গেমস কার্যত দর্শকহীনই হয়ে পড়ল। শনিবার আইওসি, স্থানীয় অলিম্পিক আয়োজক সংস্থা এবং প্যারালিম্পিক কমিটি বৈঠকে বসার পর একটা ব্যাপারে একমত হয়েছে যে, করোনার যে হারে রূপ বদলাচ্ছে, তাতে বিদেশি দর্শক জাপানে ঢুকলে সংক্রমণের আশঙ্কা বহুগুণ বেড়ে যাবে।

আইওসির প্রসিডেন্ট টমাস বাখ বলছেন, ‘কঠিন পরিস্থিতি সামলানোর জন্য অনেক সময় কঠিন সিদ্ধান্ত নিতে হয়। তার কারণ আমরা সুরক্ষিত ও নিরাপদ অলিম্পিক উপহার দেওয়ার চেষ্টা করছি।’

আরও পড়ুন: মিক্সড ডাবলসে অলিম্পিক টিকিট শরথ-মণিকার

গত জানুয়ারি মাস থেকেই জাপানে একের পর এক সমীক্ষা চলেছে, করোনা-আবহে অলিম্পিক গেমস করা কতটা নিরাপদ, তা নিয়ে। অধিকাংশ ক্ষেত্রে ৮০ শতাংশ জনতা তাঁদের মতামতে জানিয়েছেন, হয় অলিম্পিক পিছিয়ে দেওয়া হোক বা বাতিল করা হোক। আমজনতার এই রায়ই জাপান সরকারের ওপর ক্রমগত চাপ তৈরি করছিল। আইওসির সঙ্গে এর আগে জাপানের প্রধানমন্ত্রী যখন বৈঠক করেছিলেন, তখনও এই প্রসঙ্গ উঠে এসেছিল। বিপুল আর্থিক ক্ষতির হাত থেকে বাঁচার জন্য, আইওসি যেনতেন প্রকারণে অলিম্পিক গেমস আয়োজন করতে মরিয়া। একই সঙ্গে এও মেনে নিয়েছিল দর্শক, বিশেষ করে বিদেশিরা (পড়ুন ইউরোপ এবং আমেরিকা) জাপানে পা দেওয়া মানে সংক্রমণের হার বহু গুন বেড়ে যাবে। যা তীব্র ঝুঁকি বলেই ধরা হচ্ছিল। তাই কিছুটা বাধ্য হয়েই আইওসি পিছু হটল।

প্রশ্ন হল অলিম্পিক দেখার জন্য, যে সব বিদেশি দর্শক টিকিট কেটে ফেলেছেন তাঁরা কী করবেন? এই প্রসঙ্গে আইওসি জানাচ্ছে, যে সমস্ত দর্শক অলিম্পিক দেখার জন্য ইতিমধ্যে টিকিট কেটে ফেলেছেন, তাঁদের অর্থ ফেরত দিয়ে দেওয়া হবে। প্রশ্ন আরও একটি থাকছে। তা হল, যে সমস্ত বিদেশি দর্শক হোটেল বুক করেছিলেন, তাঁরা কি ক্যানসেলশেন অর্থ ফেরত পাবেন? গত বছর যখন নির্ধারিত সময়ের অলিম্পিক পিছিয়ে দেওয়া হয় তখনও এই বিষয়ে ঝড় উঠেছিল। জাপানের বিভিন্ন হোটেল কর্তৃপক্ষরা জানিয়েছিল, বুকিং এক বছরের জন্য পিছিয়ে দেওয়া হচ্ছে। এখন অলিম্পিক বিদেশি দর্শকহীন হয়ে পড়ায় এই প্রশ্ন আরও তীব্রতর হবে।

আরও পড়ুন: ‘নেই’এর দুনিয়ায় আমাল যেন জেদের প্রতীক

অলিম্পিক বিদেশিহীন করে দেওয়ার পর থেকেই যে প্রশ্ন উঠতে শুরু করেছে, গেমসের সময় জাপানি দর্শকরা কি স্টেডিয়ামে ঢুকতে পারবেন? আইওসির সিদ্ধান্ত অনুযায়ী তা নিয়ে কোনও জটিলতা নেই। কিন্তু করোনা যে হারে বাড়ছে শেষ পর্যন্ত অলিম্পিক গেমস আইপিএল বা আইএসএলের মতই দর্শকহীন না হয়ে পড়ে!