Anti Aging Food: ক্রিম মেখে নয়, এই ৫ খাবার খেয়ে রুখে দিন বলিরেখাকে, মুখে পড়বে না দাগছোপও

Healthy Foods for Skin: ত্বকের বয়স কমাতে গেলে দেহে পুষ্টি দরকার। আর সেটা একমাত্র খাবারের মাধ্যমেই সবসময়। ত্বকের বার্ধক্য লক্ষণগুলো প্রতিরোধে সক্ষম ভিটামিন ও মিনারেল। অ্যান্টি-এজিং খাবারের মাধ্যমে আপনি ত্বকের জেল্লা ধরে রাখতে পারেন।

Anti Aging Food: ক্রিম মেখে নয়, এই ৫ খাবার খেয়ে রুখে দিন বলিরেখাকে, মুখে পড়বে না দাগছোপও
Follow Us:
| Updated on: May 09, 2024 | 2:13 PM

বয়স পড়লে তার ছাপ মুখে-চোখে পড়বেই। অ্যান্টি-এজিং ক্রিম মেখে আপনি বলিরেখাকে ঢাকতে পারবেন। কিন্তু সম্পূর্ণরূপে প্রতিরোধ করতে পারবেন না। ত্বকের বয়স কমাতে গেলে দেহে পুষ্টি দরকার। আর সেটা একমাত্র খাবারের মাধ্যমেই সবসময়। ত্বকের বার্ধক্য লক্ষণগুলো প্রতিরোধে সক্ষম ভিটামিন ও মিনারেল। অ্যান্টি-এজিং খাবারের মাধ্যমে আপনি ত্বকের জেল্লা ধরে রাখতে পারেন। ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন এ, আয়রনের মতো পুষ্টি ত্বকের সমস্যা কমাতে এবং জেল্লা বাড়িয়ে তুলতে সাহায্য করে। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে ত্বকের জৌলুস কোন খাবার খেয়ে ধরে রাখবেন, রইল টিপস।

বাদাম: আমন্ড, আখরোটের মতো বাদাম প্রোটিন, ভিটামিন ই, এসেনশিয়াল অয়েল, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ। এছাড়াও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায় বাদাম। এতে যেমন হজম স্বাস্থ্য উন্নত হয়, তেমনই হৃদরোগের ঝুঁকি কমে। আর এসব পুষ্টি ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা এনে দেয়। কমায় বলিরেখা, ব্রণ, দাগছোপ।

ডার্ক চকোলেট: রোজ এক টুকরো করে ডার্ক চকোলেট খেলে বার্ধক্য আপনার ধারে কাছে ঘেঁষবে না। ডার্ক চকোলেটের মধ্যে অ্যান্টি-এজিং উপাদান রয়েছে। এর মধ্যে থাকা কোকো ফ্ল্যাভনলস অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে অক্সিডেটিভ স্ট্রেস কমায়। ত্বকে রক্ত সঞ্চালন উন্নত করার পাশাপাশি ত্বকে পুষ্টি জোগায় এবং আর্দ্রতা বৃদ্ধি করে। ত্বকের প্রদাহ কমাতেও সহায়ক ডার্ক চকোলেট।

এই খবরটিও পড়ুন

টমেটো: ট্যান তুলতে, বলিরেখা দূর করতে অনেকেই ত্বকে টমেটো মাখেন। টমেটোর ফেসপ্যাক ব্যবহারের পাশাপাশি টমেটো খান। এই সবজির মধ্যে থাকা লাইকোপেন ত্বককে ভিতর থেকে পুষ্টি জোগায় এবং ত্বককে ইউভি রশ্মির হাত থেকে রক্ষা করে। স্যালাদ হিসেবে টমেটো খেলে সবচেয়ে ভাল ফল পাবেন।

সামুদ্রিক মাছ: সামুদ্রিক মাছের মধ্যে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা শারীরিক প্রদাহ কমাতে সাহায্য করে। এতে ত্বকের সমস্যাও কমে। এছাড়াও মাছের মধ্যে ভিটামিন ই এবং জিঙ্ক পাওয়া যায়, যা ত্বকের ক্ষত দ্রুত সারিয়ে তুলতে সাহায্য করে। ব্রণ, চুলকানি থেকে মুক্তি পেতে এবং ত্বকের জেল্লা বাড়িয়ে তুলতে মাছ খান।

বেদানা: ত্বকের দেখভালের জন্য আম, তরমুজ থেকে শুরু করে মুসাম্বি, কলা, অ্যাভোকাডো সব ধরনের ফল খেতে পারেন। তবে, ত্বকের বয়স ধরে রাখতে বেদানাকে বেশি গুরুত্ব দিন। এই ফলের মধ্যে অ্যান্টি-এজিং টনিক রয়েছে। রক্ত পরিশুদ্ধ করে ত্বকের জেল্লা বাড়িয়ে তুলতে সাহায্য করে বেদানা। এই ফল ত্বকের সমস্যা কমাতে সহায়ক।