Chutney Recipe: চাটনি ভালবাসেন? পেঁয়াজ, মৌরালা থেকে আমড়া দেখে নিন ৫ লোভনীয় রেসিপি

শেষ পাতে একটু চাটনি। না হলে যেন ঠিক মন ভরে না। সে আম হোক বা আমড়া। এই প্রতিবদনে রইল তেমনই ৫ লোভনীয় রেসিপি।

Chutney Recipe: চাটনি ভালবাসেন? পেঁয়াজ, মৌরালা থেকে আমড়া দেখে নিন ৫ লোভনীয় রেসিপি
Follow Us:
| Updated on: Jul 25, 2024 | 8:29 PM

বাঙালির খাওয়া দাওয়া মানেই শেষ পাতে একটু চাটনি। না হলে যেন ঠিক মন ভরে না। সে আম হোক বা আমড়া। এই প্রতিবদনে রইল তেমনই ৫ লোভনীয় রেসিপি।

আমড়ার চাটনি: আমড়া লম্বালম্বি চার টুকরো করে কেটে নিয়ে, অল্প গরম জলে আধসেদ্ধ করে নিন। হামানদিস্তায় খুব হালকা থেঁতো করে নিন। গরম তেলে বাটা সরষে ভাল করে কষে তৈরি করে নিতে হবে আমড়ার চাটনি।

টম্যাটোর চাটনি: টম্যাটো ছোট-ছোট করে কুঁচি কুঁচি করে কেটে তবে রান্না করতে হবে। রান্না হয়ে গেলে চাটনির উপর শুকনো ভাজা লঙ্কা ও কয়েক ফোঁটা পাতি লেবুর রস দিয়ে দিন। টম্যাটোর চাটনি স্বাদ হয়ে যাবে দ্বিগুণ।

তেঁতুলের চাটনি: পাকা তেঁতুলের বিচি ও খোসা ছাড়িয়ে আন্দাজ মতো নুন-জলে সেদ্ধ করে রান্না করুন। সেদ্ধ তেঁতুলের কথ্‌টা বের করে নিয়ে একটু মেথি-মরিচগুড়ো চাটনির ওপরে ছড়িয়ে দিলে তেঁতুলের চাটনি খেতে আরও ভাল লাগবে।

পেঁয়াজের চাটনি: কুঁচি কুঁচি করে পেঁয়াজ কেটে অল্প আঁচে রান্নাটা করতে হয়। রুটি-পরোটার সঙ্গে জমে যাবে এই চাটনি। রম পেঁয়াজের চাটনিতে একটা তেজপাতা ফেলে দিয়ে কিছুক্ষণ ঢাকনা চাপা দিয়ে রেখে দিলে স্বাদ আরও বেড়ে যায়।

মৌরলা মাছের চাটনি: খুব ছোট সাইজের মৌরলা মাছ ভাল করে ধুয়ে, নুন-হলুদ মাখিয়ে কিছুক্ষণ রেখে তার পর রান্না করতে হয়। রান্না করা মৌরলা মাছের চাটনির ওপরে তেঁতুলের কথ থেকে বেরনো তেতুল-জল অল্প দিয়ে দিন। এই চাটনি খেতে দারুণ উপভোগ্য লাগে।