Oily Scalp: গরম পড়তেই স্ক্যাল্পে তেল চিটচিটে ভাব বেড়েছে? ৫ টোটকায় পান প্রাণ ঝলমলে চুল

Summer Hair Care: গরম চুলের গোড়ায় ঘাম জমে দুর্গন্ধ তৈরি করে। পাশাপাশি চুলে বাড়ায় চিটচিটে ভাব। মনে হয় যেন, একদিন অন্তর শ্যাম্পু করলে চুল ভাল থাকবে। কিন্তু সবসময় তা হয় না। স্ক্যাল্পের অতিরিক্ত তৈলাক্ত ভাব নিয়ন্ত্রণ করতে গেলে কিছু টিপস আপনাকে মানতে হবে।

Oily Scalp: গরম পড়তেই স্ক্যাল্পে তেল চিটচিটে ভাব বেড়েছে? ৫ টোটকায় পান প্রাণ ঝলমলে চুল
Follow Us:
| Updated on: Mar 30, 2024 | 8:45 AM

গরমে ঘামের চোটে অস্থির হয়ে যায় সকলে। প্যাচপ্যাচে গরমে চ্যাটচ্যাটে ঘাম কারওই ভাল লাগে না। এই ঘাম ত্বকের জন্য ভাল হলেও চুলের জন্য নয়। বরং, গরম চুলের গোড়ায় ঘাম জমে দুর্গন্ধ তৈরি করে। পাশাপাশি চুলে বাড়ায় চিটচিটে ভাব। মনে হয় যেন, একদিন অন্তর শ্যাম্পু করলে চুল ভাল থাকবে। কিন্তু সবসময় তা হয় না। স্ক্যাল্পের অতিরিক্ত তৈলাক্ত ভাব নিয়ন্ত্রণ করতে গেলে কিছু টিপস আপনাকে মানতে হবে। এই মরশুমে কীভাবে চুলের দেখভাল করবেন, দেখে নিন এক নজরে।

১) ২-৩ দিন অন্তর শ্যাম্পু করুন। রোজ বাইরে বেরোলে বা অত্যধিক ঘাম হলে ১ দিন অন্তরও শ্যাম্পু করতে পারেন। শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করুন। কিন্তু কন্ডিশনার প্রয়োগের সময় একটু সতর্ক থাকুন। ভুলেও কন্ডিশনার স্ক্যাল্পে লাগাবেন না। শুধু মাত্র চুলেই কন্ডিশনার লাগান। স্ক্যাল্পে কন্ডিশনার লাগলে চুলে তেলতেল ভাব বাড়বে।

২) চুলের তেল চিটচিটে ভাবকে দূর করতে কাজে লাগান বেবি পাউডারকে। স্ক্যাল্পে পাউডার ঢালুন। পাউডার স্ক্যাল্প ও চুলে থাকা অতিরিক্ত তেলকে শুষে নেবে। এতে চুলে তেল চিটচিটে ভাব আর থাকবে না।

৩) সবসময় ফ্ল্যাট ব্রাশ ব্যবহার করুন চুল আঁচড়াতে। প্রয়োজনের বেশি মাথায় চিরুনি বোলাবেন না। যত বেশি চুল আঁচড়াবেন চুলের গোড়ায় সিবাম উৎপাদন বাড়বে। এতে স্ক্যাল্পে চিটচিট ভাব এড়াতে পারবেন না।

৪) স্ট্রেটনারকে চুলের থেকে দূরে রাখুন। চুলে যত বেশি তাপ প্রয়োগ করবেন, স্টাইলিং করবেন, চুলের সমস্যা বাড়বে। গরমকালে চুলে স্ট্রেটনার ব্যবহার করবেন না। বরং, লিভ-ইন সিরাম দিয়ে স্টাইল করুন। এতে চুল ভাল থাকবে এবং দেখতেও সুন্দর লাগবে।

৫) খুশকির সমস্যা থাকলে স্ক্যাল্পে তৈলাক্ত ভাব বাড়ে। অনেক সময় চুলের গোড়ায় ময়লা জমলেও চিটচিটে ভাব বাড়তে থাকে। এর জন্য মাঝে মাঝে স্যালোঁয় গিয়ে হেয়ার ও স্ক্যাল্প ট্রিটমেন্ট করিয়ে আসুন। এতে খুশকির সমস্যা দূর হবে। পাশাপাশি চুলের আর্দ্রতা বজায় থাকবে।