Methi Saak: অঝোরে চুল পড়ছে, মুখেও ব্রণ ভরে গিয়েছে? গ্রামবাংলার এই শাকেই সব মুশকিল আসান হবে

Skin & Hair Care: শরীরে পুষ্টির অভাব হলে তার প্রভাব ত্বক, চুলের উপরও লক্ষ্য করা যায়। তখন হাজার নামী-দামি প্রসাধনী পণ্য মেখেও লাভ হয় না।

Methi Saak: অঝোরে চুল পড়ছে, মুখেও ব্রণ ভরে গিয়েছে? গ্রামবাংলার এই শাকেই সব মুশকিল আসান হবে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2023 | 7:25 AM

শীত মানেই বাজার জুড়ে শাকের মেলা। পালং শাক থেকে শুরু করে লাল শাক, মুলো শাক, পুঁই শাক অনেকেই কিছুই পাওয়া যায়। এই সময় তাজা মেথি শাকেরও দেখা মেলে। এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে, শাক শরীরের পক্ষে উপকারী। এমনকী মেথি শাক ডায়াবেটিস, কোলেস্টেরলের মতো রোগের জন্য ভীষণ উপযোগী। কিন্তু এই মেথি শাক খেয়ে আপনি চুলেরও খেয়াল রাখতে পারবেন। এমনকী নিখুঁত ত্বকও পাবেন যদি মেথি শাক দিয়ে ভাত খান। অবাক হচ্ছেন? এটাই কিন্তু সত্যি।

তেল, শ্যাম্পু, হেয়ার মাস্ক ব্যবহার করলেই যে চুল ভাল থাকে, তা নয়। আবার নিয়মিত স্কিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং করার পরও ত্বকে দাগছোপ দেখা যায়। শরীরে পুষ্টির অভাব ঘটলে তার প্রভাব ত্বক, চুলের উপরও লক্ষ্য করা যায়। রূপচর্চায় আপনি মেথি শাক মেখে তো উপকার পাবেন। কিন্তু ত্বক ও চুলকে ভাল রাখার জন্য ডায়েটে মেথি শাক রাখা খুব জরুরি। শরীরে পুষ্টির অভাব থাকবে চুল পড়ার সমস্যা বেড়ে যায়। তখন হাজার নামী-দামি প্রসাধনী পণ্য ব্যবহার করলেও সুফল মেলে না। তখন বুঝতে হবে, এটা পুষ্টির ঘাটতির জন্য হচ্ছে।

চুলের যত্নে মেথি শাক-

মেথি শাকের মধ্যে বিভিন্ন ভিতামিন ও মিনারেল রয়েছে, যা চুলের যাবতীয় সমস্যার সমাধানে কাজে লাগে। চুলের যত্নে মেথি দানার ব্যবহার সম্পর্কে কমবেশি আমাদের সকলেরই জানা। মেথি দানা ব্যবহার করে অনেকে তেলও তৈরি করেন। মেথির তেল চুলের অকাল পক্কতা দূর করে, চুল পড়া কমায় এবং খুশকির হাত থেকে রক্ষা করে। আর যদি আপনি শীতে নিয়ম করে মেথি শাক খান, তাহলে চুল পড়ার সমস্যা কোনওদিন তৈরিই হবে না। পাশাপাশি আপনার চুল ঘন ও লম্বা হবে।

প্রয়োজনে আপনি দানার বদলে মেথি শাক দিয়েও তেল বানিয়ে নিতে পারেন। নারকেল তেলের সঙ্গে কয়েকটা মেথি পাতা মিশিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নিন। এই তেলে মেথি দানা গুঁড়ো করেও দিতে পারেন। তেল ফুটে উঠলে এটা একটি কাচের বোতলে ভরে সংরক্ষণ করে রাখুন। সপ্তাহে দু’বার করে এই তেল স্ক্যাল্প ও চুলে মালিশ করুন।

মেথি শাক যে ভাবে বাড়ায় ত্বকের উজ্জ্বলতা-

শরীরে পুষ্টির অভাব থাকলে ত্বকে ব্রণ, দাগছোপ হবেই। তাছাড়া কোলেস্টেরল, হজম স্বাস্থ্যও কিন্তু ত্বকের উপর প্রভাব ফেলে। এক্ষেত্রে মেথি শাক আপনাকে আর ত্বক নিয়ে ভাবতে হবে না। মেথি শাক শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। এতে ত্বকের সমস্যাও ধীরে ধীরে কমে যাবে। পাশাপাশি এই শাক রতকে শর্করার মাত্রাকে বশে রাখে। ফলে ডায়াবেটিসের কারণে ত্বক দাগছোপও থাকে না।

মেথি শাক খাওয়ার পাশাপাশি আপনি মুখেও মাখতে পারেন। ১০-১২টা মেথি পাতা, এক চিমটে হলুদ আর সামান্য দুধ ব্লেন্ডারে দিয়ে পেস্ট বানিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিলেই কাজ শেষ। দেখবেন, এতেই ব্রণ আর চোখে পড়ছে না।