Buttermilk Face Pack: আমাদের ত্বকের সৌন্দর্য বাড়িয়ে তুলতে এই বিশেষ ফেসপ্যাকের জুড়ি মেলা ভার, কীভাবে বানাবেন?

Buttermilk Face Pack: আমাদের ত্বকের সৌন্দর্য বাড়িয়ে তুলতে এই বিশেষ ফেসপ্যাকের জুড়ি মেলা ভার, কীভাবে বানাবেন?

দইয়ে উপস্থিত ল্যাক্টিক অ্যাসিডের গুণে ছোট-বড় নানা ত্বকের রোগও আর ধারেকাছে ঘেঁষতে পারে না। বিশেষ করে ব্রণর প্রকোপ কমে যায় নিমেষেই।

TV9 Bangla Digital

| Edited By: শোভন রায়

Jan 28, 2022 | 7:47 AM

ত্বকের যত্নে (Skin Care Routine) দইয়ের ঘোল বা বাটারমিল্ককে (Buttermilk) কাজে লাগান না আপনি? ত্বকের পরিচর্যায় এই পানীয়টির কোনও বিকল্প নেই বললেই চলে। কারণ, দইয়ে রয়েছে নানা ভিটামিন এবং মিনারেল (Vitamins and Minerals)। সঙ্গে এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের উপকারী উপাদান এবং অ্যাসিড, যা ত্বকের লাবণ্য বাড়িয়ে তুলতে সাহায্য করে, একইসঙ্গে দইয়ে উপস্থিত ল্যাক্টিক অ্যাসিডের গুণে ছোট-বড় নানা ত্বকের রোগও আর ধারেকাছে ঘেঁষতে পারে না। বিশেষ করে ব্রণর প্রকোপ কমে যায় নিমেষেই। সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে ত্বকের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কাও কমে।

সপ্তাহে ৩ থেকে ৪ বার বাটারমিল্কের সঙ্গে আরও নানা সব প্রকৃতিক উপাদান মিশিয়ে তৈরি নানা সব ফেসপ্যাক যদি মুখে লাগানো যায়, তা হলে বলিরেখা কমে, ত্বক টানটান হয়ে ওঠে এবং ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের স্তর সরে যায়। এভাবেই বাটারমিল্ক আপনার ত্বকের সামগ্রিক সৌন্দর্য বাড়িয়ে তোলে। দইয়ের ঘোলকে কাজে লাগিয়ে এমন কয়েকটি ফেস প্যাক বাড়িতে বানিয়ে ফেলুন, যেগুলি ত্বকের নানা সমস্যা নিমেষেই সমাধান করবে।

Buttermilk Face Pack

শুষ্ক ত্বকের উপযোগী ফেসপ্যাক:

আপনার ত্বক যদি সারা বছরই শুষ্ক থাকে, তা হলে আজ থেকেই ত্বকের যত্নে বাটারমিল্ক আর বেসনকে কাজে লাগাতে শুরু করুন। ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরিয়ে আনতে এবং সৌন্দর্য বাড়াতে এক চামচ বাটার মিল্কের সঙ্গে সম পরিমাণ বেসন মিশিয়ে তৈরি ফেসপ্যাক মুখে লাগিয়ে মিনিট ১৫ অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

ত্বকের জৌলুস বাড়ানোর ফেসপ্যাক:

ত্বকের জৌলুস বাড়াতে মধুর কোনও বিকল্প হয় না বললেই চলে। আর তার সঙ্গে যদি বাটারমিল্ক মেশানো যায়, তা হলে তো কথাই নেই। এই মিশ্রণ ব্রণর প্রকোপ কমাতেও সাহায্য করে। এমনকি, ব্যাকটেরিয়াল ইনফেকশনের আশঙ্কাও কমায়। বাড়বে ত্বকের আর্দ্রতাও। এক চামচ বাটার মিল্কের সঙ্গে সম পরিমাণ মধু মিশিয়ে তৈরি মিশ্রণ সারা মুখে লাগিয়ে মিনিটপাঁচেক ভাল করে মালিশ করুন।

ডিপ ক্লিনিং ফেসপ্যাক:

ত্বকের সৌন্দর্য বাড়াতে নিয়ম করে ত্বক পরিষ্কার করা একান্ত প্রয়োজন। এক্ষেত্রে এক চামচ বাটারমিল্কের সঙ্গে কয়েক টুকরো পাকা আম এবং এক চামচ মধু মিশিয়ে তৈরি পেস্ট সারা মুখে লাগিয়ে মিনিট পাঁচেক সার্কুলার মোশনে মালিশ করতে হবে। তারপর আধঘণ্টা অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Skin Care Tips: ত্বককে সুস্থ রাখতে টক দই কি সত্যিই ভাল! রূপচর্চায় এর গুণের কথা জানলে অবাক হবেন…

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA