Makeup: মেকআপে হাতেখড়ি করতে চান? কোন কোন পণ্য অবশ্যই রাখবেন আপনার মেকআপ কিটে, দেখে নিন

মেকআপ করতে গেলে প্রাথমিক কয়েকটি জিনিস আপনার মেকআপ কিটে থাকা জরুরি। এই মেকআপ পণ্যগুলি ব্যবহার করে আপনি আপনার পছন্দমত লুক তৈরি করতে পারেন।

Makeup: মেকআপে হাতেখড়ি করতে চান? কোন কোন পণ্য অবশ্যই রাখবেন আপনার মেকআপ কিটে, দেখে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2021 | 2:50 PM

মেকআপ মানেই আপনাকে এক অন্য রকম লুক প্রদান করবে। আর কে না চায় তাঁকে সবার চেয়ে আলাদা, সুন্দর দেখতে লাগুক। কিন্তু অনেক মহিলারাই রয়েছে যাঁরা মেকআপ করতে ভালবাসেন না কিংবা প্রফেসনাল মেকআপ করতে পারেন না। আবার এমনও অনেকে রয়েছেন যাঁদের এখনও মেকআপে হাতেখড়ি হয়নি। কিন্তু তা বলে কি মেকআপ করবেন না?

মেকআপ করতে গেলে প্রাথমিক কয়েকটি জিনিস আপনার মেকআপ কিটে থাকা জরুরি। এই মেকআপ পণ্যগুলি ব্যবহার করে আপনি আপনার পছন্দমত লুক তৈরি করতে পারেন। উপরন্ত যাঁরা সহজে মেকআপ করেন না কিংবা বেশি মেকআপ করতে ভালবাসেন না, তাঁরাও এই মেকআপ পণ্যগুলি ব্যবহার করে একটি নতুন লুক তৈরি করতে পারবেন। তাছাড়া এই পণ্যগুলি সহজেই আপনি বাজারে পেয়ে যাবেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক, আপনার মেকআপ কিটে কোন কোন পণ্যগুলি থাকা আবশ্যিক।

প্রাইমার- মেকআপ তো করবেন কিন্তু সেই মেকআপ যাতে ত্বকের ওপর ভালভাবে সেট হয়, অনেকক্ষণ ধরে লাস্টিং করে তার জন্য প্রাইমার ব্যবহার করতে হবে। ত্বককে ভাল করে ময়েশ্চারাইজ করার পর ত্বকের ওপর প্রাইমার ব্যবহার করুন। প্রাইমার আপনার ত্বকের মধ্যে থাকা ছিদ্র, গর্ত‌ সব ঢেকে দেবে।

ফাউন্ডেশন- মেকআপের জন্য ফাউন্ডেশন জরুরি। এটি আপনার ত্বককে একটি পারফেক্ট লুক দেবে। এটি ব্যবহার করলে ত্বকের ওপর কোনও রকম দাগ দেখা যাবে না। তবে স্কিন টোনের সঙ্গে সামঞ্জস্য রেখে ফাউন্ডেশন বেছে নেবেন। স্কিন টোন বা তার থেকে এক শেড হালকা ফাউন্ডেশন বেছে নেবেন সব সময়। তবেই আপনার লুক আরও উজ্জ্বল হয়ে উঠবে।

কনসিলার- কনসিলার অনেক ধরনের হয়। প্রতিটি ধরনেরই নিজস্ব বৈশিষ্ট্য ও কাজ রয়েছে। যেমন ব্রণর দাগকে লুকানোর জন্য সবুজ রঙের কনসিলার, ডার্ক সার্কেলকে লুকানোর জন্য কমলা রঙের কনসিলার এবং পিগমেনটেশনের সমস্যার জন্য স্কিন রঙের কনসিলার। সুতরাং আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী এই কনসিলার বেছে নিতে পারেন।

সেটিং পাউডার- ফাউন্ডেশন লাগানোর পর সেটি ত্বকে সেট করা খুব জরুরি। এটি সেট করার কাজটা করবে পাউডার। এর জন্য আপনি লুস পাউডার বেছে নিতে পারেন। এছাড়া বাজারে একাধিক ফাউন্ডেশন শেডের পাউডার পাওয়া যায় সেটিও ব্যবহার করতে পারেন।

আইলাইনার- মেকআপের ক্ষেত্রে চোখ খুব গুরুত্বপূর্ণ। চোখের সৌন্দর্যকে ফুটিয়ে তোলার জন্য আইলাইনার গুরুত্বপূর্ণ। আপনি যদি তুলি আইলাইনারে স্বচ্ছন্দ বোধ না করেন, তাহলে পেনসিল আইলাইনার ব্যবহ্যার করতে পারেন। এখন বাজারে কালো রঙ ছাড়াও নীল, সবুজ সহ বিভিন্ন রঙের আইলাইনার পাওয়া যায়। প্রয়োজনে সেগুলিও ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনি কাজল পেনসিল ব্যবহার করতে পারেন।

মাস্কারা- চোখের সৌন্দর্য ফুটিয়ে তোলার জন্য আরেকটি প্রয়োজনীয় মেকআপ পণ্য হল মাস্কারা। এটি চোখের পাতার ওপর প্রয়োগ করা হয়। এটি ব্যবহার করলে আপনি একটি সম্পূর্ণ লুক পেয়ে যাবেন।

লিপস্টিক ও লিপ বাম- ঠোঁট মুখের এমন একটি বিষয়, যা নজর কাড়তে বাধ্য। তাই মেকআপ কিটে আপনার পছন্দমত লিপস্টিক ও লিপ বাম অবশ্যই রাখুন।

আরও পড়ুন: ব্লিচ করা ত্বকের স্বাস্থ্যের জন্য ভাল, কিন্তু এই কয়েকটা বিষয় আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে…