Hair Care Tips: চুলে কার্ল আনার এই সহজ আর স্বাস্থ্যকর উপায়টি জেনে নিন…

আজকের দিনের নতুন কার্লিং পদ্ধতি অনেক বেশি নিরাপদ হয়। এই পদ্ধতিতে আপনার চুলের ক্ষতি সীমাবদ্ধ হতে পারে। উদাহরণস্বরূপ, চুল শুকিয়ে নেওয়ার পর ব্রাশ দিয়ে চুলের চারপাশের অংশ ঘোরানো যেতে পারে।

Hair Care Tips: চুলে কার্ল আনার এই সহজ আর স্বাস্থ্যকর উপায়টি জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2021 | 7:29 AM

একটা সময় ছিল যখন মহিলারা চুলকে স্থায়ীভাবে ধরে রাখার জন্য মাথার উপর টাইট কার্লের ব্যবহার করতেন। কিন্তু, বারবার এই কার্ল করলে তা চুলের বিশেষ ক্ষতি করতে পারে। যদিও, আজকের দিনের নতুন কার্লিং পদ্ধতি অনেক বেশি নিরাপদ হয়। এই পদ্ধতিতে আপনার চুলের ক্ষতি সীমাবদ্ধ হতে পারে। উদাহরণস্বরূপ, চুল শুকিয়ে নেওয়ার পর ব্রাশ দিয়ে চুলের চারপাশের অংশ ঘোরানো যেতে পারে। এছাড়াও, বড়-ছোট কার্ল তৈরি করতে রোলার ব্যবহার করা যেতে পারে।

রোলার সেটিংয়ের জন্য চুল কিছুটা স্যাঁতসেঁতে হওয়া উচিত। চুলগুলিকে কয়েকটা অংশে ভাগ করুন এবং ক্লিপ দিয়ে তাদের ধরে রাখুন। এক একটা অংশে এক এক সময়ে কাজ করুন। মাথার ওপরের অংশে কার্লগুলিকে স্থায়ী করার জন্য সেই অংশের চুলগুলিকে চার ভাগে ভাগ করে নিন। চুল শুকানোর আগে বড় রোলারগুলির চারপাশে ব্রাশ রোলারগুলি ঘোরাতে থাকুন। যদি আপনি আঁটসাঁট কার্ল চান তাহলে চুলের অংশগুলি শক্ত করুন এবং ছোট রোলারগুলির চারপাশে বাতাস করতে থাকুন। ওয়্যার রোলার এড়িয়ে চলুন, কারণ এগুলো চুল ভাঙার কারণ হতে পারে।

আপনি যদি আপনার চুল কার্ল করতে চান তাহলে অবশ্যই স্যাঁতসেঁতে চুলে রোলার ব্যবহার করুন। কয়েক ঘন্টার জন্য এদের নিজেদের মতো কাজ করতে দিন। তারপর রোলার খোলার আগে এক বা দুই মিনিটের জন্য তাদের ভাল করে শুকিয়ে নিন। আপনি যদি এগুলিকে খুব কোঁকড়ানো বানাতে না চান, তবে রোলারগুলিকে খুব বেশি সময় ধরে ব্যবহার করবেন না। তাহলেই আপনার চুলে অল্প কার্ল আসবে। অল্প কার্লের জন্য আপনি কার্লিং স্টিকের ব্যবহারও করতে পারেন। কিন্তু এই সরাসরি তাপ প্রয়োগের ব্যাপারটা খুব ঘন ঘন ব্যবহার না করাই ভাল। এতে চুলের ভাল পরিমাণে ক্ষতি হয়।

Curling Hair

চুলে কার্ল আনবেন কীভাবে

চুল ধোয়ার পর, একটি তোয়ালে দিয়ে মাথায় চাপিয়ে রাখুন যাতে জল টেনে নিতে পারে। যখন চুল কিছুটা শুকিয়ে যাবে, পুরো মাথায় স্টাইলিং মাউস লাগান। চুল ভাল করে আঁচড়ান এবং ছড়িয়ে রাখুন। চুলগুলিকে কয়েকটা অংশে ভাগ করুন এবং একটি ড্রায়ার বা একটি কার্লিং স্টিক বা রোলার ব্যবহার করুন। রোলার সেটিং হল চুলে কার্ল আনার একটি সহজ এবং নিরাপদ উপায়। যদিও, এটি চুলে সাময়িক কার্ল আনে। পরে যখন আপনি শ্যাম্পু করবেন, এই কার্ল আর থাকবে না। প্লাস্টিক রোলার নিরাপদ এবং ব্যবহার করা সহজ। সেটিং লোশন বা মাউস রোলার সেটিং দিয়ে ব্যবহার করা যেতে পারে। তবে, কোনওরকম রাসায়নিক লোশন বা ঘন ঘন কার্লিং স্টিকের ব্যবহার না করাই চুলের স্বাস্থ্যের জন্য ভাল।

রোলার সেটিংয়ের পদ্ধতি খুব জটিল নয়। চুলগুলোকে কয়েকটা ভাগে ভাগ করুন। একটি হেয়ার রোলার চুলের প্রতিটা ভাগের চারপাশে ঘুরিয়ে নিন। চুল শুকানো হওয়া পর্যন্ত এগুলো রেখে দিন। তারপর চুল শুকিয়ে গেলে রোলার্স খুলে ফেলুন। এরপর চুল আঁচড়াবেন না। আঙ্গুল দিয়ে কার্লগুলি একটু আলাদা করে ফেলুন। আপনি যদি চান তবে অল্প পরিমাণে হেয়ার স্প্রে প্রয়োগ করতে পারেন।

আরও পড়ুন: শুষ্ক শীতে ত্বকের পরিচর্চায় একাই একশো গ্লিসারিন! কিছু অজানা তথ্য, যা জানা অত্যন্ত জরুরি…